২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মূলপর্বের পথে সুইডেন ইউক্রেন

  • ইউরো বাছাই, নির্ধারিত সময়েই ইংল্যান্ড-ফ্রান্স ম্যাচ

স্পোর্টস রিপোর্টার ॥ ইউরো চ্যাম্পিয়নশিপের মূলপর্বের পথে এক ধাপ এগিয়ে গেছে সুইডেন ও ইউক্রেন। বাছাইপর্বের প্লেঅফের প্রথম লেগের ম্যাচ জিতে সুবিধাজনক অবস্থায় আছে দেশ দুটি। শনিবার রাতে প্রথম লেগের ম্যাচে সুইডেন ২-১ গোলে ডেনমার্ককে ও ইউক্রেন ২-০ গোলে পরাজিত করে সেøাভেনিয়াকে। ১৭ নবেম্বর দ্বিতীয় লেগের ম্যাচে নিষ্পত্তি হবে কোন্ দুটি দেশ আগামী বছর ফ্রান্সে অনুষ্ঠিত মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করবে।

বাছাইপর্বে দুর্দান্ত খেলেছিলেন সুইডেনের সেরা তারকা জ¬াতান ইব্রাহিমোভিচ। অনেকটা একক নৈপুণ্যেই তিনি প্রায় দেশকে মূলপর্বে তুলে নিচ্ছিলেন। শেষ পর্যন্ত সেটা না হলেও প্লেঅফ খেলার সুযোগ মেলে। এখানেও ইব্রার চৌকষ নৈপুণ্য অব্যাহত আছে। পরশুও গোল করে দেশকে মূলপর্বের পথে এগিয়ে নিয়েছেন। এ নিয়ে গত নয় ম্যাচের নয়টিতেই দেশের হয়ে গোল করেছেন এই সুইডিশ তারকা। ম্যাচের প্রথমার্ধের শেষক্ষণে এমিল ফোরসবার্গের প্রথম আন্তর্জাতিক গোলে ১-০তে এগিয়ে যায় স্বাগতিক সুইডেন। বিরতির পর পেনাল্টি থেকে দলকে ২-০ গোলে এগিয়ে নেন ইব্রাহিমোভিচ। খেলা শেষ হওয়ার দশ মিনিট আগে ডেনমার্কের পক্ষে গুরুত্বপূর্ণ অ্যাওয়ে গোলে ব্যবধান কমান নিকোলাই জর্গেনসেন।

অবশ্য ম্যাচের শুরুতে সুইডিশদের ওপর চড়াও হয়ে খেলতে থাকে অতিথি ডেনিশরা। প্যারিসে সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণ করে শুরু হওয়া এই ম্যাচটিতে অবশ্য সময় গড়ানোর সঙ্গে সঙ্গে আধিপত্য বিস্তার করে সুইডেন। ম্যাচের ১৮ মিনিটে মার্কোস বার্গের বাঁ পায়ের নিচু শট কোনরকমে রক্ষা করেন ডেনমার্কের গোলরক্ষক ক্যাসপার স্মেইকেল। ৩০ মিনিটে ইব্রাহিমোভিচের একটি দারুণ পাস থেকেও গোলের সুযোগ নষ্ট করেন বার্গ। ৪৫ মিনিটে এগিয়ে যায় সুইডেন। মিকেল লুসটিগের ডান প্রান্তের বাড়ানো পাস থেকে গোল করেন ফোরসবার্গ। কিছুক্ষণ পর ইব্রার ফ্রিকিক কোনমতে রক্ষা করেন ডেনিশ গোলরক্ষক। ৫০ মিনিটে ইব্রাহিমোভিচের পেনাল্টি থেকে ২-০ গোলে এগিয়ে যায় সুইডেন। এর মাধ্যমে ডেনিশদের বিরুদ্ধে টানা সাত ম্যাচ পর গোলের দেখা পেলেন পিএসজি তারকা। ম্যাচের ৮০ মিনিটে এক গোল করে ম্যাচে উত্তেজনা ফেরান ডেনমার্কের নিকোলাই জর্গেনসেন। এরিকসনের কর্নার থেকে ইউসুফ পোলসেনের ফ্রিককে গোলে পরিণত করতে ভুল করেননি তিনি। আরেক ম্যাচে সেøাভেনিয়ার বিরুদ্ধে ইউক্রেনের হয়ে গোল দুটি করেন ম্যাচের ২২ মিনিটে ইয়ারমোলেঙ্কো ও ৫৪ মিনিটে সেলেনইয়োভ।

এদিকে মঙ্গলবার রাতে লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে ইংল্যান্ড ও ফ্রান্সের মধ্যকার প্রীতি ম্যাচটি নির্ধারিত সময়েই অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত করেছে ফ্রেঞ্চ ফুটবল ফেডারেশন। শুক্রবার প্যারিসে সিরিজ সন্ত্রাসী হামলার পর ম্যাচটি নিয়ে শঙ্কা সৃষ্টি হয়েছিল। ফেডারেশনের এক মুখপাত্র জানিয়েছেন, ইংলিশ এফএ’র সঙ্গে আলোচনার পর তারা আমাদের ম্যাচটি নিয়ে আশ্বস্ত করেছে। ইংল্যান্ডের নির্দিষ্ট কোন ঝুঁকি নেই বলে আমরা ম্যাচটি খেলতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। বৃটিশ কর্তৃপক্ষ যদি পরিস্থিতি পুনরায় বিবেচনার করার চিন্তা করতো তবে অবশ্যই ম্যাচটি আয়োজন নিয়ে শঙ্কা দেখা দিত।

নারকীয় ঘটনার পর ফরাসী ফেডারেশনের পাশে থাকার কথা জানিয়েছে এফএ। এ সম্পর্কে এফএ চেয়ারম্যান গ্রেগ ডাইক বলেছেন, ভয়াবহ এই আক্রমণের পর আমাদের পূর্ণ সমর্থন ও গভীর সমবেদনা রয়েছে পুরো প্যারিসের প্রতি। এফএ’র পক্ষ থেকে আমি সমবেদনা জানাচ্ছি এবং যে সমস্ত পরিবার ও বন্ধু তাদের স্বজনদের হারিয়েছে তাদের প্রতি গভীর দুঃখ প্রকাশ করছি। ফ্রেঞ্চ ফুটবল ফেডারেশন ও বৃটিশ সরকারের সঙ্গে আলোচনার পর আমরা সিদ্ধান্ত নিয়েছি মঙ্গলবারের ম্যাচটি নির্ধারিত সময়েই হবে। ফ্রান্সের নিরীহ জনগণের প্রতি আমাদের সমর্থন জানাবার এই সুযোগটি আমরা পুরোপুরি কাজে লাগাতে চাই।