২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পরবর্তী টার্গেট ব্রিটেন ওয়াশিংটন ও রোম

ইসলামিক স্টেটের (আইএস) হামলার পরবর্তী টার্গেট হতে পারে ব্রিটেন। জঙ্গী গ্রুপটির সমর্থকরা টুটটারে এই হুঁশিয়ারি দিয়েছে। টুইটবার্তায় সত্যতা অবশ্য নিশ্চিত করা যায়নি। খবর এক্সপ্রেস ও ডেইলি মেইল অনলাইনের।

শুক্রবার রাতে প্যারিসের বিভিন্ন স্থানে একযোগে হামলা চালিয়ে বন্দুকধারীরা অন্তত ১৬০ জনকে হত্যা করার পর ব্রিটেনে হামলা চালানোর এই হুমকি এলো। টুইটারে দেয়া হুমকিতে আরও দুটি রাজধানীর নাম উল্লেখ করা হয়েছে- এগুলো হলো ওয়াশিংটন ডিসি ও রোম। এর আগে ২০০৫ সালে লন্ডনে পাতাল রেলে সন্ত্রাসী হামলায় ৫২ জন যাত্রী নিহত হয়েছিলেন। আল কায়েদা ঘনিষ্ঠ একটি জঙ্গী গ্রুপ ওই হামলা চালায়। গত বছর জুন মাসে খেলাফত ঘোষণার পর থেকে ব্রিটেনের কর্মকর্তারা বিরতিহীনভাবে সম্ভাব্য হামলা প্রতিরোধ নিয়ে কাজ করে আসছিলেন। গত ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআই-ফাইভের কর্মকর্তারা স্বীকার করেন যে, সন্ত্রাসী হামলার ঝুঁকি থেকে দেশকে পুরোপুরি নিরাপদ রাখার সামর্থ্য তাদের নেই। এদিকে সম্ভাব্য জঙ্গী হামলা ঠেকাতে মার্কিন রাজধানী ওয়াশিংটন ডিসির গুরুত্বপূর্ণ স্থাপনার আশপাশে পুলিশের টহল বাড়ানো হয়েছে। এসব স্থাপনার মধ্যে ক্যাপিটল হিল কমপ্লেক্সও রয়েছে। তবে ক্যাপিটলের একজন মুখপাত্র বলেছেন কমপ্লেক্সে হামলার কোন হুমকি তারা পাননি। ২০১৩ সালের এপ্রিলে ওয়াশিংটনে সর্বশেষ হামলা হয়েছিল। প্রেসিডেন্ট বারাক ওবামাকে এক ব্যক্তিকে বিষাক্ত পদার্থমাখা চিঠি পাঠিয়েছিলেন। চিঠিটি অবশ্য ওবামার হাতে পড়েনি। হোয়াইট হাউসের কর্মকর্তারা বিষাক্ত চিঠি ষড়যন্ত্র ব্যর্থ করে দেন। চিঠি প্রেরকের ২৫ বছর জেল হয়।

শুক্রবার রাতে প্যারিসে হামলার পর থেকেই ব্রিটেনে উচ্চমাত্রার সতর্কতা বজায় আছে। ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় এটি নিশ্চিত করেছে। নিরাপত্তা সংস্থাগুলো দ্বিতীয় সর্বোচ্চ সতর্কাবস্থায় রাখা হয়েছে। তবে হামলা হতে পারে এমন কোন সুনির্দিষ্ট হুমকি নেই বলেও কর্মকর্তারা জানিয়েছেন।