১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

যুক্তরাষ্ট্র থেকে প্রিডেটর ড্রোন কিনতে চায় ভারত

ভারত প্রিডেটর এভেঞ্জার ড্রোন কিনতে চেয়েছে যুক্তরাষ্ট্রের কাছে। রিমোটচালিত এ বিমান পাকিস্তানের যে কোন বর্গইঞ্চি পরিমাণ স্থানে বোমা ফেলতে সক্ষম। মার্কিন সংবাদ মাধ্যমে মঙ্গলবার এ তথ্য জানিয়েছে। খবর ডন অনলাইনের।

ব্লুমবার্গ সংবাদ সংস্থা জানায়, ভারতীয় বিমানবাহিনী সেপ্টেম্বর ড্রোনগুলো কেনার জন্য উৎপাদক প্রতিষ্ঠান জেনারেল এ্যাটমিকস এ্যারোনটিক্যাল সিস্টেমসসের কাছে সরাসরি যে আনুষ্ঠানিক অনুরোধপত্রটি পাঠিয়েছে, তার একটি অনুলিপি তারা পেয়েছেন। ওই অনুরোধ গৃহীত হলে কিলিং মেশিন নামে আখ্যায়িত প্রিডেটর এভেঞ্জার ড্রোন ক্রয়ে প্রথম দেশগুলোর মধ্যে ভারত হবে অন্যতম দেশ। রিপোর্টে উল্লেখ করা হয়, মনুষ্যবিহীন এ বিমান মসৃণ চকচকে ও দ্রুতগামী এবং নিধনযন্ত্র। বিমানগুলো দিল্লী থেকে পাকিস্তানে জঙ্গীদের খুঁজে বের করতে সক্ষম হবে এবং চীনের সঙ্গে সীমান্তে সামরিক গুরুত্ব বহন করতে পারে।

রিপোর্টে বলা হয়, ভারত ও যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর মধ্যে ক্রমবর্ধমান প্রতিরক্ষা প্রতিযোগিতা এ ড্রোন বিক্রির সম্ভাবনা বাড়িয়ে দেবে। ২০১৪ সালে যুুক্তরাষ্ট্রের অস্ত্র ক্রেতা ভারতের অবস্থান ছিল দ্বিতীয়। রিপোর্টে বলা হয়, ২২ সেপ্টেম্বর মিসাইল টেকনোলজি কন্ট্রোল সদস্যপদে ভারতকে যুক্তরাষ্ট্রের সমর্থন দেয়। এ সদস্যপদ এ ড্রোন কেনার পূর্বশত। এর দুদিন পর ভারতের বিমানবাহিনী এভেঞ্জার ক্রয় করতে চায় বলে উল্লেখ করে একটি চিঠি পাঠায় সানডিয়েগো ভিত্তিক জেনারেল এ্যাটমিকসয়ের কাছে। এভেঞ্জার ড্রোন ৩ হাজার ৫শ’ পাউন্ডের অস্ত্র ও গোলাবারুদসহ ১৮ ঘণ্টা উড্ডয়নে সক্ষম এবং সমুদ্রপৃষ্ঠ থেকে ২০ হাজার ফুট উঁচুতে উড়তে পারে।