২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিশ্ব অর্থনীতির

  • মন্দায় পড়বে বিশ্ব অর্থনীতি

স্বাভাবিক পরিস্থিতিতে প্রতিবছর বৈশ্বিক অর্থনীতির যা প্রবৃদ্ধি হয়, আন্তর্জাতিক বাণিজ্য বৃদ্ধি পায় তার দ্বিগুণ। কিন্তু চলতি বছর বৈশ্বিক প্রবৃদ্ধি হবে ২ দশমিক ৯ শতাংশ আর বৈশ্বিক বাণিজ্য বৃদ্ধি পাবে ২ শতাংশ। গত ৫০ বছরে বিশ্ব বাণিজ্য এত ধীর প্রবৃদ্ধি দেখেছে মাত্র পাঁচবার আর প্রতিবারই বাণিজ্যের শ্লথগতির পরম্পরা হিসেবে বিশ্ব অর্থনীতি মন্দায় পড়েছিল।

এবারও তেমন মন্দার শঙ্কা উঁকি দিচ্ছে বলে জানিয়েছে অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন এ্যান্ড ডেভেলপমেন্ট (ওইসিডি)।

ভারত এফডিআই নীতিমালা শিথিল করল

বিদেশী বিনিয়োগ আকর্ষণে ভারত সরকার দেশটিতে ১৫টি ভিন্নখাতে সরাসরি বৈদেশিক বিনিয়োগ (এফডিআই) নীতিমালা শিথিল করেছে।

বিদেশী উদ্যোক্তা ও ব্যবসায়ীদের ভারতে বিনিয়োগের জন্য আগের মতো একাধিক সরকারী দফতরের অনুমোদন নিতে হবে না। এখন থেকে এমন প্রস্তাব সরকারী রেওয়াজ অনুযায়ী ধাপে ধাপে অগ্রসর হওয়ার পরিবর্তে স্বয়ংক্রিয়ভাবে একটি নির্দিষ্ট কর্তৃপক্ষের কাছে উপস্থাপিত হবে। এতে বিনিয়োগকারীদের সময় ও শ্রম দুটোই সাশ্রয় হবে।

অতি দরিদ্র ১০

কোটি নতুন মুখ

আগামী ২০৩০ সাল নাগাদ বিশ্বে চরম দারিদ্র্যের তালিকায় দশ কোটি নতুন মুখ যুক্ত হবে এমন আশঙ্কা প্রকাশ করেছে বিশ্বব্যাংক। জলবায়ু পরিবর্তনের ফলে কৃষির উৎপাদন ব্যাহত এবং ম্যালেরিয়ার মতো ব্যাধির বিস্তারই মানুষকে চরম দারিদ্র্যের দিকে ঠেলে দেবে।

সমুদ্রস্তরের উচ্চতা বৃদ্ধি অথবা তীব্র খরার মতো দুর্যোগ মোকাবেলায় বিশ্বের দরিদ্র জনগোষ্ঠীর কোন প্রস্তুতি নেই। ফলে জলবায়ুর ক্রমাগত পরিবর্তন মানুষকে বাধ্য করবে অতি দরিদ্র জীবনযাপনে।

দেশের অর্থনীতির খবর

ভাগ্য বদলে বিশেষ ঋণ

বেকার যুবকদের ভাগ্য বদলের জন্য বিশেষ ঋণ স্কিম চালু করতে যাচ্ছে সরকার। দুধ উৎপাদন ও কৃত্রিম প্রজনন খাতে ৫ বছর পর্যন্ত আবর্তনযোগ্য ২০০ কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন স্কিম গঠনের সিদ্ধান্ত হয়েছে। প্রাণিসম্পদ অধিদফতর এবং বাংলাদেশ ব্যাংকের সহযোগিতায় বেকার যুবকদের কর্মসংস্থান সৃষ্টিতে ৫ শতাংশ সুদে এই পুনঃঅর্থায়ন কর্মসূচী চালুর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আগামী মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেকার যুবকদের বিশেষ এই স্কিম সুবিধা উদ্বোধন করবেন।

ভ্যাট ফাঁকি ধরতে ফেসবুক

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মূসক বিভাগ ফেসবুক ব্যবহার করে মূসক ফাঁকি ধরা শুরু করেছে। সম্প্রতি ভ্যাট ইন্টেলিজেন্স নামের একটি ফেসবুক খোলা হয়েছে। এই পেজে ভোক্তাদের দেয়া অভিযোগের ভিত্তিতে ভ্যাট ফাঁকি ধরতে অভিযানও শুরু করে দিয়েছে মূসক গোয়েন্দারা। পেজটি পরিচালনা করছে মূসক নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদফতর।

কোন অভিযোগ পেলে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নিতে একটি বিশেষ দল সার্বক্ষণিক কাজ করছে।

টিকফা বৈঠকে জিএসপি সুবিধা

২৩ নবেম্বর যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে অনুষ্ঠিত বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা কাঠামো চুক্তি (টিকফা)-এর আগামী বৈঠকে বাংলাদেশ জেনারেলাইজড সিস্টেম অফ প্রিফারেন্সেস (জিএসপি) সুবিধা ফেরত পাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। একইসঙ্গে মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেনস ব্লুম বার্নিকাট মনে করেন, টিকফা বৈঠকে আলোচনার মাধ্যমে বাংলাদেশ হারানো জিএসপি সুবিধা ফেরত পাওয়ার সক্ষমতা অর্জন করতে পারবে।