১৮ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আবারও জিতল ওয়ার্নের দল

  • এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় ওয়ার্ন ওয়ারিয়র্সের

স্পোর্টস রিপোর্টার ॥ অবসরপ্রাপ্ত তারকা ক্রিকেটারদের নিয়ে চলমান ‘অল স্টার’ ক্রিকেট সিরিজের দ্বিতীয় ম্যাচেও হারল শচীন ব্লাস্টার্স। এর ফলে তিন ম্যাচ সিরিজে ২-০ ব্যবধানে লিড নিয়ে সিরিজ নিশ্চিত করল ওয়ার্ন ওয়ারিয়র্স। ওয়ারিয়র্সের করা ২৬২ রানের বিশাল সংগ্রহের জবাবে ২০৫ রানেই গুটিয়ে যায় ব্লাস্টার্সের ইনিংস। যে কারণে ৫৭ রানে হার মানে শচীন-শোয়েবরা।

হাউস্টনের মিনুটি মিড পার্কে বড় লক্ষ্যে খেলতে নেমে দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার শন পোলকের সর্বোচ্চ ৫৫ রানে নির্ধারিত ওভার শেষে আট উইকেট হারিয়ে ২০৫ রান তোলে শচীন ব্লাস্টার্স। এছাড়া অধিনায়ক শচীন টেন্ডুলকরের ব্যাট থেকে আসে ৩৩ রান। শেন ওয়ার্নের দলের বোলারদের মধ্যে চার ওভারে ৭০ রান দিয়ে চার উইকেট পান অস্ট্রেলিয়ান অলরাউন্ডার এ্যান্ড্র সায়মন্ডস। তিন ওভারে মাত্র ১২ রান দিয়ে দুটি উইকেট তুলে নিজের শ্রেষ্ঠত্বের প্রমাণ দেন পাকিস্তানের স্পিন কিংবদন্তি সাকলাইন মুশতাক।

এর আগে টসে হেরে কুমার সাঙ্গাকারার ৭০ রানের সৌজন্যে নির্ধারিত ওভার শেষে ৫ উইকেটে বড় সংগ্রহ করে ওয়ারিয়র্স। ওয়ার্নের দলের হয়ে সবার ব্যাট থেকেই দুই অঙ্কের রানের ছোঁয়া পাওয়া যায়। ৪৫ রান করেন দ. আফ্রিকান কিংবদন্তি অলরাউন্ডার জ্যাক ক্যালিস। ৪১ রান আসে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিংয়ের ব্যাট থেকে। ৩০ রান করেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন আর ৩২ রান করেন সাবেক অজি ওপেনার ম্যাথু হেইডেন। ব্লাস্টার্সের বোলারদের মধ্যে সর্বোচ্চ দুটি উইকেট পান প্রোটিয়ার সাবেক অলরাউন্ডার ল্যান্স ক্লুজনার। ম্যাচসেরা নির্বাচিত হন শ্রীলঙ্কান কিংবদন্তি কুমার সাঙ্গাকারা। শচীন ও ওয়ার্নের উদ্যোগে বিশ্বব্যাপী ক্রিকেট ছড়িয়ে দিতেই আয়োজন করা হয় অল স্টারর্স ক্রিকেট সিরিজ। এ সিরিজের সব ম্যাচই যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হচ্ছে। তৃতীয় ও শেষ ম্যাচটি শনিবার লস এ্যাঞ্জেলসে অনুষ্ঠিত হবে।

নিউইয়র্কে সফল আয়োজনের ধারাবাহিকতায় পাকিস্তানের অল স্টারর্স ক্রিকেট টুর্নামেন্ট আয়োজনের জন্য ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকরকে অনুরোধ জানিয়েছেন দেশটির সাবেক তারকা শোয়েব আখতার। যুক্তরাষ্ট্রে চলমান টি২০ ইভেন্টে শোয়েব শচীন ব্লাস্টার্সের হয়ে খেলছেন। তবে দ্বিতীয় ম্যাচ শেষে কয়েকজন পাকিস্তানী সাংবাদিকের কাছে তিনি আশা প্রকাশ করে বলেছেন, একদিন পাকিস্তানেও এই ধরনের ক্রিকেট ইভেন্ট আয়োজিত হবে। এ সম্পর্কে শোয়েব বলেন, ‘আমি বিষয়টি নিয়ে শচীনের সঙ্গে কথা বলেছি। শচীন বেশ খুশি হয়েছে এবং আমার এই চিন্তাধারাকে সাধুবাদ জানিয়েছে।’ প্রায় ৩৬ হাজার সমর্থকের উপস্থিতিতে গত সপ্তাহ থেকে সাবেক ক্রিকেটারদের নিয়ে আয়োজিত তিন ম্যাচ সিরিজের টি২০ অল স্টারর্স ইভেন্টে বেশ সাড়া পড়েছে। প্রথম ম্যাচে শচীনের অধীনে বল হাতে শোয়েব ছিলেন বেশ সফল। তার মতে পাকিস্তানে যদি অল স্টারর্স সিরিজ আয়োজিত হয় তবে সেটা প্রতিবেশী দুই দেশের মধ্যে সুসম্পর্ক বাড়াবে। শোয়েব ছাড়াও এই টুর্নামেন্টে পাকিস্তানের সাবেক তারকা ওয়াসিম আকরাম, সাকলাইন মুশতাক ও মঈন খান এবং ভারতের বীরেন্দ্রর শেবাগ, ভিভিএস লক্ষ্মণ, সৌরভ গাঙ্গুলী ও অজিত আগারকার অংশ নিচ্ছেন। অস্ট্রেলিয়ান সাবেক স্পিন যাদুকর শেন ওয়ার্নের দল ওয়ার্নস ওয়ারিয়র্সের কাছে প্রথম দুই ম্যাচেই হেরেছে শচীনের দল। আসন্ন ইন্দো-পাক সিরিজ নিয়ে চলমান বিতর্ক নিয়েও হতাশা ব্যক্ত করেছেন শোয়েব। তিনি বলেন, ‘এখন সময় এসেছে দুই দেশের মধ্যে নিয়মিত সিরিজ আয়োজনের। এর ফলে দুই দেশের মধ্যে ব্যবধানও অনেক কমে আসবে। ক্রিকেটই হতে পারে এর সঠিক সমাধান। অল স্টারর্স সিরিজে আমি টেন্ডুলকরের দলে খেলছি এবং একে অপরের সঙ্গে দারুণ আনন্দ উপভোগ করছি। একে অপরকে আরও ভালভাবে চেনার সুযোগ হয়েছে।’

স্কোর ॥ ওয়ার্ন ওয়ারিয়র্স ॥ ২৬২/৫ (২০ ওভারে; সাঙ্গাকারা ৭০, ক্যালিস ৪৫, পন্টিং ৪১; ক্লুজনার ৪৫/২, শেবাগ ১৯/১)

শচীন ব্লাস্টার্স ॥ ২০৫/৮ (২০ ওভারে; পোলক ৫৫, শচীন ৩৩, সোয়ান ২২; সায়মন্ডস ৭০/৪, মুশতাক ১২/২, ক্যালিস ১৪/১)

ফল ॥ ওয়ার্ন ওয়ারিয়র্স ৫৭ রানে জয়ী

ম্যাচসেরা ॥ কুমার সাঙ্গাকারা (ওয়ার্ন ওয়ারিয়র্স )

সিরিজ ॥ তিন ম্যাচের সিরিজে ওয়ার্ন ওয়ারিয়র্স ২-০ ব্যবধানে এগিয়ে।