১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আরও সংবাদ

  • পার্থে লড়ছে কিউইরা

স্পোর্টস রিপোর্টার ॥ অস্ট্রেলিয়ার রান পাহাড়ের নীচে চাপা পড়ে পার্থ টেস্টে লড়ছে সফরকারী কিউইরা। দ্বিতীয় দিন শেষে ২ উইকেটে নিউজিল্যান্ডের সংগ্রহ ১৪০ রান। প্রথম ইনিংসে অসিদের চেয়ে এখনও ৪১৯ রানে পিছিয়ে ব্রেন্ডন ম্যাককুলামের দল! আশ্চর্যের কিছু নেই, কারণ ৯ উইকেটে ৫৫৯/৯ রানে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। ডেভিড ওয়ার্নার আর উসমান খাজার ব্যাটিং তা-বে প্রথম দিনেই ৪১৬ রান তুলে নিয়েছিল স্বাগতিকরা। সে তুলানায় কালকের দিনটা খুব একটা ভাল যায়নি স্টিভেন স্মিথদের। শনিবার আর ১৪৩ রান যোগ করতেই ৭ উইকেট হারায় অসিরা!

২ উইকেটে ৪১৬ রান নিয়ে দিনের খেলা শুরু করে অস্ট্রেলিয়া। ওয়ার্নারভক্তদের সাররাত হয়তো ঘুম হয়নি। অসি-শিবিরও অপেক্ষায় ছিল, কোথায় থামবেন মারকাটারি ওপেনার। আগেরদিন আলোচনায় থাকা ওয়ার্নার এদিন যেন খেই হারিয়ে ফেলেন। ২৪৪Ñএর সঙ্গে আর ৯ রান যোগ করতেই সাজঘরে ফেরেন তিনি। থামেন ২৫৩ রানে। পেসার ট্রেন্ট বোল্টের বলে মার্ক ক্রেইগের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ওয়ার্নার। প্রথম ডাবল সেঞ্চুরি তো বটেই, এটিই তার ক্যারিয়ারের সেরা ইনিংস। ৪০৯ মিনিট স্থায়ী ২৮৬ বলের ইনিংসটি ২৪ চার ও ২ ছক্কায় সাজানো। সঙ্গে খাজার দুরন্ত সেঞ্চুরির (১২১) সৌজন্যে প্রথম দিনই পাহাড়ে চড়ে অসিরা। তবে কিউই বোলারদের দুর্দান্ত প্রত্যাবর্তনে কাল দ্রুত সাজঘরে ফেরেন অসি ব্যাটসম্যানরা।

স্বাগতিকদের ইনিংসটি কেবলই ওয়ার্নার-খাজায় উদ্ভাসিত। এছাড়া হাফ সেঞ্চুরিও নেই কারও। এ্যাডাম ভোগস ৪১ ও জো বার্নস আউট হন ৪০ রান করে । মিচেল মার্শ ৩৪। ফর্মের তুঙ্গে থাকা অধিনায়কও থিতু হতে পারেননি। ২৭ রানে ম্যাট হেনরির শিকারে পরিণত হন স্মিথ। পিটার নেভিলের ১৯ ছাড়া শেষ দিকে কেউ দুই অঙ্ক ছুঁতে পারেননি। স্পিনার ক্রেইগ ৩, পেসার বোল্ট, হেনরি ও ডগ ব্রেসওয়েল নেন ২টি করে উইকেট। তবে বড় সংগ্রহের পথে অস্ট্রেলিয়ার কাজের কাজটি হয়ে যায় প্রথম দিনেই। যেখানে উদ্ভাসিত ব্যাটিংয়ে রেকর্ড বইয়ে জায়গা করে নেন ওয়ার্নার। ২৪৪* টেস্টের প্রথম দিনে সপ্তম ব্যক্তিগত সর্বোচ্চ রানের নতুন রেকর্ড এটি। এগিয়ে কেবল ব্র্যাডম্যান। প্রথম দিনে ট্রিপল সেঞ্চুরিসহ (৩০৯, সর্বোপরি রেকর্ড) সর্বোচ্চ আরও দুটি (২৭১ ও ২৪৪) ইনিংস স্যার ডনের দখলে।

বিশাল চাপ মাথায় নিয়ে শুরুতেই ধাক্কা খায় নিউজিল্যান্ড। ১ রান করে মিচেল স্টার্কের বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরেন ওপেনার মার্টিন গাপটিল। এরপরই কিউদের পথ দেখান সময়ের সেরা ব্যাটসম্যান কেন উইলিয়ামসন। টম লাথামকে নিয়ে দ্বিতীয় উইকেট জুটিতে ৮১ রান যোগ করেন তিনি। ৩৬ রান করা লাথাম যখন স্পিনার নাথান লেয়নের শিকার হয়ে ফেরেন দলের ভা-ারে তখন ৮৭ রান। এরপর আর বিপদ বাড়তে দেননি উইলিয়ামসন-রস টেইলর। ১৬.১ ওভারে ৫৩ রান যোগ করেন এই জুটি। যেখানে অপরাজিত ৭০ রান নিয়ে ব্যাট করছেন উইলিয়ামসন। সাবেক অধিনায়ক টেইলর অপরাজিত ২৬। এ নিয়ে ৬৫ গড়ে চলতি বছর ২২০৬ রান সংগ্রহ করলেন উইলিয়ামসন!

