২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

৩৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ৮ জানুয়ারি

স্টাফ রিপোর্টার ॥ ৩৬তম বিসিএসে আবেদনকারীদের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৮ জানুয়ারি। বৃহস্পতিবার সরকারী কর্মকমিশনের (পিএসসি) পরীক্ষার তারিখ নির্ধারণ করেছে। ৮ জানুয়ারি সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত প্রিলিমিনারি পরীক্ষা হবে।

বৃহস্পতিবার পিএসসির বিজ্ঞপ্তিতে বলা হয়, ৮ জানুয়ারি ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট ও রংপুর কেন্দ্রে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার তথ্য ও আসনবিন্যাসসহ বিস্তারিত তথ্য কমিশনের ওয়েবসাইটে () পাওয়া যাবে। এর আগে গত ৩১ মে ৫৪২টি সাধারণ ক্যাডারসহ দুই হাজার ১৮০টি পদে নিয়োগের লক্ষ্যে এ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে পিএসসি। এরপর ১৪ জুন সকাল ১০টা থেকে ২৩ জুলাই সন্ধ্যা ৬টা পর্যন্ত চলে অনলাইনে আবেদন কার্যক্রম। ৩৬তম বিসিএসে সাধারণ ক্যাডারে মোট পদ রয়েছে ৫৪২টি। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ২৫০টি, পুলিশ ক্যাডারে ১২০টি, কর ক্যাডারে ৪৩টি, তথ্য ক্যাডারে ৩৭টি, সমবায় ক্যাডারে ২২টি, পররাষ্ট্র ক্যাডারে ২০টি, আনসার ক্যাডারে ১৯টি, নিরীক্ষা ও হিসাব ক্যাডারে ১৫টি, খাদ্য ক্যাডারে সাতটি, ইকোনমিক ক্যাডারে চারটি, ডাকে দুটি এবং পরিবার পরিকল্পনা ক্যাডারে একটি পদ রয়েছে। কৃষি ক্যাডারে ৩৯৭টি ও স্বাস্থ্য ক্যাডারে ১৮৭টিসহ প্রফেশনাল বা কারিগরি ক্যাডারে মোট পদ রয়েছে ৭৪০টি। এ ছাড়া বিসিএস সাধারণ শিক্ষায় ৮৭১টি, সরকারী শিক্ষক প্রশিক্ষণ কলেজের জন্য ২৩টি ও কারিগরি কলেজগুলোর জন্য চারটি পদ রয়েছে।

ঢাবিতে সঙ্গীত উৎসব শুরু ১৭ নবেম্বর

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ আগামী ১৭ ও ১৮ নবেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে সঙ্গীত উৎসব। বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে আয়োজিত এই উৎসবে এ বছর চলচ্চিত্রের গান পরিবেশিত হবে। ১৯৫৬-২০১০ সাল পর্যন্ত বাংলা চলচ্চিত্রের উল্লেখযোগ্য গান পরিবেশন করা হবে এ উৎসবে। এতে অতিথি শিল্পীদের মধ্যে থাকবেন খুরশিদ আলম ও আগুন। বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের রমেশচন্দ্র মজুমদার (আরসি) মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ঢাবির সঙ্গীত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মহসিন আক্তার খানম (লীনা তাপসী)।উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিবিষয়কমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাবি উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।