২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

স্পেন-ইংল্যান্ড, ফ্রান্স-জার্মানি মুখোমুখি

  • আন্তর্জাতিক প্রীতি ফুটবল ;###;আজ রাতে মাঠে নামছে ইতালি-হল্যান্ডও

স্পোর্টস রিপোর্টার ॥ আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচের হাট বসছে আজ রাতে। বিশ্বের বিভিন্ন প্রান্তে ময়দানী লড়াইয়ে নামার অপেক্ষায় ফুটবলের পরাশক্তিরা। তবে বেশিরভাগের দৃষ্টি থাকবে স্পেন-ইংল্যান্ড ও ফ্রান্স-জার্মানি ম্যাচে। ইউরোর বর্তমান চ্যাম্পিয়ন স্পেনের মাটিতে আতিথ্য নেবে দারুণ ছন্দে থাকা ইংলিশরা। আর ২০১৬ ইউরোর স্বাগতিক ফ্রান্স আতিথ্য দিচ্ছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে।

আজকের অন্য ম্যাচে মুখোমুখি হচ্ছে নর্দান আয়ারল্যান্ড-লাটভিয়া, কাতার-তুরস্কা, লুক্সেমবার্গ-গ্রীস, চেক প্রজাতন্ত্র-সার্বিয়া, বেলজিয়াম-ইতালি, পোল্যান্ড-আইসল্যান্ড, সেøাভাকিয়া-সুইজারল্যান্ড ও ওয়েলস-হল্যান্ড।

পেশির ইনজুরির কারণে স্পেন দল থেকে রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার ইস্কোর নাম প্রত্যাহার করে নেয়া হয়েছে। ইংল্যান্ড ও বেলজিয়ামের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচের জন্য কোচ ভিসেন্টে ডেল বস্কের বিবেচনায় স্প্যানিশ দলে জায়গা করে নিয়েছিলেন রিয়াল মাদ্রিদ তারকা। কিন্তু জাতীয় দলের অনুশীলনে খুব একটা স্বাচ্ছন্দ্য বোধ না করায় বেশ কয়েকটি পরীক্ষার পর তাকে আবারও ক্লাবে ফেরত পাঠানো হয়েছে বলে দলীয় সূত্র নিশ্চিত করেছে। ক্লাবে ফিরে ইস্কোর এখন প্রধান লক্ষ্য ২১ নবেম্বর বার্সিলোনার বিপক্ষে স্প্যানিশ লা লিগার মৌসুমের প্রথম এল ক্ল্যাসিকো খেলা।

ইউরো বছাইপর্বে দুর্দান্ত ফর্মে থেকে চূড়ান্তপর্ব নিশ্চিত করে ইংল্যান্ড। গ্রুপ পর্বের ১০ ম্যাচের প্রতিটিতেই জয় পেয়েছে ১৯৬৬ বিশ্বকাপের চ্যাম্পিয়নরা। সেই ইংল্যান্ডের এবার চ্যালেঞ্জ জানাচ্ছে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেন। অবশ্য স্পেনের বিপক্ষে চ্যালেঞ্জ নিতে প্রস্তুত বলে জানিয়েছেন ইংলিশ উইঙ্গার রাহিম স্টার্লিং। তিনি বলেন, এটা দারুণ একটা চ্যালেঞ্জ। গত ১২ থেকে ১৫ মাস আমরা অপরাজিত আছি। দল দারুণ ছন্দে আছে। তবে স্পেনের বিপক্ষে কাজটা সহজ হবে না। তাদের হারাতে আমাদের সেরাটাই খেলতে হবে।

বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির বিপক্ষে স্বাগতিক ফ্রান্স মাঠে নামছে তারকা ফরোয়ার্ড করিম বেনজেমাকে ছাড়াই। যৌন কেলেঙ্কারির কারণে তাকে স্কোয়াডের বাইরে রেখেছেন ফরাসী কোচ দিদিয়ের দেশম। ইউরো ২০১৬ চ্যাম্পিয়নশিপে জায়গা হারিয়ে হল্যান্ড ব্যর্থতার ষোলকলা পূরণ করেছে। তারা গ্যারেথ বেলের ওয়েলসের মুখোমুখি হচ্ছে। জাতীয় দলের শেষ কয়েকটি ম্যাচে বাজে ফর্মের কারণে ডাচ্ দলে ছিলেন না অন্যতম সেরা স্টাইকার রবিন ভ্যান পার্সি। তবে ফর্ম ভাল করে ভবিষ্যতে ডাচ্ দলে আবারও জায়গা করে নেবেন পার্সি এমনটিই মনে করেন জাতীয় দলের সতীর্থ ওয়েসলি স্নেইডার। চলতি বছরের আগস্টে হল্যান্ডের অধিনায়কত্ব হারান পার্সি। গত বিশ্বকাপ থেকে তিনি দলটির নেতৃত্ব দিয়ে আসছিলেন। পরে নতুন কোচ ড্যানি ব্লাইন্ডের অধীনে প্রীতি ম্যাচে ওয়েলস ও জার্মানির বিপক্ষে দল থেকে বাদ পড়েন ফেনেরব্যাচের এ ফুটবলার।

স্নাইডারের জীবনেও ব্যতিক্রম ঘটেনি। তবে ইন্টার মিলানে দারুণ খেলা এ মিডফিল্ডার তুর্কী ক্লাব গালাতাসারেতে নিজের সেরা ফর্ম ফিরে পেলে আবারও দলে ফিরেন। কিন্তু পার্সির ক্ষেত্রে শঙ্কা দেখছেন তিনি। কারণ বর্তমান ক্লাবের হয়ে সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড তারকা ১৮ ম্যাচে পাঁচ গোল করেছেন। এ প্রসঙ্গে স্নেইডার বলেন, যদি সে সেরা ফর্মে থাকত তবে অবশ্যই দলে জায়গা পেত। এমন ঘটনা আমার বেলায়ও ঘটেছে। কিন্তু আমি নিজেকে আবারও ফিরে পেয়েছি। আমি মনেকরি পার্সি নিজের সেরাটা খেলে অন্যদের ভুল প্রমাণ করতে পারবে।