২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চিটাগাং ভাইকিংসের কোচ আকিব জাভেদ

স্পোর্টস রিপোর্টার ॥ ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) টি২০ ক্রিকেটের প্রথম দুই আসরে চট্টগ্রাম কিংসের প্রধান কোচ ছিলেন সাবেক ভারতীয় অলরাউন্ডার রবিন সিং। এবার মালিককানা ও নাম পরিবর্তন করার পরও চট্টগ্রামের এ ফ্র্যাঞ্চাইজিটির কোচ নিয়োগ দেয়া হয়েছিল তাকে। কিন্তু পারিবারিক সমস্যাকে কারণ হিসেবে দেখিয়ে তিনি এবারের বিপিএলে কোচ হিসেবে আসছেন না। এ কারণে নতুন কোচ খুঁজে নিতে হয়েছে চিটাগাং ভাইকিংসকে। প্রধান কোচের পদে ইতোমধ্যেই তারা চূড়ান্ত করেছে সাবেক পাকিস্তানী পেসার আকিব জাভেদকে। তিনি আগামী ১৭ নবেম্বর ভাইকিংসে যোগ দেবেন বলে ফ্র্যাঞ্চাইজির পক্ষ থেকে জানানো হয়েছে।

বিপিএলের তৃতীয় আসর মাঠে গড়ানোর কথা রয়েছে আগামী ২২ নবেম্বর থেকে। এর আগেই বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) অনুশীলন শুরু করেছে ভাইকিংস। দলের ক্রিকেটাররা এই কন্ডিশনিং ক্যাম্প করছেন সহকারী কোচ মমিনুল হক ও ট্রেনার আনোয়ার হোসেন মনিরের অধীনে। এই ক্যাম্প শেষে দলের প্রধান কোচকে পাবে ভাইকিংস। রবিন সিংয়ের সঙ্গে আগেভাগেই চুক্তি করলেও সে অনুসারে ফ্র্যাঞ্চাইজির সঙ্গে যোগ দিতে ব্যর্থ হয়েছেন এ সাবেক ক্রিকেটার। পারিবারিক কারণ দেখিয়ে যোগ দিতে অস্বীকৃতি জানিয়েছেন তিনি। এই বিষয়ে রবিন সিং বলেন, ‘খুবই দুঃখজনক বিষয় যে বিপিএলে চিটাগাং ভাইকিংসের সঙ্গে আমার যে চুক্তি সেটা কোনভাবেই পূরণ করতে পারছি না ব্যক্তিগত কারণে। আমি এ জন্য ফ্র্যাঞ্চাইজিটির মালিকপক্ষ, খেলোয়াড় ও সাপোর্টিং স্টাফদের কাছে ক্ষমা প্রার্থনা করছি। এ টুর্নামেন্টে দলটির জন্য আমার সার্বিক শুভকামনা রইল।’ শেষ পর্যন্ত এবার আকিব জাভেদকে কোচ হিসেবে নিয়োগ দিল ভাইকিংস।

বাংলাদেশ যুবাদের সহজ জয়

জিম্বাবুইয়ে অনুর্ধ ১৯ পরাজিত ৫৮ রানে

স্পোর্টস রিপোর্টার ॥ বড়দের পথেই হাঁটছে বাংলাদেশ অনুর্ধ ১৯ ক্রিকেট দল। আর একই ভাগ্য বরণের পথে এগিয়ে যাচ্ছে সফরকারী জিম্বাবুইয়ে অনুর্ধ ১৯। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে চার ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে সফরকারীদের ৫৮ রানে হারিয়েছে বাংলাদেশ যুব দল। প্রথম ব্যাট করে ওপেনার সাইফ হাসানের সেঞ্চুরিতে বাংলাদেশ যুবারা ৮ উইকেটে ২৪১ রান তোলে। জবাব দিতে নেমে বাঁহাতি স্পিনার সালেহ আহমেদ শাওনের ঘূর্ণি বলে ৪৬.১ ওভারে ১৮৩ রানেই গুটিয়ে যায় জিম্বাবুইয়ে যুব দল। আশ্চর্যের বিষয় হচ্ছে এই একই ব্যবধান, একই দলীয় সগ্রহ ছিল দুই জাতীয় দলের মধ্যেকার দ্বিতীয় ওয়ানডেতে। ২-০ ব্যবধানে এগিয়ে গিয়ে সফরকারী যুবাদের বিপক্ষে সিরিজ জয়ের পথেও অর্ধেকটা পথ এগিয়ে গেল বাংলাদেশের যুবারা।

