২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অবসর নিচ্ছেন না দ্রগবা

স্পোর্টস রিপোর্টার ॥ আবারও ইংলিশ ক্লাব চেলসিতে ফেরার গুঞ্জন শোনা যাচ্ছে দিদিয়ের দ্রগবার। তবে আইভরিকোস্ট তারকা এমন সম্ভাবনার কথা নাকচ করে দিয়েছেন। পাশাপাশি তিনি জানিয়েছেন, সহসাই অবসর নেয়ার ইচ্ছা তার নেই।

যুক্তরাষ্ট্রের মেজর লীগ সকারে (এমএলএস) নিজের অভিষেক মৌসুম শেষে ইংল্যান্ড ফিরবেন। অফ সিজনে সাবেক ক্লাব চেলসিতে যোগ দিবেন দ্রগবা এমন কথা বেশ জোরেশোরেই শোনা যাচ্ছে। এ প্রসঙ্গে দ্রগবা জানিয়েছেন, নিজের ফিটনেস ধরে রাখতে চেলসির সঙ্গে অনুশীলনের চিন্তা তার আছে। তবে এ জন্য তার নতুন ক্লাব মন্ট্রিল ইম্প্যাক্টের অনুমোদন লাগবে। চেলসিতে ফিরবেন কিনা এ প্রসঙ্গে দ্রগবা বলেন, অনুশীলনের জন্য? কেন নয়? তবে বিষয়টি নিয়ে মন্ট্রিল ক্লাবের সঙ্গে আলোচনা করতে হবে। কেননা আমি এখন তাদের। ৩৭ বছর বয়সী এই ফুটবলার বলেন, আমার বিশ্রাম দরকার। পাশাপাশি নতুন মৌসুমের জন্য আমি প্রস্তুত এটাও নিশ্চিত করা দরকার। আইভরিকোস্টের কিংবদন্তি এ খেলোয়াড় বলেন, আমি দেড় বছরের চুক্তি করেছি। চুক্তির প্রতি আমি সব সময়ই শ্রদ্ধাশীল থাকতে চাই।

গত জুলাইয়ে চুক্তির পর মন্ট্রিলের হয়ে ১৪ ম্যাচে ১২ গোল করা দ্রগবা বলেন, এমএলএসে প্রথম অভিজ্ঞতাটা বেশ চ্যালেঞ্জিং ছিল। শারীরিকভাবে এটা ছিল আমার জন্য খুব কঠিন মৌসুম। প্রস্তুত হওয়ার জন্য যথেষ্ট সময় পাইনি। এ লীগে নতুন নতুন স্টেডিয়ামে খেলতে পেরে এবং নতুন নতুন শহর আবিষ্কার করতে পেরে আমি খুব খুশি।

দ্রুত অবসরের চিন্তা আছে কিনা এমন প্রশ্নের জবাবে দ্রগবা বলেন, খুব শীঘ্রই আমি ফুটবল মাঠ ছাড়তে চাই না। আমি প্রথম এখানে এসে বলেছিলাম, আমি জিততে এসেছি। অবশ্যই এমএলএস জয়ের বাধ্যবাধকতা নেই। তবে সম্প্রতি ম্যাচগুলোতে অনেক বেশি আবেগ আমি দেখেছি। ক্লাবের জন্য এটা একটা জয় এবং মৌসুমে নিজের খেলায় আমি খুশি।

এশিয়ান যুব হকিতে বাংলাদেশের জয়

স্পোর্টস রিপোর্টার ॥ মালয়েশিয়ায় কোয়ানটানে অনুষ্ঠিত ৮ম জুনিয়র এশিয়া কাপ হকি প্রতিযোগিতায় রবিবার বাংলাদেশ ওমানের মুখোমুখি হয়। ম্যাচে বাংলাদেশ ৫-৪ ব্যবধানে কষ্টার্জিত জয় পায়। ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার জিতেন বাংলাদেশের আশরাফুল ইসলাম। মঙ্গলবার কোরিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ।

