২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিদেশে উচ্চশিক্ষা

পর্যটন কেন্দ্রিক দেশ মালয়েশিয়া। ফলে এখানে রয়েছে প্রচুর কাজের সুযোগ। পড়াশোনা, থাকা-খাওয়ার খরচও কম। বাংলাদেশের সঙ্গে রয়েছে সাংস্কৃতিক ও খাদ্যগত মিল। মালয়েশিয়ায় একজন স্টুডেন্ট ফাউন্ডেশন, ডিপ্লোমা, ব্যাচেলর, মাস্টার্স, পিএইচডি প্রোগ্রামে অংশ নিতে যাচ্ছে। সাধারণত ভাল মানের শিক্ষা প্রতিষ্ঠানে ডিপ্লোমা কোর্সে প্রতি বছর আড়াই থেকে সাড়ে ৩ লাখ টাকা, ব্যাচেলর ও মাস্টার্স প্রতি বছর ৩ লাখ থেকে ৫ লাখ টাকা খরচ হয়। গড়পড়তা বাংলাদেশী ১৫ হাজার টাকার ভেতর একজন স্টুডেন্টের প্রতি মাসে থাকা খাওয়ার খরচ হয়ে থাকে।

মালয়েশিয়ায় পড়াশোনা করার জন্য ব্যাংক স্পন্সর বা আইএলটিসি এর প্রয়োজন হয় না। তবে কিছু কিছু পাবলিক ইউনিভার্সিটিতে ক্ষেত্রবিশেষে প্রয়োজন হয়। ঝঝঈ/দাখিল/ও’লেভেল পাস থাকলে একজন স্টুডেন্ট ফাউন্ডেশন অথবা ডিপ্লোমা প্রোগ্রামে ভর্তি হতে পারবে। ন্যূনতম ২.০০ পয়েন্ট প্রয়োজন।

বাংলাদেশ মালয়েশিয়া স্টাডি সেন্টার। মালয়েশিয়ায় উচ্চশিক্ষা ও ভিসা প্রসেসিংয়ের জন্য সবচেয়ে নির্ভরযোগ্য প্রতিষ্ঠান এটি। যোগাযোগ করতে পারেন এই ঠিকানায়: বিটিআই সেন্টার প্লাজা, ৯৫ গ্রীন রোড, ফার্মগেট। যোগাযোগ করুন- ০১৭৭৭ ৪৪৪৪৬৬, ০১৭৭৭ ৩৩৩৩০০। িি.িনসংপষ.পড়স, ঋধপবনড়ড়শ: সধষধুংরধংঃঁফুপবহঃবৎ. দীর্ঘ ১ যুগের বেশি সময় ধরে বাংলাদেশ মালয়েশিয়া স্টাডি সেন্টার মালয়েশিয়ায় পড়াশোনার জন্য সবচাইতে বেশি সুনামের সঙ্গে সার্ভিস দিয়ে যাচ্ছে। এখান থেকে স্টুডেন্টের যোগ্যতা, অর্থনৈতিক সামর্থ্য, উদ্দেশ্য, ভবিষ্যত পরিকল্পনা অনুযায়ী কোর্স ও ইউনিভার্সিটি সিলেক্ট করে দেয়া হয়, যাতে একজন স্টুডেন্ট সহজে ডাইজেস্ট করতে পারে। এই প্রতিষ্ঠানটির মাধ্যমে মালয়েশিয়াতে পড়াশোনা করতে গেলে স্টুডেন্টকে প্রি ডিপারচার ট্রেনিং দেয়া হয় ফ্রি অব চার্জ, ফলে স্টুডেন্ট ফ্লাই করার পূর্বে মালয়েশিয়া সম্পর্কে বিস্তারিত ধারণা ও তথ্য নিতে পারে।

হাবিবুর রহমান