১০ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অনার্স প্রথম বর্ষে ভর্তির মেধা তালিকা প্রকাশ

  • জাতীয় বিশ্ববিদ্যালয়

স্টাফ রিপোর্টার ॥ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষে অনার্স প্রথম বর্ষে ভর্তির প্রথম মেধা তালিকা প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার রাতে বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, তিন লাখ ২০ হাজার ৯৫৩টি আসনের বিপরীতে দুই লাখ ২৫ হাজার ৩৮৭ জন শিক্ষার্থী এ তালিকায় স্থান পেয়েছে।

তালিকায় স্থান পাওয়া শিক্ষার্থীদের আগামী ২২ নবেম্বরের মধ্যে ভর্তি ফরম ডাউনলোড করে ২৫ নবেম্বরের মধ্যে সংশ্লিষ্ট কলেজে জমা দিতে হবে।

এবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৬৫৭টি কলেজে ভর্তি হওয়ার আবেদন করেছেন পাঁচ লাখ ৪২ হাজার ৩৪৯ জন শিক্ষার্থী। এবারই প্রথমবারের মতো এসএসসি ও এইচএসসির ফলের ভিত্তিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। কোন ভর্তি পরীক্ষা এবার নেয়া হচ্ছে না। বিজ্ঞপ্তিতে জানানো হয়, যে কোন মোবাইল থেকে হঁ লিখে স্পেস দিয়ে ধঃযহ লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে মেধা তালিকার ফল পাওয়া যাবে। এ ছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ww(w.nu.edu.bd/admissions) A_ev (admissions.nu.edu.bd) থেকেও ফল জানা যাচ্ছে। নতুন শিক্ষাবর্ষে আগামী ১ ডিসেম্বর ক্লাস শুরু হবে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

বিনোদনপ্রেমী-

বিনোদনপ্রেমী বাংলাদেশী আনন্দ প্রকাশের একটু সুযোগ পেলেই মেতে ওঠেন আনন্দ উন্মাদনায়। স্বভাবতই বাংলাদেশীরা এমন। বাংলাদেশ জিম্বাবুইয়ের চলমান ওয়ানডে ক্রিকেটে সিরিজ নিয়েও ক্রিকেটপ্রেমী বাংলাদেশীরা পিছিয়ে নেই। খেলার মাঠে, বাইরে প্রায় সব জায়গায়ই দেশের নাম সংবলিত পতাকা, ফেস্টুন, টুপি, হ্যাট সঙ্গে রেখে বাঙালীর স্বকীয়তাই প্রকাশ করছে তারা। মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামের বাইরে বৃহস্পতিবার একজন পতাকা ও ফেস্টুন বিক্রেতার ছবি তুলেছেন জনকণ্ঠের নিজস্ব আলোকচিত্রী।

শিশুদের শীতবস্ত্র

খেজুরের রস, ভাপা পিঠা ভালবাসেন না এমন বাঙালী পাওয়া দুস্কর। এই পিঠাপুলির বিষয় ছাড়াও শীতঋতু অনেকের কাছে প্রিয়। তবে শীতে শিশুদের ঠা-া লাগার শঙ্কাটা বেশি। তাই তাদের প্রতি একটু বেশিই যতœআত্তি করতে হয়। শীত আসার আগেই তাই ছোটদের শীতবস্ত্রের চাহিদা বেড়ে গেছে। মার্কেটে বিক্রি হচ্ছে শিশুদের শীতবস্ত্র। বৃহস্পতিবার বায়তুল মোকাররমের সামনে থেকে ছবিটি তুলেছেন জনকণ্ঠের নিজস্ব আলোকচিত্রী।

স্ত্রী হত্যার দায়ে স্বামীর ফাঁসির আদেশ

কোর্ট রিপোর্টার ॥ ঢাকার আশুলিয়ার তালপট্টি এলাকায় স্ত্রী হত্যার দায়ে এক স্বামীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদ- কার্যকর করার নির্দেশ দিয়েছে আদালত। বৃহস্পতিবার ঢাকার জেলা ও দায়রা জজ এসএম কুদ্দুস জামান এ আদেশ দেন। আসামির নাম মোসলেম উদ্দিন। তার স্ত্রীর নাম আয়েশা সিদ্দিকা। চার্জশীটের ২১ সাক্ষীর মধ্যে ১১ জনের সাক্ষ্যগ্রহণ করে আদালত।

২০১৩ সালের ৩০ জুন রাতে স্ত্রী আয়েশা সিদ্দিকাকে গলায় ওড়না পেঁচিয়ে হত্যা করে স্বামী মোসলেম উদ্দিন।