১৯ জানুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ডায়াবেটিস সম্পর্কে গণসচেতনতা সৃষ্টির আহ্বান রাষ্ট্রপতির

অনলাইন ডেস্ক ॥ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ডায়াবেটিস সম্পর্কে গণসচেতনতা সৃষ্টির জন্য সরকারের পাশাপাশি এগিয়ে আসার জন্য বাংলাদেশ ডায়াবেটিক সমিতি, গণমাধ্যম, অন্যান্য সংস্থা ও স্বেচ্ছাসেবী সংগঠনসহ সুধীজনদের প্রতি আহ্বান জানিয়েছেন। খবর বাসসের।

তিনি আজ শুক্রবার ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’ উপলক্ষে এক বাণীতে এ আহবান জানান। আগামীকাল বিশ্ব ডায়াবেটিস দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হবে।

রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশের উদ্যোগের ফলে এ দিবস ‘জাতিসংঘ দিবস’-এর মর্যাদা লাভ করায় দিবসটির তাৎপর্য আমাদের জন্য বিশেষ মর্যাদাপূর্ণ। ডায়াবেটিস রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সমাজের সকল স্তরে জনসচেতনতা খুবই জরুরি ।

রাষ্ট্রপতি বলেন, নগরায়ণের ফলে মানুষের জীবনযাপন ও খাদ্যাভ্যাসের পরিবর্তন এবং কায়িক পরিশ্রমের অভাবেই ডায়াবেটিক রোগীর সংখ্যা সারাবিশ্বে ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশেও এ রোগীর সংখ্যা কম নয়। এ অবস্থায় ডায়াবেটিস রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সর্বোচ্চ গুরুত্বারোপ জরুরি।

আবদুল হামিদ বলেন, চিকিৎসকদের মতে, স¦াস্থ্যসম্মত খাবার ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ পরিপ্রেক্ষিতে বিশ্ব ডায়াবেটিস দিবসের এবারের প্রতিপাদ্য ‘স¦াস্থ্যসম্মত খাবারই ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণের অন্যতম উপায়’ যথার্থ হয়েছে।

তিনি ডায়াবেটিস প্রতিরোধে স¦াস্থ্যসম্মত খাবার গ্রহণের পাশাপাশি জনগণকে বিশেষত তরুণ প্রজন্মকে কায়িক পরিশ্রমের বিষয়ে উদ্বুদ্ধ করার আহ্বান জানান।

রাষ্ট্রপতি ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সাফল্য কামনা করেন।