২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গ্যাস লাইনের লিকেজ থেকে আগুন লেগে তিনজন দগ্ধ

স্টাফ রিপোর্টার ॥ পুরান ঢাকার ওয়ারীর রথখোলা এলাকার একটি বাসায় গ্যাস লাইনের লিকেজ থেকে আগুন ধরে একই পরিবারের তিনজন মারাত্মক দগ্ধ হয়েছে। বিস্ফোরণে দেয়াল ধসে আরও চারজন আহত হয়েছে। এদিকে মোহাম্মদপুরে খেলার মাঠের পাশে ময়লার স্তূপে বিস্ফোরণের ঘটনায় এক ব্যক্তি আহত হয়েছে। শুক্রবার পুলিশ ও মেডিক্যাল সূত্রে এ সব তথ্য জানা গেছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, বৃহস্পতিবার রাত ১২টার দিকে পুরান ঢাকার ওয়ারী থানাধীন রথখোলা মোড় এলাকার একটি পাঁচ তলা ভবনের দ্বিতীয় তলায় গ্যাসের লাইনের লিকেজ থেকে আগুন লেগে যায়। এ সময় ওই বাড়ির মালিক হোসেনে আরা (৪৮) ও তার স্বামী আলমগীর হোসেন (৬০) ও তার ছেলে সামলীলা আলম (১৯) মারাত্মক দগ্ধ হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দমকল কর্মীরা রাত ১টার দিকে তাদের উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করেন। বাড়ির মালিক হোসনে আরার ভাই আব্দুস সাত্তার জানান, রাত ১২টার দিকে দুলাভাই আলমগীর হোসেন রান্নাঘরে পানি গরম করতে যান। চুলা জ্বালানোর গ্যাসের লিকেজ থেকে আগুন দুলাভাই আলমগীরের শরীরে ধরে যায়। রান্নাঘর থেকে আগুন দ্রুত পাশে বেড রুমে ছড়িয়ে পড়ে। ফলে বোন হোসনে আরা ও ভাগিনা সামলীলা আলমের শরীরে আগুন ধরে যায়। পরে তাদের চিৎকার শুনে আশপাশের লোকজন দ্রুত ফায়ার সার্ভিসকে খবর দেয়। পরে ফায়ার সার্ভিসের চারটি ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নেভানোর চেষ্টা চালায়। প্রায় এক ঘণ্টা পর ফায়ার সার্ভিসের কর্মীরা বাড়ির মালিক হোসনে আরা ও তার স্বামী আলমগীর এবং ছেলে সামলীলাকে উদ্ধার করে ঢামেক হাসপাতালে পাঠায়। ঢামেক হাসপাতালের পুলিশ ফাঁড়ি ইনচার্জ মোজাম্মেল হক জানান, তিনজনের শরীরের ৬০ শতাংশের বেশি পুড়ে গেছে।

ফায়ার সার্ভিসের আতিকুল ইসলাম জানান, রাত সোয়া ১২টার দিকে খবর পেয়ে ফায়ার সার্ভিসের চারটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নেভায়। ওই বাসার তিনজনকে দগ্ধ অবস্থায় উদ্ধার করে হাসপাতালে পাঠায়। ওয়ারী থানার ওসি জেহাদ হোসেন জানান, গভীর রাতে দ্বিতীয় তলায় আগুন লাগার পর ‘বিস্ফোরণের মতো হয়।’ এ সময় ওই বাড়ির দেয়ালের একটি অংশ ধসে পাশের টিনশেডে ঘরের ওপর পড়ে। এ সময় ওই টিনশেড বাড়ির চারজন আহত হয়। পরে হাসপাতালে তাদের প্রাথমিক চিকিৎসার পরে ছেড়ে দেয়া হয়। তিনি জানান, দ্বিতীয় তলায় গ্যাস লাইনের ছিদ্র থেকে গ্যাস বের হচ্ছিল। রাতে সম্ভবত কেউ আগুন জ্বালাতেই জমে থাকা গ্যাসে বিস্ফোরণ ঘটতে পারে। ফায়ার কর্মীরা তদন্ত করে দেখছেন।

এদিকে শুক্রবার সকালে রাজধানীর মোহাম্মদপুরে স্বপ্ননীড় হাউজিংসংলগ্ন একটি খেলার মাঠের পাশে ময়লার স্তূপে বিস্ফোরণের ঘটনায় এক ব্যক্তি আহত হয়েছে। পরে তাকে স্থানীয় একটি ক্লিনিকে ভর্তি করা হয়েছে। স্থানীয়দের বরাত দিয়ে মোহাম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জামাল উদ্দিন জানান, শুক্রবার সকাল পৌনে ৯টার দিকে স্থানীয়রা বিকট শব্দ শুনে ওই খেলার মাঠে ঢুকে আহত অবস্থায় ওই ব্যক্তিকে দেখতে পায়। এরপর তারা পুলিশকে খবর দেয়। পরে তাকে উদ্ধার করে স্থানীয় ক্লিনিকে নেয়া হয়। ওসি জানান, আহত ব্যক্তি দিনমজুর হিসেবে ময়লা পরিষ্কারের কাজ করেন। আর সেখানে ময়লা পরিষ্কার করতে গিয়ে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। তিনি জানান, এটি কী ধরনের বিস্ফোরক ছিল। তা তদন্ত করে দেখা হচ্ছে। তার নাম পরিচয় জানাতে পারেননি ওসি।