২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হৃদস্পন্দন মাপবে এমআইটির বায়োফোন

জনকণ্ঠ ডেক্স ॥ ‘বায়োফোন’ নামের অভিনব এক স্মার্টফোন বানিয়েছেন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) একদল গবেষক। ঘরের অপর প্রান্ত থেকেও ব্যবহারকারীর হৃদস্পন্দন মাপতে পারবে ওই স্মার্টফোনটি।

প্রযুক্তিবিষয়ক সাইট ওয়্যার্ড ডটকম এক প্রতিবেদনে জানিয়েছে, বায়োফোন হৃদস্পন্দনের ফলে শরীরে সৃষ্ট ছোট ছোট কম্পনও চিহ্নিত করতে পারবে বলে দাবি করেছেন এমআইটির গবেষকরা।

গবেষকরা জানিয়েছেন ব্যবহারকারী যখন কোন নড়াচড়া না করে স্থির থাকবেন তখন ঘরের আরেক প্রান্ত থেকে হৃদস্পন্দনের ফলে সৃষ্ট কম্পনগুলো চিহ্নিত করতে পারবে বায়োফোন। তবে নড়াচড়া করলে শরীরের অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গের নড়াচড়ার ফলে সৃষ্ট কম্পনের মধ্যে হৃদস্পন্দন চিহ্নিত করতে পারে না স্মার্টফোনটি।

বায়োফোনের কার্যক্ষমতা যাচাই করতে ঘরের অপর প্রান্ত থেকে সংগ্রহ করা ডেটার সঙ্গে ব্যবহারকারীর পকেটে থাকা অবস্থায় সংগ্রহ করা ডেটা তুলনা করে দেখেছেন বিজ্ঞানীরা। আর উভয় ক্ষেত্রে ডেটার মধ্যে লক্ষণীয় কোন পার্থক্য ছিল না বলেই জানিয়েছেন তারা।

এই স্মার্টফোনটি শুধু ব্যবহারকারীর স্বাস্থ্যের ওপর নজরই রাখবে না, প্রয়োজনে শ্বাস-প্রশ্বাস অনুশীলনের পরামর্শ দেয়া থেকে শুরু করে বিপজ্জনক মুহূর্তে ব্যবহারকারীর স্বজনদের সতর্ক করে দেবে।

ওয়্যার্ড ডটকম জানিয়েছে, আরও বড় একটি প্রকল্পের অংশ হিসেবে স্মার্টফোনটি বানিয়েছেন এমআইটির গবেষকরা। ওই প্রকল্পের অংশ হিসেবে গুগল গ্লাস ব্যবহার করে ‘বায়োগ্লাস’ নামের আরেকটি ডিভাইস বানিয়েছেন এমআইটির গবেষকরা। যা এ্যাক্সেলেরোমিটার আর ক্যামেরা ব্যবহার করে শরীরের বিভিন্ন সিগনাল মাপতে পারবে।

সূত্র: ওয়েবসাইট