২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর নিন্দা, শোক

বিশেষ প্রতিনিধি ॥ ফ্রান্সের রাজধানী প্যারিসে সন্ত্রাসী হামলায় ব্যাপক প্রাণহানির ঘটনায় শোক জানিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারা এ ধরনের সন্ত্রাসী কার্যক্রমের তীব্র নিন্দা জানানোর পাশাপাশি ফ্রান্সের সরকার ও জনগণের প্রতি সংহতি জানিয়েছেন। রাষ্ট্রপতি ও

প্রধানমন্ত্রী ছাড়াও জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ এবং বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া পৃথক বিবৃতিতে প্যারিসে নারকীয় এ হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন জানান, প্যারিসে সন্ত্রাসী হামলায় নিরীহ জনগণের প্রাণহানিতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। রাষ্ট্রপতি নিহতদের বিদেহী আত্মার পারলৌকিক শান্তি কামনা করেন এবং তাদের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদের কাছে পাঠানো এক শোকবার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্রান্সের প্যারিসে সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানিয়ে বলেছেন, সন্ত্রাসবাদ ও সহিংস উগ্রবাদের বিরুদ্ধে লড়াইয়ে ফ্রান্সের সঙ্গে কাজ করবে বাংলাদেশ। প্রধানমন্ত্রী সন্ত্রাসবাদ ও সহিংস চরমপন্থার বিরুদ্ধে লড়াইয়ে ফ্রান্সের সঙ্গে একত্রে কাজ করারও অঙ্গীকার ব্যক্ত করেছেন।

শোকবার্তায় প্রধানমন্ত্রী বলেন, ‘প্যারিসে সন্ত্রাসী হামলায় বহু নিরীহ মানুষের প্রাণহানি এবং আরও অনেক আহত হওয়ায় আমি গভীরভাবে মর্মাহত। বাংলাদেশের জনগণ ও সরকারের সঙ্গে আমি এ ধরনের সন্ত্রাসী কার্যক্রমের তীব্র নিন্দা জানাচ্ছি এবং ফ্রান্সের সরকার ও জনগণের প্রতি সংহতি জানাচ্ছি।’

প্রধানমন্ত্রী বলেন, ‘ধর্ম-বর্ণ নির্বিশেষে সন্ত্রাসীরা কেবলই সন্ত্রাসী। তাদের কোন ধর্ম-বর্ণ নেই। কোন সভ্য সমাজে তাদের স্থান নেই। সন্ত্রাসবাদ ও সহিংস চরমপন্থীদের বিরুদ্ধে আমরা একত্রে লড়াই চালিয়ে যাব।’ তিনি বলেন, ‘আপনার মাধ্যমে ফ্রান্সের জনগণের প্রতি আমার গভীর শোক এবং শোকার্ত পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। নিহতদের আত্মার শান্তি কামনা করছি।’

বিরোধী দলের নেতা রওশন এরশাদ শোকবার্তায় ওই সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা এবং হতাহতের ঘটনায় গভীর শোক প্রকাশ করে বলেন, প্যারিসে ওই সন্ত্রাসী হামলার ভয়াবহতায় বিশ্ব আজ বিস্মিত, মর্মাহত ও হতবাক। তিনি নিহতদের আত্মার শান্তি, শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। একই সঙ্গে কামনা করেন আহতরা উন্নত চিকিৎসার মাধ্যমে দ্রুত আরোগ্য লাভ করবে।

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া পৃথক বিবৃতিতে প্যারিসে সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়ে জড়িতদের বিচার দাবি করেছেন। তিনি বলেন, প্যারিসে সন্ত্রাসী হামলার ঘটনায় আমি বিস্মিত, হতবাক ও ক্ষুব্ধ। এ ঘটনায় হতাহতের খবরে আমি উদ্বিগ্ন ও শোকাহত। আমি এই বর্বরোচিত ও নৃশংস হামলার নিন্দা জানাচ্ছি এবং এর হোতারা দৃষ্টান্তমূলক বিচারের মুখোমুখি হবে বলেও আশা করছি। ফ্রান্স সরকার ও জনগণের প্রতি সমবেদনা জানিয়ে তিনি বলেন, আমরা সব ধরনের উগ্রপন্থা ও সন্ত্রাসের বিরুদ্ধে ফ্রান্সসহ বিশ্বের শান্তিকামী সকল মানুষের পাশে আছি ও থাকব।