বৃষ্টিতে ভেস্তে দ্বিতীয় দিন

স্পোর্টস রিপোর্টার ॥ শেষ পর্যন্ত পূর্বাভাসটাই সত্যি হল। চিন্মাস্বামীতে ভারত-দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টেস্টে থাবা বসাল বৃষ্টি। ব্যাঙ্গালুরুতে রবিবার দ্বিতীয় দিনে একটি বলও মাঠে গড়ায়নি। সকাল থেকেই অঝোরে শুরু হয় বৃষ্টি। অগত্যা আম্পায়ার দিনের খেলা পরিত্যক্ত ঘোষণা করেন। এর আগে প্রথম দিনে প্রথম ইনিংসে সফরকারী প্রোটিয়াদের ২১৪ রানে অলআউট করে ভারত। এরপর বিনা উইকেটে ৮০ রান করে ভাল অবস্থায় বিরাট কোহলির দল। রবিন্দ্র জাদেজা আর রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণি-জাদুর ওপর ভর করে একদিনেই অনেকটা চালকের আসনে বসে স্বাগতিকরা। দুই ওপেনার শিখর ধাওয়ান ৪৫ ও মুরলি বিজয় ব্যাট করছেন ২৮ রান নিয়ে। বৃষ্টির জন্য দ্বিতীয় দিন লাঞ্চের পরও খেলা শুরু করা যায়নি। ফলে পরিত্যক্ত হয়। এবি ডি ভিলিয়ার্সের শততম টেস্ট মোটেই ভালভাবে শুরু করতে পারেনি অতিথি প্রোটিয়ারা। মোহালির মতো এখানেও ব্যাটসম্যানদের ওপর ছড়ি ঘোরান অশ্বিন-জাদেজা। উল্লেখ্য, মাত্র আড়াই দিনেই প্রথম টেস্ট জিতে চার ম্যাচের সিরিজে ১-০তে এগিয়ে আছে কোহলির ভারত।

ইনজুরিতে খাজা

স্পোর্টস রিপোর্টার ॥ ঘরের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে চলমান টেস্ট সিরিজে ইনজুরিতে পড়েছেন অস্ট্রেলিয়ার উসমান খাজা। কিউইদের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের শেষ ম্যাচে ও আসছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোবার্ট টেস্ট থেকে বাদ পড়েছেন এই বাঁহাতি ব্যাটসম্যান। চলমান পার্থ টেস্টে ফিল্ডিং করার সময় বাঁ পায়ে হ্যামস্ট্রিংয়ের চোট পান খাজা।

ওল্ড ট্র্যাফোর্ডে খেলেননি জিদান

স্পোর্টস রিপোর্টার ॥ শনিবার হয়ে গেল গ্রেট ব্রিটেন ও আয়ারল্যান্ড একাদশ বনাম বিশ্ব একাদশের ম্যাচ। কিন্তু প্যারিসে ভয়াবহ সন্ত্রাসী হামলার কারণে এই ম্যাচ থেকে নিজের নাম প্রত্যাহার করে নেন বিশ্ব একাদশের অধিনায়ক জিনেদিন জিদান। তার সঙ্গে নাম প্রত্যাহার করে নিয়েছেন প্যাট্রিক এভরাও। তবে এই ম্যাচের বড় আকর্ষণ ছিলেন স্যার এ্যালেক্স ফার্গুসন এবং তারই সাবেক শিষ্য ডেভিড বেকহ্যাম। ম্যানচেস্টার ইউনাইটেডে ফার্গুসন আর বেকহ্যাম মিলে কত আনন্দময় মুহূর্তই না উপহার দিয়েছেন রেড ডেভিলভক্তদের। কিন্তু পরে দুজনের মধ্যে তিক্ততাও তৈরি হয়, বেকহ্যাম চলে যান রিয়াল মাদ্রিদে। অনেকদিন পর আবারও ফার্গুসনের দলে খেললেন ইংলিশ ফুটবলের জীবন্ত কিংবদন্তি বেকহ্যাম।

শনিবার ইউনিসেফের তহবিল বৃদ্ধির উদ্দেশ্যে একটি প্রীতি ম্যাচ হয় ওল্ড ট্র্যাফোর্ডে। গ্রেট ব্রিটেন ও আয়ারল্যান্ডের খেলোয়াড়দের নিয়ে গড়া একাদশের প্রতিপক্ষ ছিল বিশ্ব একাদশ। ব্রিটিশ-আইরিশ একাদশের নেতৃত্ব দেন বেকহ্যাম। শেষ পর্যন্ত বেকহ্যামের গ্রেট ব্রিটেন-আয়ারল্যান্ড একাদশ ৩-১ গোলে হারায় বিশ্ব একাদশকে। এই ম্যাচে গ্রেট ব্রিটেন ও আয়ারল্যান্ড একাদশের হয়ে খেলেছেন বেকহ্যামের ছেলে ব্রুকলিন বেকহ্যামও। বাবার বদলি খেলোয়াড় হিসেবেই ওল্ড ট্র্যাফোর্ডে খেলতে নামেন ১৬ বছর বয়সী ব্রুকলিন। গ্রেট ব্রিটেন এবং আয়ারল্যান্ড একাদশের বিপক্ষে বিশ্ব একাদশের অধিনায়ক থাকার কথা ছিল বেকহ্যামেরই সাবেক রিয়াল মাদ্রিদ সতীর্থ জিনেদিন জিদানের। কিন্তু শুক্রবার প্যারিসে ভয়াবহ সন্ত্রাসী হামলার কারণে এই ম্যাচে আর অংশগ্রহণ করেননি তিনি।