২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রেকর্ড মূল্যে ব্লু মুন বিক্রি

অর্থনৈতিক রিপোর্টার ॥ সবচেয়ে মূল্যবান হীরার নাম ব্লু ডায়মন্ড, যা পরিচিত নীলরতœ নামে। সুইজারল্যান্ডের জেনেভায় তেমনই এক দুর্লভ হীরকখ- বিক্রি হলো প্রায় পাঁচ কোটি ডলারে। রেকর্ড দামে বিক্রি হয়েছে বারো দশমিক শূন্য তিন ক্যারেট ওজনের এই দুষ্প্রাপ্য হীরা।

হাল্কা নীল কিন্তু তীব্র উজ্জ্বল আলো ছড়ায় ব্লু ডায়মন্ড। কারণের সঙ্গে ব্রোরন ধাতুর সংমিশ্রণে তৈরি হয় এই মূল্যবান নীলরতœ। সুইজারল্যান্ডের জেনেভায় সুদ্যাবেজ নিলামে এবারের অন্যতম আকর্ষণ ছিল ১২.০৩ ক্যারেট ওজনের ব্লু মুন নামের এই হীরকখ-।

নিলামকারীদের ধারণা ছিল, ব্লু মুন বিক্রি হতে পারে সাড়ে তিন থেকে সাড়ে পাঁচ কোটি ডলারে। ভ্যাট ছাড়াই নিলামের শুরুতে এর দাম ধরা হয় প্রায় চার কোটি ৩০ লাখ ডলার। অবশেষ তা বিক্রি হলো রেকর্ড দামে, চার কোটি আশি লাখ পঞ্চাশ হাজার ডলারে। বছর পাঁচেক আগে চার কোটি ষাট লাখ বিশ হাজার ডলারে বিক্রি হয়ে বিশ্বরেকর্ড গড়ে দ্য গ্রাফ পিংক ডায়মন্ড।

নিলামকারী ডেভিড বেনেট বলেন, ‘আমরা খুবই আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, আগের সব রেকর্ড ছাড়িয়ে নতুন রেকর্ড গড়েছে এই ব্লু মুন ডায়মন্ড। দ্য গ্রাফ পিংকের রেকর্ড এবার ছাড়িয়ে গেছে। ব্যক্তিগত সংগ্রহের জন্য এটা কিনেছেন হংকংয়ে এক সংগ্রাহক।’ সুদ্যাবেজ জানান, শীঘ্রই সংগ্রাহকের নামানুসারে এই মহামূল্যবান রতেœর নাম রাখা হবে দ্য ব্লু মুন জোসেফিন।