১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সংসদ সদস্যদের ক্ষমতা খর্ব করা পরিপত্র জারির লক্ষ্য নয় ॥ নাহিদ

সংসদ রিপোর্টার ॥ সংসদ সদস্যদের ক্ষোভ ও অসন্তোষের জবাবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন, জাতীয় শিক্ষানীতির আলোকেই বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে পৃথক কমিশন গঠনের প্রয়োজনীয়তা দেখা দেয়ায় পরিপত্র জারি করা হয়েছে। কোনভাবেই সংসদ সদস্যদের ক্ষমতা খর্ব বা তাঁদের হেয় করার জন্য এই পরিপত্র জারি করা হয়নি।

বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে সংসদ সদস্যদের ক্ষমতা খর্ব করা হয়েছে এমন অভিেেযাগ তুলে বৃহস্পতিবার সংসদ অধিবেশনে তীব্র ক্ষোভ প্রকাশ করেন সংসদ সদস্যরা। রবিবার এ বিষয়ে ৩০০ বিধিতে সংসদকে অবহিত করে বিবৃতি দিতে গিয়ে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, জাতীয় শিক্ষানীতিতেই শিক্ষকদের মান বৃদ্ধিতে পিএসসির আদলে একটি কমিশন গঠন করে শিক্ষক নিয়োগ করার প্রস্তাব রয়েছে। প্রধানমন্ত্রী শিক্ষা কমিশনের এই প্রস্তাব পর্যায়ক্রমে বাস্তবায়নের কথা বলেছেন। এই সংসদ সেটি পাস করিয়েছে। অথচ বিতর্কের সময় কেউ বিষয়টি উল্লেখ না করে শিক্ষামন্ত্রীর সমালোচনা করেছে। সংসদ সদস্যরা বিষয়টি পুরোপুরি না বুঝেই হয় তো সমালোচনা করেছেন।

এদিকে শিক্ষামন্ত্রীর বিবৃতির পর একাধিক সদস্য বিষয়টি নিয়ে আবারও আলোচনা করার জন্য হাত তুললে স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী কাউকে ফ্লোর দেননি।