২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিএনপির নির্বাহী কমিটির সদস্য রুমীর দল থেকে পদত্যাগ

স্টাফ রিপোর্টার ॥ ভাইস-চেয়ারম্যান শমসের মবিন চৌধুরীর পদত্যাগের ১৮ দিনের মাথায় বিএনপি থেকে আরও একজন কেন্দ্রীয় নেতা পদত্যাগ করেছেন। রবিবার দলের চেয়ারপার্সন খালেদা জিয়া, ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলের মুখপাত্র ড. আসাদুজ্জামান রিপনের বরাবরে পত্র প্রেরণ করে বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও ফরিদপুর জেলা শাখার সহ-সভাপতির পদ থেকে পদত্যাগ করেন এম এম শাহরিয়ার রুমী। গণমাধ্যমে পাঠানো প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে তিনি বিএনপি থেকে পদত্যাগের কথা জানান। এর আগে ২৮ অক্টোবর দলের ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী পদত্যাগ করেন।

প্রেস বিজ্ঞপ্তিতে শাহরিয়ার রুমী বলেন, ২০০১ সালের জাতীয় সংসদ নির্বাচনে ফরিদপুর-৫ (ভাঙ্গা) আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হয়ে পরাজিত হই। তবে নির্বাচনের পর নির্যাতনের মুখে উদ্ভূত পরিস্থিতিতে নেতাকর্মীদের নির্যাতনের হাত থেকে বাঁচাতে আওয়ামী লীগ ছেড়ে বিএনপিতে যোগ দিতে বাধ্য হই। কিন্তু আমার ওই সিদ্ধান্ত ঠিক ছিল না। তিনি বলেন, বিপরীতমুখী রাজনীতির সঙ্গে নিজেকে সম্পৃক্ত রাখা ঠিক হচ্ছে না। তাই শেখ হাসিনার নেতৃত্বে বাকি জীবন দেশ ও দশের সেবায় নিজেকে নিয়োজিত রাখতে চাই। দেশ ও জাতিকে মুক্তিযুদ্ধের চেতনা ও প্রগতিশীলতার দিকে সঠিক নেতৃত্ব দিয়ে এগিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারে আওয়ামী লীগের কোন বিকল্প নেই। সেই বিশ্বাস থেকেই বিএনপি ত্যাগ করছি।

রুমী বলেন, আমার বাবা প্রয়াত আইনজীবী শামসুদ্দীন মোল্লা মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন। দেশের খসড়া সংবিধান রচয়িতাদেরও অন্যতম ছিলেন তিনি। আমি নিজেও ফরিদপুরে ছাত্রলীগের কর্মী ও নেতা হিসেবে দায়িত্ব পালন করেছি। পরে কেন্দ্রীয় ছাত্রলীগের প্রচার ও অর্থসম্পাদকের দায়িত্ব পাই । এরপর যোগ দেই আওয়ামী লীগে। এক সময় আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপ-কমিটির সদস্য হই।

উল্লেখ্য, এম এম শাহারিয়ার রুমী ২০০১ সালের জাতীয় সংসদ নির্বাচনে ফরিদপুর-৫ (ভাঙ্গা) আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে কাজী জাফরউল্লাহর বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থী হন। ওই নির্বাচনে তিনি মাত্র ৫ হাজার ৬৩২ ভোটের ব্যবধানে পরাজিত হন।

সঙ্কট মোকাবেলায় সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে- নোমা ॥ দেশে আইনের শাসন প্রতিষ্ঠা ও সঙ্কট মোকাবেলায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া যে জাতীয় সংলাপের কথা বলেছেন তার ডাকে সাড়া দিয়ে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে বলে মন্তব্য করেছেন দলটির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান। রবিবার জাতীয় প্রেসক্লাবে বিএনপির সিনিয়র নেতাদের মুক্তির দাবিতে ধামরাই থানা সাবেক ছাত্রদল আয়োজিত এক প্রতিবাদ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

নোমান বলেন, সঙ্কট মোকাবেলায় সরকারের পাশে থাকতে চায় বিএনপি। প্রধানমন্ত্রী দেশকে নিয়ে ষড়যন্ত্রের কথা বলেছেন। প্রধানমন্ত্রীর সঙ্গে আমরাও বলছি দেশে ইসলামিক স্টেট (আইএস) আছে বলে এ নিয়ে কাউকে ষড়যন্ত্র করতে দেব না। আমরাও আছি ষড়যন্ত্র মোকাবেলায়। তাই আসুন জাতীয় সঙ্কট মোকাবেলায় সবাই ঐক্যবদ্ধ হই। তিনি বলেন, আজ দেশে যে সঙ্কট, এটা জাতীয় সঙ্কট। দেশের সংবিধান অনুসারে যে আইনের শাসন ও জনগণের মৌলিক অধিকার আছে আমরা তা ভোগ করতে পারছি না।

