২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নিনটেনডোর ‘ইও-কাই ওয়াচ’

আমেরিকার বাজারে অভিষেক হলো জাপানী ভিডিও গেম নির্মাতা নিনটেনডোর তৈরি জনপ্রিয় ভিডিও গেম ‘ইও-কাই ওয়াচ’। উত্তর আমেরিকার বাজারে অভিষেকের আগেই গেম ফ্রাঞ্চাইজটির ২শ’ কোটি মার্কিন ডলারের বিভিন্ন পণ্য বিক্রি হয়েছে জাপানের বাজারে। এক প্রতিবেদনে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, ‘ইও-কাই ওয়াচ’-এর মূল লক্ষ্যই বিভিন্ন ভৌতিক প্রাণীকে শিকার করা।

গেমটি জাপানের বাজারে এতটাই জনপ্রিয় যে, খেলনা আর এ্যাক্সেসরিজ ছাড়াও আলাদা টিভি শো এমনকি সিনেমাও তৈরি হয়েছে গেমটি নিয়ে। বলা হচ্ছে, জনপ্রিয় এ্যানিমেশন ফ্রাঞ্চাইজ ‘পোকিমন’-এর সঙ্গে অনেকদিক থেকেই মিল আছে গেমটির। প্রায় দুই দশক আগে ‘পোকিমন’ দিয়ে রীতিমতো এক ‘ভিডিও গেম বিপ্লব’ শুরু করেছিল নিনটেনডো।

গেমনির্মাতা প্রতিষ্ঠানটির ইতিহাসে সবচেয়ে সফল ফ্রাঞ্চাইজের একটি এই ‘পোকিমন’। এখন পর্যন্ত ফ্রাঞ্চাইজটির মাধ্যমে ৮শ’ কোটি ডলারের পণ্য বিক্রি করেছে প্রতিষ্ঠানটি। ‘ইও-কাই ওয়াচ’ এবং এর সিকুয়েল মিলিয়ে জাপানের বাজারে গেমটির ৮০ লাখ কপি বিক্রি করেছে নিনটেনডো। নিজস্ব ‘থ্রিডিএস’ গেমিং মেশিনের বদৌলতে গেমটি আরও সহজে গেমারদের কাছে পৌঁছাবে বলে আশা করছে প্রতিষ্ঠানটি। অন্যদিকে স্মার্টফোনের দৌরাত্ম্যের কারণে বাজার হারাচ্ছে থ্রিডিএস। ক্রেতারা ক্রমশ স্মার্টফোন গেমিংয়ের দিকে ঝুঁকছেন, আর হ্রাস পাচ্ছে গেমিং মেশিনটির বিক্রির হার।

অন্যদিকে স্মার্টফোনের জন্য গেম নির্মাণের ঘোষণা দিয়ে এক রকম পিছপা হয়েছে নিনটেনডো। চলতি বছরেই প্রতিষ্ঠানটির প্রথম স্মার্টফোন গেম বাজারে আসার কথা থাকলেও ২০১৬ সাল পর্যন্ত পিছিয়ে দেয়া হয়েছে গেমটির উন্মোচন। এটি আদৌ কোন ভিডিও গেম নাকি একটি সোশ্যাল মিডিয়া এ্যাপ, আছে সেই প্রশ্ন তোলার সুযোগও।

আইটি ডটকম ডেস্ক