১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঢাকা সফরে ইউএনডিপি’র পরিচালক

অর্থনৈতিক রিপোর্টার ॥ পাঁচদিনের সফরে ঢাকায় পৌঁছেছেন জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) এশিয়া প্যাসিফিক অঞ্চলের পরিচালক হাওলিয়াং জু।

রবিবার সকাল ৯টার দিকে তিনি ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান।

ঢাকাস্থ ইউএনডিপি কার্যালয় সূত্র এ তথ্য জানায়। বাংলাদেশে এটি তার দ্বিতীয় সফর।

সফরকালে রবিবার ও সোমবার বাংলাদেশ উন্নয়ন ফোরামের (বিডিএফ) কর্মসূচিতে অংশ নিয়ে সামাজিক নিরাপত্তা ও অন্যান্য বিষয়ের ওপর বক্তব্য রাখবেন হাওলিয়াং জু।

সফরের বাকি তিনদিন তিনি দেশের অর্থমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, জাতীয় সংসদের স্পিকার, সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা, উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান, কূটনৈতিক মিশন ও বেসরকারি প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন।

এ সময় তিনি বাংলাদেশে ইউএনডিপির ৪০ বছরের কাজের অগ্রগতি ও উন্নয়নের পরিস্থিতি তুলে ধরবেন। সেই সঙ্গে বাংলাদেশ সরকারের সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা ও ডিজিটাল বাংলাদেশ রূপকল্পের ইউএনডিপি’র কার্যক্রমের সঙ্গে কীভাবে সমন্বয় হবে সে বিষয়টিও আলোচনা করবেন হাওলিয়াং জু।

বেসরকারি সংস্থা ব্র্যাক’র চেয়ারম্যান স্যার ফজলে হাসান আবেদের সঙ্গে বৈঠক ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা নিয়ে আয়োজিত এক গোলটেবিল আলোচনায় অংশ নেওয়ার কথা রয়েছে তার।

এই সফরে তিনি সরেজমিনে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অন্তর্ভুক্ত ‘অ্যাকসেস টু ইনফরমেশন’ প্রকল্পের ইউনিয়ন পরিষদ ডিজিটাল সেন্টার পরিদর্শন করবেন। আগামী ১৯ নভেম্বর তার ঢাকা ত্যাগ কথা রয়েছে।

এর আগে গত বছর ইউএনডিপির এশিয়া প্যাসিফিক অঞ্চলের দায়িত্ব নেওয়ার পর প্রথমবার বাংলাদেশ সফরে আসেন ইউএনডিপি’র এই পরিচালক। তিনি ১৯৯৫ সালে জাতিসংঘে যোগদান করেন এবং এশিয়া প্যাসিফিকের অঞ্চলিক পরিচালক হিসেবে কাজ শুরু করেন।