২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ব্যাপক বিধ্বংসী পরমাণু টর্পেডো বানাচ্ছে রাশিয়া

  • সরকারী টিভিতে ভুলক্রমে নকশা ফাঁস

রাশিয়ার দূর পাল্লার পারমাণবিক টর্পেডো তৈরির নকশা সরকারী টেলিভিশন চ্যানেলে প্রদর্শন করা উচিত হয়নি বলে দেশটির প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন। কিন্তু সেরকম একটি ঘটনা ঘটে গেছে অবকাশ শহর সোচিতে প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে শীর্ষ সেনা কর্মকর্তাদের বৈঠকের খবর কভার করার সময়। দেখা গেছে একজন জেনারেল এ সময়ে ‘ব্যাপক বিধ্বংসী’ ওই টর্পেডোর নকশা মনোযোগ দিয়ে দেখছেন। খবর বিবিসি অনলাইনের।

প্রতিবেদনে বলা হয়েছে, সাবমেরিন চালিত টপের্ডো সমুদ্রে বিশাল এলাকা জুড়ে তেজস্ক্রিয় দূষণ ছড়িয়ে দিতে পারবে। এর নাম রাখা হয়েছে ‘ওশেনিক মাল্টিপারপাস স্ট্যাটাস-সিক্স সিস্টেম’। এ দিয়ে শত্রু দেশের উপকূলীয় এলাকায় অবস্থিত অর্থনৈতিক স্থাপনা ধ্বংসের মাধ্যমে ব্যাপক ক্ষতি সাধন করা যাবে। অর্থনীতির পাশাপাশি তেজস্ক্রিয়তা ছড়িয়ে দিয়ে শত্রুদেশের সামরিক স্থাপনা ও সরঞ্জামাদি অকেজো করে দেয়া যাবে। শত্রুদেশের এই অর্থনৈতিক ও সামরিক ক্ষতি কাটিয়ে উঠতে দীর্ঘ সময় লেগে যাবে।

পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন,’এটা সত্য যে কিছু কিছু অংশ গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। যে অংশটুকু টেলিভিশনে প্রদর্শিত হয়েছে নকশার সে অংশগুলো মুছে ফেলা হবে। এ ধরনের ঘটনা যেন আর না ঘটে সেজন্য প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা অবলম্বন করা হবে। মর্কিন প্রতিরক্ষা দফতর জানিয়েছে, তারা প্রতিবেদনটি দেখেছে তবে এ বিষয়ে আর কোন মন্তব্য করেনি। পেন্টাগনের একজন মুখপাত্র বিবিসিকে বলেছেন, ‘আমরা ভিডিও ফুটেজের বিষয়টি অবগত রয়েছি। তবে এ বিষয়ে মন্তব্য করার জন্য যথাযথ কর্তৃপক্ষ হলো রুশ নৌবাহিনী, তারা এখনও বিষয়টি নিশ্চিত করেনি’। সরকার নিয়ন্ত্রিত রুশ সংবাদপত্র রোসিস্কায়া গেজেটা অবশ্য নকশা ছাড়াই সমরাস্ত্রটি সম্পর্কে অনেক তথ্য তুলে ধরেছে। এ থেকে অনুমান করা যায়, সুপার রেডিওএ্যাক্টিভ কোবাল্ট তৈরি সরঞ্জামের নকশার যে অংশটুকু রাশিয়ার সরকারী টিভি চ্যানেল ওয়ান দেখিয়েছে সেটি নিছক দুর্ঘটনাবশত ঘটেনি। নকশা অনুযায়ী বৃহৎ টর্পেডোর পাল্লা প্রায় ১০ হাজার কিলোমিটার (৬ হাজার ২শ’ মাইল) । সমুদ্রে এর প্রোজেক্টাইল ডেপথ বা বঙ্কিমতার গভীরতা হবে ১ হাজার মিটার (৩ হাজার ৩শ’ফুট)। পরমাণু শক্তি চালিত সাবমেরিনের সহায়তা এই টর্পেডো মোতায়েন করা হবে।

টর্পেডোর নকশা চ্যানেলে প্রদর্শনের আগে দেখা যায় শীর্ষ জেনারেলদের পুতিন বলছেন যুক্তরাষ্ট্র ও তার ন্যাটো সহযোগীরা বিশ্বব্যাপী ক্ষেপণাস্ত্র প্রতিরোধী প্রতিরক্ষা স্থাপনা কর্মসূচী নিয়ে এগিয়ে চলেছে। দুর্ভাগ্যজনকভাবে আমাদের সহযোগিতার প্রস্তাব উপেক্ষা করেই তারা এগুলো করছে।

নির্বাচিত সংবাদ