ঢাকা জেলা ছাত্রদলের সাবেক আহ্বায়ক মোঃ আমজাদ হোসেনের সভাপতিত্বে প্রতিবাদ সভায় আরও বক্তব্য রাখেনÑ বিএনপির যুববিষয়ক সম্পাদক এ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সহ-সাংগঠনিক সম্পাদক এ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরীন সুলতানা প্রমুখ।

বিএনপি ক্ষমতায় গেলে সন্ত্রাস-উগ্রবাদের বিরুদ্ধে কাজ করবে- রিপন ॥ বিএনপি ভবিষ্যতে রাষ্ট্রক্ষমতায় গেলে সন্ত্রাস-উগ্রবাদের বিরুদ্ধে বিশ্ব সম্প্রদায়ের সঙ্গে একযোগে কাজ করবে বলে মন্তব্য করেছেন দলটির মুখপাত্র ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন। রবিবার সন্ধ্যায় নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

রিপন বলেন, ফ্রান্সের রাজধানী প্যারিসে যে লোমহর্ষক সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে, তার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে আমাদের দল। বিএনপি সকল ধরনের সন্ত্রাসের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের পাশে রয়েছে। তিনি বলেন, সরকার তার ক্ষমতাকে দীর্ঘস্থায়ী করতে সারাদেশে গণগ্রেফতার চালাচ্ছে। বিরোধী দলের নেতাকর্মীদের যেভাবে গ্রেফতার করা হচ্ছে তাতে কারাগারে মানবিক বিপর্যয় অত্যাসন্ন।

রিপন বলেন, প্রায় তিন সপ্তাহ ধরে দেশের নন এমপিও ক্যাটাগরির শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা তাদের ন্যায্য দাবি তুলে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। সরকার বিষয়টির প্রতি মোটেই সহানুভূতিশীল বলে মনে হচ্ছে না। শিক্ষামন্ত্রী বলেছেনÑ বাজেট বাড়ানো ছাড়া নন-এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা সম্ভব নয়। শিক্ষামন্ত্রীর বাজেটের অজুহাত মোটেই গ্রহণযোগ্য নয়। কেননা আমরা দেখছি প্রতিবছর বাজেটের শৃঙ্খলা ভেঙে সরকার অনেক কিছুই করে থাকেন।

রিপন বলেন, আমরা সরকার দলীয় এমপিদের চাপের মুখে শিক্ষা মন্ত্রণালয়ের নতি শিকারের ঘটনায় বিস্মিত। আমরা অনতিবিলম্বে কেন্দ্রীয়ভাবে শিক্ষক নিয়োগের পরীক্ষা পদ্ধতি চালু করার আহ্বান জানাচ্ছি এবং নন-এমপিও ক্যাটাগরির শিক্ষা প্রতিষ্ঠানের আন্দোলনরত শিক্ষকদের ন্যায্য দাবিগুলো মেনে নেয়ার জোর দাবি জানাচ্ছি।

আসাদুজ্জামান রিপন বলেন, সরকার বাজেটের পরও ভ্যাট ও কর বসিয়ে উন্নয়ন বাজেট বাড়ায় ও কমায়। এছাড়া, ব্যাংক লুটেরাদের ঋণ মওকুফ বিলোপ করায় হাজার হাজার কোটি টাকা অদৃশ্য হয়ে যায়। ফ্লাইওভারে ২ হাজার কোটি টাকার কাজ ছয় হাজার কোটি টাকা হয়ে যায়। রূপপুর পারমাণবিক প্রকল্প ২০ হাজার কোটি টাকা থেকে লাখ কোটি টাকায় দাঁড়ায়। এভাবে ভূতুড়ে ব্যয় বৃদ্ধির নামে হাজার লাখ কোটি টাকা গায়েব হয়ে যায়। অথচ জনস্বার্থের কাজে শিক্ষকদের দাবি ও পাওনা পরিশোধে মাত্র কয়েক শ’ কোটি টাকার সংস্থান করতে পারে না সরকার। শিক্ষামন্ত্রী বলেছেন, শিক্ষকদের মর্যাদা সবার ওপরে কিন্তু সরকারের আচরণে সে কথা হাস্যকর মনে হয়। সরকার এভাবে শিক্ষকদের অপমান করবেন, এটা কি জাতি মেনে নিতে পারে?

ভাসানীর মৃত্যুবার্ষিকী পালনে বিএনপির ২ দিনব্যাপী কর্মসূচী ॥ মজলুম জননেতা মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর ৩৯তম মৃত্যুবার্ষিকী পালন করতে ২ দিনব্যাপী কর্মসূচী ঘোষণা করেছে বিএনপি। কর্মসূচী অনুসারে ১৭ নবেম্বর সকাল ৯টায় টাঙ্গাইলের সন্তোষে মওলানা ভাসানীর মাজারে পুষ্পস্তবক অর্পণ ১৮ নবেম্বর বিকেলে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। রবিবার এক বিবৃতিতে ভাসানীর মৃত্যুবার্ষিকী পালন জাতীয় কমিটির আহ্বায়ক তরিকুল ইসলাম এবং সদস্য সচিব শামসুজ্জামান দুদু এ কর্মসূচী ঘোষণা করেন।