ম্যারাথনে জনকণ্ঠের রুমেল রানার্সআপ

ডিআরইউ বার্ষিক ক্রীড়া

স্পোর্টস রিপোর্টার ॥ ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার ম্যারাথনে চ্যাম্পিয়ন হয়েছেন গতবারের চ্যাম্পিয়ন ইনকিলাবের মাইনুল হাসান সোহেল। এছাড়া আরচারিতে ইনকিলাবের আতিক চ্যাম্পিয়ন হয়েছেন।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সকালে অনুষ্ঠিত ম্যারাথনে দ্বিতীয় হন দৈনিক জনকণ্ঠের রুমেল খান ও তৃতীয় হন দৈনিক আমাদের সময়ের আসাদুর রহমান। আরচারিতে দ্বিতীয় হন বাংলা মেইল টুয়েন্টিফোর ডটকমের কামাল মোশারেফ এবং তৃতীয় হন আমাদের অর্থনীতির হাসান আরিফ।

প্রতিযোগিতা শুরুর আগে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের প্রশাসক মোহাম্মদ ইয়াহিয়া ও বিশেষ অতিথি ছিলেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক ইলিয়াস হোসেন। এছাড়াও উপস্থিত ছিলেন ক্রীড়া সম্পাদক বদরুল আলম চৌধুরী, ক্রীড়া উৎসবের সদস্য সচিব শফিকুল ইসলাম শামীম, সাবেক ক্রীড়া সম্পাদক রফিকুল ইসলাম ও মহিউদ্দিন পলাশ।

দুই সিদ্ধান্ত পেশাদার লীগ কমিটির

স্পোর্টস রিপোর্টার ॥ বৃহস্পতিবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) প্রফেশনাল ফুটবল লীগ কমিটির এক সভা বাফুফে ভবনের বোর্ড রুমে কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় সর্বসম্মতিক্রমে দুটি বিষয়ে গৃহীত হয়। এগুলো হলো- ১. আগামী ২৩ নবেম্বর থেকে ‘বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লীগ’-এর খেলা শুরু হবে এবং ২. ২০১৫-১৬ ফুটবল মৌসুমের বিভিন্ন বিষয়সহ ‘বাংলাদেশ প্রিমিয়ার লীগ ২০১৫-১৬’-এর দলবদল ও অন্যান্য কার্যক্রম সম্পর্কে আলোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

পাঁচ সভাপতি প্রার্থী চূড়ান্ত

ফিফা নির্বাচন

স্পোর্টস রিপোর্টার ॥ ফিফা সভাপতি নির্বাচন হবে আগামী বছরের ২৬ ফেব্রুয়ারি। এই নির্বাচনের জন্য পাঁচ প্রার্থীর নাম চূড়ান্ত করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। বৃহস্পতিবার এক বিবৃতিতে এদের প্রার্থী হিসেবে চূড়ান্ত করা হয়। এই পাঁচজন হলেনÑ প্রিন্স আলী আল হুসেন, শেখ সালমান বিন ইব্রাহিম আল খলিফা, জেরোমো চামপাঙ্গে, জিয়ান্নি ইনফানটিনো ও টোকিও সেক্সওয়েল। ৯০ দিনের নিষেধাজ্ঞার কারণে মিশেল প্লাতিনির প্রার্থিতা ঝুলে আছে।