সাতক্ষীরা সদরের শুভসূচনা

স্পোর্টস রিপোর্টার ॥ ‘ওয়ালটন জেলা প্রশাসক কাপ ফুটবল টুর্নামেন্ট’ সাতক্ষীরায় শুরু হয়েছে শনিবার থেকে। উদ্বোধনী দিনের খেলায় সাতক্ষীরা সদর ৩-১ গোলে কলারোয়া উপজেলাকে হারিয়ে শুভসূচনা করে। শনিবার বিকেলে সাতক্ষীরা স্টেডিয়ামে মনোজ্ঞ ডিসপ্লে প্রদর্শন, থিম সং, বেলুন, ফেস্টুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে ৮ দলীয় এই টুর্নামেন্টের উদ্বোধন করেন আবদুস সামাদ (বিভাগীয় কমিশনার, খুলনা)। বিশেষ অতিথি ছিলেন বাদল রায় (সহ-সভাপতি, বাংলাদেশ ফুটবল ফেডারেশন) এবং এফএম ইকবাল বিন আনোয়ার (ফার্স্ট সিনিয়র অতিরিক্ত পরিচালক, ওয়ালটন গ্রুপ)।

জুনিয়র এশিয়া কাপ হকি

বাংলাদেশের শুরু হার দিয়ে

স্পোর্টস রিপোর্টার ॥ শুরুটা হার দিয়ে হলো বাংলাদেশ অনুর্ধ-২১ জাতীয় হকি দলের। জুনিয়র এশিয়া কাপ হকিতে শনিবার মালয়েশিয়ার কুয়ানতানে অনুষ্ঠিত নিজেদের প্রথম ম্যাচে ‘বি’ গ্রুপে পাকিস্তানের কাছে ৩-১ গোলে হারে বাংলাদেশ। প্রথমার্ধে খেলার স্কোর ছিল ১-১। বাংলাদেশের পক্ষে একমাত্র গোলটি করেন সাব্বির হোসেন। পাকিস্তানের তিন গোলদাতা মুবাশ্বের, কাদির এবং রিয়াজ রানা। শেষ চারে খেলার স্বপ্ন বাঁচাতে বাংলাদেশের জন্য আজ গুরুত্বপূর্ণ ম্যাচ, প্রতিপক্ষ ওমান।

নভো নরডিস্ক ঢাকা

হাফ ম্যারাথন

বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে ১৩ নভেম্বর ঢাকায় তৃতীয়বারের মত ‘নভো নরডিস্ক ঢাকা হাফ ম্যারাথন ২০১৫’ অনুষ্ঠিত হয়েছে। মানুষের মধ্যে ডায়বেটিস সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করাসহ স্বাস্থ্য সচেতনতার জন্য এ ম্যারাথন প্রতিযোগিতা। এ প্রতিযোগিতাটি আয়োজন করছে স্পোর্টস ইন্টারন্যাশনাল, আর এতে টাইটেল স্পন্সর নভো নরডিস্ক। ২১ কিলোমিটারের বেশি এই ম্যারাথনে দেশী-বিদেশী মিলিয়ে ৫ হাজার প্রতিযোগী অংশ নেয়।

প্রায় তিন ঘণ্টাব্যাপী প্রতিযোগিতা গুলশান শূটিং ক্লাবের সামনে থেকে শুরু হয়ে গুলশান ১ নম্বর, হাতির ঝিল, তেজগাঁও লিঙ্ক রোড, বিজয় সরণি, উড়াল সড়ক, বিজয় সরণি, পুরাতন বিমানবন্দর নতুন সড়ক, আগারগাঁও, খামারবাড়ি হয়ে মানিক মিয়া এভিনিউ পর্যন্ত শেষ হয়। প্রতিযোগিতায় মহিলা ও পুরুষসহ মোট ১২টি ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হয়েছে। এরমধ্যে প্রথম বিজয়ী পেয়েছেন ১৫০০ ডলার, দ্বিতীয় বিজয়ী ১০০০ ডলার এবং তৃতীয় বিজয়ী ৭০০ ডলার। Ñবিজ্ঞপ্তি