২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

লিডেকির কাছে হেরে হতাশ ফ্রাঙ্কলিন

লিডেকির কাছে হেরে হতাশ ফ্রাঙ্কলিন

স্পোর্টস রিপোর্টার ॥ আর মাত্র ৭ মাস পরেই পরবর্তী অলিম্পিক গেমস। এবার ব্রাজিলের রিও ডি জেনিরোতে বসবে ‘গ্রেটেস্ট শোন অন আর্থের’ প্রতিযোগিতাটি। যুক্তরাষ্ট্রের সাঁতারুরা প্রস্তুত হচ্ছেন ওই প্রতিযোগিতায় নিজেদের মেলে ধরার জন্য। এই প্রস্তুতিতেও ১৮ বছর বয়সী বিস্ময় কেটি লিডেকি দুর্দান্তভাবে এগিয়ে চলেছেন। মূলত দূরপাল্লার সাঁতারে বিশ্বে অপ্রতিরোধ্য হয়ে ওঠা লিডেকি এবার স্বল্প পাল্লাতেও দুরন্ত হয়ে উঠছেন। মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের এ্যাকুয়াটিক সেন্টারে চলমান এ্যারেনা প্রো সুইম সিরিজে দারুণ নৈপুণ্য দেখিয়ে চলেছেন লিডেকি। এবার তিনি ২০০ মিটার ফ্রিস্টাইলে হারিয়ে দিয়েছেন আরেক বিস্ময় মিসি ফ্রাঙ্কলিনকে।

আগামী অলিম্পিক সাঁতারেও যুক্তরাষ্ট্রের মহিলা সাঁতারুদের দাপটে বিশ্বের বাকি দলগুলোকে বেশ হিমশিম খেতে হবে সেটা আগেভাগেই বোঝা গেছে। কারণ গত আগস্টে বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপসে লিডেকি ঝড়ের কাছে টিকতে পারেননি আর কেউ। সবমিলিয়ে ৫টি স্বর্ণপদক জয় করেন এ মার্কিন তরুণী। নিজের সাফল্যের ধারাবাহিতা ভালভাবেই ধরে রেখেছেন তিনি। ১ মিনিট ৫৫.৩৭ সেকেন্ড সময় নিয়ে শেষ করেছেন এবার মিনিয়াপোালিসে চলমান এ্যারেনা প্রো সুইম সিরিজে। স্বল্প পাল্লায় দুর্বার ফ্রাঙ্কলিন হেরে গেছেন ০.৬৪ সেকেন্ড পিছিয়ে থেকে। আর ৬ বারের অলিম্পিক পদকজয়ী এ্যালিসন স্মিথ তৃতীয় হয়েছেন ১ মিনিট ৫৭.২৮ সেকেন্ড টাইমিং নিয়ে শেষ করে। তবে লিডেকি শুধু মূল প্রতিপক্ষই নয়, সতীর্থ এবং কাছের বন্ধু ফ্রাঙ্কলিনেরও। তাই পরাজিত হওয়ার পরও তার হাসিটা অম্লানই থেকেছে। পরাজিত হওয়ার পর তিনি বলেন, ‘যখন কেটি লিডেকির মতো কারও সঙ্গে লড়াইয়ে কেউ নামবে তখন দারুণ জরুরী বিষয় হচ্ছে নিজের উন্নতি করার সুযোগ থাকে। আমি মনে করি আজ অনেক ভাল করতে পেরেছি।’

মাত্র ১৫ বছর বয়সেই চমক দেখানো শুরু করেন লিডেকি। ২০১২ সালের লন্ডন অলিম্পিকে স্বর্ণপদক জিতে বিস্ময়ের জন্ম দিয়েছিলেন কিশোরী এ তারকা। এখন তিনি আরও পরিণত এবং গতিটাও ধীরে ধীরে বেড়েছে। ফ্রিস্টাইল জগতের অপ্রতিরোধ্য এক সম্রাজ্ঞী হয়ে গেছেন তিনি মূলত দূরপাল্লার সাঁতারে। তবে স্বল্প পাল্লার সাঁতারেও তিনি যে খুব বেশি পিছিয়ে নেই তার প্রমাণ দিলেন এবার দেশসেরা ফ্রাঙ্কলিনকে ২০০ মিটারে হারিয়ে দিয়ে। লন্ডন অলিম্পিকে ৪টি স্বর্ণপদক জিতেছিলেন ফ্রাঙ্কলিন। অবশ্য অন্য ইভেন্টগুলোয় তেমন সুবিধা করতে পারেননি লিডেকি। ৪০০ মিটার ব্যক্তিগত মিডলেতে তৃতীয় হয়েছেন চলমান আসরে। পুলের রেকর্ড টাইমিং ৪ মিনিট ৩৭.০৪ সেকেন্ড সময় নিয়ে বেকা মান প্রথম হন। ২.১৪ সেকেন্ড পিছিয়ে ছিলেন লিডেকি।