২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পড়তে পারেন কর্মমুখী বিষয়ে

বর্তমান সময়ে পেশা নির্বাচনে তরুণ-প্রজন্মের প্রথম পছন্দ আইটি। আইটি সেক্টরের বিভিন্ন ধরনের বিশেষায়িত শাখা রয়েছে। যেমনÑ হার্ডওয়্যার মেইনটেন্যান্স, নেটওয়ার্ক সার্টিফিকেশন, সিসিএনপি, উইন্ডোজ সার্ভার বার, সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং, ডেটাবেজ ম্যানেজমেন্ট, জুমলাওয়ার্ডপ্রেস, অবজেক্ট ওরিয়েন্টেড পিএইচপি, সিসিএনএ, লিনাক্স, ওয়েব ডিজাইন এ্যান্ড ডেভেলপমেন্ট, আউটসোর্সিং প্রভৃতি। এ শাখাগুলোয় ক্যারিয়ার গড়তে প্রয়োজন বিশেষায়িত দক্ষতা এবং বাস্তবমুখী শিক্ষার প্রায়োগিক ক্ষমতা।

কোথায় পড়বেন : দেশের শীর্ষস্থানীয় তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটিতে (ডিআইআইটি) তথ্যপ্রযুক্তি বিষয়ে প্রফেশনাল প্রশিক্ষণ প্রদান করা হয়। এ প্রতিষ্ঠানে এক বছর মেয়াদি নিম্নলিখিত প্রফেশনাল কোর্সসমূহে পড়াশোনার সুযোগ রয়েছে।

কোর্সগুলো হলো : হার্ডওয়্যার ও নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারিং, ওয়েব এ্যান্ড ই-কমার্স, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং এবং থ্রিডি এনিমেশন এ্যান্ড ভিজ্যুয়াল এফ/এক্স। প্রতিবছর ৪টি সেশনে (মার্চ, জুন, সেপ্টেম্বর, ডিসেম্বর) এবং ৩টি শিফটে (সকাল/বিকাল/সান্ধ্যকালীন) এই ডিপ্লোমা প্রোগ্রামসমূহে ভর্তি নেয়া হয়।

সুযোগ-সুবিধা : ডিআইআইটি পরিচালিত কোর্সগুলো সম্পূর্ণভাবে ব্যবহারিক ক্লাসভিত্তিক যা সার্টিফাইড প্রফেশনাল প্রশিক্ষকদের সার্বিক তত্ত্বাবধানে পরিচালিত হয়ে থাকে। কোর্সগুলোর অন্য একটি বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে কোর্স শেষে বাধ্যতামুলক রিয়েললাইফ প্রজেক্ট ওয়ার্ক ও ১-৩ মাস মেয়াদি ইন্টার্নশিপ যা একজন শিক্ষার্থীকে হাতে-কলমে কাজ শিখতে সাহায্য করে। এ ছাড়াও রয়েছে প্রশিক্ষকদের সার্বক্ষণিক ও সার্বিক তত্ত্বাবধানে নির্দিষ্ট সময়ের মধ্যে কোর্স সমাপ্তি, পরীক্ষা গ্রহণ ও ফলাফল মূল্যায়নের নিশ্চয়তা। নিয়মিত ও পর্যাপ্ত প্রাকটিক্যাল ক্লাসে কঠোরভাবে মান নিয়ন্ত্রণের কারণে এখান থেকে পাস করা ছাত্র/ছাত্রীদের কোর্স শেষে চাকরির নিশ্চয়তা শতভাগ।

সার্বক্ষণিক জেনারেটর, পাঠাগার, অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন আন্তর্জাতিকমানের কম্পিউটার ল্যাব সমৃদ্ধ সুবিশাল ক্যাম্পাস যা ছাত্র/ছাত্রীদের শিক্ষার পরিবেশকে করে নিশ্চিত ও যুগোপযোগী। কর্মব্যস্তদের জন্য রয়েছে সান্ধ্যকালীন ক্লাসের ব্যবস্থা। ডিআইআইটি পরিচালিত বিভিন্ন প্রশিক্ষণ কোর্সে দরিদ্র ও মেধাবী ছাত্র/ছাত্রীদের ড্যাফোডিল ফাউন্ডেশন বৃত্তি প্রদান করে থাকে। ন্যূনতম এসএসসি পাস যে কোন বয়সের যে কেউ এই কোর্সগুলোতে ভর্তি হতে পারবে।

যোগাযোগ : ৬৪/৬, লেকসার্কাস, পান্থপথ (রাসেল স্কয়ার), কলাবাগান, ঢাকা-১২০৫ । ফোন : ০১৭১-৩৪৯৩২৬৭।