২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চার প্রতিষ্ঠান বাংলাদেশে তিন শ’ কোটি ডলার বিনিয়োগ করবে

অর্থনৈতিক রিপোর্টার ॥ লন্ডনে যুক্তরাজ্য (ইউকে) বাংলাদেশ ই-কমার্স ফেয়ারের উদ্বোধনী দিনে চারটি প্রতিষ্ঠানের সঙ্গে বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটির মোট তিন বিলিয়ন (তিন শ’ কোটি) ডলার বিনিয়োগ চুক্তি স্বাক্ষর হয়েছে। গত শুক্রবার পূর্ব লন্ডনের ওয়াটার লিলি ভেন্যুতে আইসিটি মন্ত্রণালয়, হাইটেক অথরিটি ও কম্পিউটার জগৎ আয়োজিত দ্বিতীয় ই-কর্মাস ফেয়ারে এই চুক্তি স্বাক্ষর হয়।

যুক্তরাজ্য ও সিঙ্গাপুরভিত্তিক মোট চারটি প্রতিষ্ঠানের সঙ্গে এই চুক্তি হয়েছে। চুক্তির আওতায় দেশ দুটি আগামী পাঁচ বছরে বাংলাদেশে তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের উপস্থিতিতে বাংলাদেশ সরকারের পক্ষে এই চুক্তিতে স্বাক্ষর করেন হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম। অন্যদিকে বিনিয়োগকারী প্রতিষ্ঠান সিমার্কের পক্ষে প্রতিষ্ঠানের চেয়ারম্যান ইকবাল আহমেদ (ওবিই), টেলিকম এশিয়ার প্রধান নির্বাহী মোহাম্মদ শাফায়েত আলম ও টেকশেডের পক্ষে চুক্তিপত্রে স্বাক্ষর করেন টেকশেড ইউকে’র ব্যবস্থাপনা পরিচালক সুশান্ত দাসগুপ্ত।

সিঙ্গাপুরভিত্তিক টেলিকমে আইটি প্রতিষ্ঠান টেলিকম এশিয়া ই-কমার্স ফেয়ারে প্রস্তাবিত এক বিলিয়ন (এক শ’ কোটি) ডলার বিনিয়োগের খাত হিসেবে মোবাইল পেমেন্ট গেটওয়ে, ট্রিপল প্লে, আইটি এ্যান্ড টেলিকমিউনিকেশন্স কনজ্যুমার প্রোডাক্ট ও বিশেষায়িত প্রযুক্তি পার্ককেই বিনিয়োগের জন্য বিবেচনায় রাখা হয়েছে বলে জানান টেলিকম এশিয়ার প্রধান নির্বাহী মোহাম্মদ শাফায়েত আলম। এর আগে লন্ডনে দুই দিনব্যপী ই-কমার্স ফেয়ারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

নির্বাচিত সংবাদ
এই মাত্রা পাওয়া