২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফ্রান্সে জঙ্গী হামলা অর্থনীতিতে প্রভাব ফেলবে

অর্থনৈতিক রিপোর্টার ॥ ফ্রান্সের প্যারিসে সন্ত্রাসী হামলায় প্রভাব পড়তে পারে ইউরোপের অর্থনীতিতে। আর তা হতে পারে সূদূরপ্রসারী অথবা অস্থায়ী। যেমন পর্যটন খাতে ধাক্কা লাগার পাশাপাশি ভোক্তা ব্যয়ের ওপর একটা অস্থায়ী প্রভাব পড়তে পারে। তবে সব প্রভাব যে নেতিবাচক হবে এমন নয়, কিছু প্রভাব ইতিবাচকও হতে পারে।

গত শুক্রবার সন্ধ্যায় প্যারিসের বিভিন্ন স্থানে একযোগে সন্ত্রাসী হামলায় দেড় শতাধিক মানুষের প্রাণহানি হয়। এ ঘটনা ইউরোপের অর্থনীতিতে কী ধরনের প্রভাব ফেলতে পারে তা নিয়ে শনিবারই এক প্রতিবেদন প্রকাশ করে ম্যাগাজিন ফরচুন। প্রতিবেদনে বলা হয়েছে, এ হামলার কারণে নজরদারি বাড়তে পারে, ইউরোপের অভিভাসন নীতি বদলাতে পারে, ইউরোপের সীমান্ত দ্বার বন্ধ হতে পারে, শেষ হতে পারে এ্যাঞ্জেলা মার্কেলের দিন, সিরিয়ায় শান্তি ফিরে আসতে পারে। এতে ইউক্রেন সঙ্কট নিয়ে রাশিয়া ও ইউরোপ অর্থনীতির মধ্য এক ধরনের সমঝোতা হওয়ার সুযোগ থাকছে।

এই হামলা যেমন রাজনীতির ওপর প্রভাব ফেলবে, তেমনই এর কোপে পড়বে দেশের অর্থনীতিও। অন্য দিকে, এই মুহূর্তে দেশে যে ভয়ের পরিবেশ তৈরি হয়েছে, সেটাকে মূলধন করেই দক্ষিণপন্থীরা সরকারের বিরুদ্ধে ভোটে নামবে। শুক্রবার রাতের হামলায় পর্যটনের ওপরও ব্যাপক প্রভাব ফেলবে। অর্থনীতির একটা বড় অংশ আসে এই পর্যটন থেকেই। এই ঘটনার পর থেকে মানুষ বাইরে বেরোবেন ঠিকই, কিন্তু যতটা সময় বাইরে তাঁরা কাটাতেন, কেনাকাটা করতেন, এখন থেকে সেগুলোও কমে আসবে। ফলে অর্থনীতি মার খাবে। রিয়েল এস্টেটে বিদেশী লগ্নি আসাও কমে যাবে। এই ঘটনা ফ্রান্সের বিদেশনীতি নিয়েও প্রশ্ন তুলে দিয়েছে। এখনই বিদেশনীতিতে বেশ কিছু পরিবর্তন আনা প্রয়োজন বলে মনে করছেন বিশ্লেষকরা।

নির্বাচিত সংবাদ