১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফ্রান্সের বর্তমান পরিস্থিতি বিবেচনায় সফর বাতিল করলেন প্রধানমন্ত্রী

কূটনৈতিক রিপোর্টার ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফ্রান্স সফর বাতিল করা হয়েছে। ইউনেস্কো লিডার্স সম্মেলনে যোগ দেয়ার কথা ছিল প্রধানমন্ত্রীর। তবে প্যারিসে ভয়াবহ সন্ত্রাসী হামলার প্রেক্ষাপটে রবিবার এ সফর বাতিল করা হয়। তিন দিনের এ সফরে আজ সোমবার সকালে তার ফ্রান্সের রাজধানী প্যারিসের উদ্দেশে যাত্রা করার কথা ছিল।

ফ্রান্সের প্যারিসে ইউনেস্কোর লিডার্স সম্মেলনে বক্তৃতা দেয়ার কথা ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার। ১৬ থেকে ১৮ নবেম্বর এ সফরের বিষয়ে জানাতে রবিবার বেলা তিনটায় সংবাদ সম্মেলন করার কথা ছিল পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহামুদ আলীর। তবে বেলা দেড়টায় মন্ত্রণালয়ের বহিঃপ্রচার বিভাগ থেকে জানানো হয়, অনিবার্য কারণে ওই সংবাদ বাতিল করা হয়। পরে প্রধানমন্ত্রীর কার্যালয় এবং পররাষ্ট্রমন্ত্রীর দফতরের কর্মকর্তারা সফর বাতিলের বিষয়টি নিশ্চিত করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ইউনেস্কোর মহাপরিচালক আইরিনা বোকোভা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউনেস্কো লিডারশিপ ফোরামে বক্তব্য রাখার জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন। ইউনেস্কো তার গঠনতন্ত্র প্রণয়নের ৭০তম বার্ষিকী পালন করবে ১৬ নবেম্বর। এ উপলক্ষে ১৬ ও ১৭ নবেম্বর সম্মেলন আয়োজন করা হয়। বিশ্বজুড়ে শিক্ষা ও সংস্কৃতি ক্ষেত্রে অবদান রাখছে ইউনেস্কো। জাতিসংঘের এই সংস্থাটি এবার ৭০তম বার্ষিকী পালনে এক বছরব্যাপী কর্মসূচী গ্রহণ করেছে। এ কর্মসূচীর ধারাবাহিকতায় প্যারিসে লিডারশীপ সম্মেলনের আয়োজন করে ইউনেস্কো। এ সম্মেলনে যোগ দেয়ার জন্য প্রস্তুতি নেয়া হয়েছিল। তবে প্যারিসে ভয়াবহ হামলার প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ সফর বাতিল করা হয়।

শুক্রবার সন্ধ্যায় প্যারিসের ছয়টি স্থানে কাছাকাছি সময়ে ভয়াবহ ওই হামলার ঘটনা ঘটে। আত্মঘাতী হামলাকারীদের বোমা ও গুলিতে নিহত হয়েছেন অন্তত ১২৯ এবং ৩৫০ জন আহত হয়েছেন। হামলার পরপরই দেশে জরুরী অবস্থা জারি করে সীমান্ত বন্ধ করে দেয়ার নির্দেশ দেন প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ। এ হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গীগোষ্ঠী আইএস। হামলাকারীদের নির্দয় জবাব দেয়ার অঙ্গীকারের কথা জানিয়ে ওলাঁদ বলেছেন, যুদ্ধের মুখে দাঁড়িয়ে জাতিকে আজ অবশ্যই সঠিক পদক্ষেপ নিতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাও প্যারিসে সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়েছেন। সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে পাশে থাকার কথা জানিয়ে ফ্রান্সের প্রেসিডেন্টকে শনিবার বার্তা পাঠিয়েছেন তিনি। ওই বার্তায় তিনি বলেছেন, সন্ত্রাসী সন্ত্রাসীই, তাদের কোন দেশ নেই, ধর্ম নেই, সভ্য সমাজে অবশ্যই তাদের কোন জায়গা হবে না।