১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জন্মদিনে নেত্রকোনায় হুমায়ূন মেলা আজ

নিজস্ব সংবাদদাতা, নেত্রকোনা, ১২ নবেম্বর ॥ জননন্দিত লেখক ও চলচ্চিত্র নির্মাতা প্রয়াত হুমায়ূন আহমেদের ৬৭তম জন্মদিন উপলক্ষে শুক্রবার তার পৈত্রিক বাড়ি কেন্দুয়া উপজেলার কুতুবপুরে দিনব্যাপী হুমায়ূন মেলা অনুষ্ঠিত হবে। হুমায়ূন আহমেদের নিজ উদ্যোগে প্রতিষ্ঠিত ‘শহীদ স্মৃতি বিদ্যাপীঠ’ কর্তৃপক্ষ বিদ্যালয় প্রাঙ্গণে প্রথমবারের মতো এ মেলার আয়োজন করেছে।

বিদ্যাপীঠের প্রধান শিক্ষক আসাদুজ্জামান জানান, সকাল ৯টায় হুমায়ূন আহমেদের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে মেলার কর্মসূচী শুরু হবে।

এরপর যৌথভাবে মেলার উদ্বোধন ঘোষণা করবেন স্থানীয় উপজেলা নির্বাহী অফিসার রুহুল আমিন ও হুমায়ূন আহমেদের চাচা আলতাফুর রহমান আহমেদ। পরে র‌্যালি, কেক কাটা, চিত্রাঙ্কন, রচনা ও সঙ্গীত প্রতিযোগিতা এবং কোরানখানি অনুষ্ঠিত হবে। বিকেল থেকে রাত পর্যন্ত চলবে শহীদ স্মৃতি বিদ্যাপীঠের শিক্ষার্থীদের পরিবেশনায় নাটক, প্রদীপ প্রজ্ব¡লন, হুমায়ূন আহমেদের চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং বাউল গান। হুমায়ূন মেলা উপলক্ষে মেলা প্রাঙ্গণে হুমায়ূন আহমেদের বইসহ বিভিন্ন পণ্যের বেশকিছু স্টল বসেছে।

এদিকে, হুমায়ূন আহমেদের জন্মস্থান (নানার বাড়ি) মোহনগঞ্জ উপজেলার দৌলতপুর গ্রামেও প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, কোরানখানি, মিলাদ মাহফিল এবং কেক কাটার আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন তার মামা স্থানীয় পৌরসভার মেয়র মাহাবুবুন্নবী শেখ। হুমায়ূন আহমেদ ১৯৪৮ সালের ১৩ নবেম্বর এই গ্রামের শেখবাড়িতে জন্মগ্রহণ করেন।

এছাড়াও কেন্দুয়া উপজেলা সদরে হুমায়ূন আহমেদ স্মৃতি সংসদ এবং চর্চা’র উদ্যোগে এবং নেত্রকোনা শহরে হুমায়ূন আহমেদ স্মৃতি সংসদের ব্যানারে র‌্যালি, আলোচনা ও কেক কাটার আয়োজন করা হয়েছে।

ক্ষতিগ্রস্ত সড়ক দ্রুত মেরামতের নির্দেশ চসিক মেয়রের

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বর্ষায় ক্ষতিগ্রস্ত নগরীর সড়কগুলো দ্রুত সংস্কারের নির্দেশ দিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। বৃহস্পতিবার দুপুরে কর্পোরেশনের বিভাগীয় ও শাখা প্রধানদের সঙ্গে সমন্বয় সভায় মেয়র এ নির্দেশ প্রদান করেন। এ সময় তিনি বছরের শুরুতে গৃহীত কর্মপরিকল্পনার ক্যালেন্ডার অনুযায়ী সমন্বয় সাধনের মাধ্যমে নাগরিক সেবা নিশ্চিতকরণ এবং চেন অব কমান্ড মেনে চলার আহ্বানও জানান।

চসিক মেয়র তার বক্তব্যে দেশ ও প্রতিষ্ঠানের স্বার্থের পরিপন্থী যে কোন কর্মকা- থেকে বিরত থাকার আহ্বান জানিয়ে বলেন, প্রমোশন, ট্রান্সফার, পদায়ন ইত্যাদি বিষয়গুলো চাকরিবিধি অনুযায়ী সম্পন্ন হবে। তিনি নগরীর ৪১টি ওয়ার্ড কার্যালয়ে নাগরিক সুবিধার বিধিমালা প্রদর্শন করা, কোন ধরনের হয়রানি ছাড়া নাগরিকত্ব সনদ ও জন্ম নিবন্ধন সনদসহ নাগরিক চাহিদা পূরণ করার বিষয়গুলোর ওপর জোর দিয়ে প্রত্যেককে তাদের দায়িত্ব কর্তব্য সম্পর্কে সজাগ থাকার পরামর্শ দেন। বৈঠকে মেয়র জাইকা, এডিপি, থোক ও সাধারণ তহবিল থেকে যে সকল উন্নয়ন কর্মকা-ের দরপত্র আহ্বান করা হয়েছে সেগুলো নির্ধারিত সময়ের মধ্যে শেষ করার ওপর গুরুত্বারোপ করেন।

চসিকে নৌ-পরিবহনমন্ত্রী ॥ নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান, নদী রক্ষা কমিটির চেয়ারম্যান আতাহারুল ইসলাম ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর নিজামউদ্দিন আহমদ বৃহস্পতিবার বিকেলে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিনের কার্যালয়ে সৌজন্য বৈঠকে মিলিত হন। এ সময় মন্ত্রী কর্ণফুলী নদী ড্রেজিং, মেরিনার্স রোড নির্মাণসহ নদী শাসন সংক্রান্ত পরিকল্পনাগুলো মেয়রকে অবহিত করেন।