২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেল সুচির দল এনএলডি

মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী আউং সান সুচির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) দেশটির সদ্যসমাপ্ত ঐতিহাসিক নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। দেশটির ইউনিয়ন নির্বাচন কমিশন শুক্রবার দুপুর পর্যন্ত ৮০ শতাংশের বেশি আসনের আনুষ্ঠানিক ফল ঘোষণা করেছে। ফলাফলে দেখা গেছে, উচ্চ ও নিম্নকক্ষ মিলিয়ে সুচি’র দল ৮৫ শতাংশ আসন পেয়েছে। খবর এএফপি ও বিবিসির।

এই নির্বাচনে জয়লাভের মধ্য দিয়ে দেশটিতে অর্ধ শতকের সেনা কর্তৃত্বের অবসানের পাশাপাশি গণতন্ত্রপন্থী নেত্রী আউং সান সুচির প্রেসিডেন্ট হওয়ার পথ তৈরি হলো।

পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের ৪৪০ আসনের মধ্যে ৩৩০টিতে গত ৮ নভেম্বর নির্বাচন অনুষ্ঠিত হয়। আর উচ্চকক্ষ জাতীয় পরিষদের ২২৪টি আসনের মধ্যে নির্বাচন হয় ১৬৮টিতে। দুই কক্ষেই অবশিষ্ট বাকি ২৫ শতাংশ আসন সেনাবাহিনীর জন্য সংরক্ষিত।

মিয়ানমার টাইমস এক প্রতিবেদনে জানায়, এ পর্যন্ত ঘোষিত ফলাফলে প্রতিনিধি পরিষদে এনএলডি পেয়েছে ২৩৮ আসন। আর জাতীয় পরিষদে দলটি ১১০টি আসন জিতে নিয়েছে। আর সেনা সমর্থনে ২০১০ সাল থেকে ক্ষমতায় থাকা ইউনিয়ন সলিডারিটি এ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (ইউএসডিপি) প্রতিনিধি পরিষদে ২৮টি এবং জাতীয় পরিষদে ১২টি আসন পেয়েছে। সেনাবাহিনীর জন্য ২৫ শতাংশ আসন সংরক্ষিত থাকার বিষয়টি হিসাবে নিলেও পার্লামেন্টের দুই কক্ষে ইতোমধ্যে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে গেছে এনএলডি।

নির্বাচিত সংবাদ