১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ধূমপান ছাড়তে ৫টি অভ্যাস চর্চা করুন

  • এইচএম খান রাফি

অনেকে ইচ্ছা করে কিংবা নিজের পছন্দের মানুষটির কারণে ধূমপানের মতো বাজে অভ্যাসটি ছাড়ার উদ্যোগ নিয়ে থাকেন। কিন্তু দেহের কিছু প্রতিক্রিয়া ও মনের জোর না থাকার দরুন অনেকেই সিদ্ধান্ত নিয়ে নিজেকে বিরত রাখতে পারেন না ধূমপান থেকে।

মাঝে মাঝে এমন সময় এসে উপস্থিত হয় যখন ধূমপান না করে স্বস্তি পান না অনেকেই। আর এভাবেই ধূমপান ছাড়ি ছাড়ি করে বদ অভ্যাসটি ছাড়া হয় না। আপনাদের এই মহৎ উদ্যোগকে দমন করতে ৫ মিনিটে রপ্ত করুন, কিভাবে এই বদ অভ্যাস থেকে মুক্তি পাওয়া যায়-

(১) হাঁটতে চলে যাবেন

যখনই ধূমপানের ইচ্ছা মাথাচাড়া দিয়ে উঠবে তখন হাঁটতে বাইরে চলে যাবেন। ১০ মিনিট হেঁটে আসুন। হাঁটাহাঁটি শারীরিক পরিশ্রমের কাজ করে এবং শারীরিক পরিশ্রম অনেকাংশে ধূমপানের ইচ্ছা কমিয়ে দেয়।

(২) মনটাকে অন্যদিকে সরিয়ে ফেলুন

ধূমপানের ইচ্ছা মনের ভেতর চেপে গেলে মনোযোগ দ্রুত অন্যদিকে সরিয়ে নেয়ার চেষ্টা করুন। নিজের পছন্দের কিছু করুনÑ বইপড়া, ছবি আঁকা, গান শোনা, কোন সিনেমার ডায়ালগ মজা করে বলা ইত্যাদি। চাইলে একটু যোগ ব্যায়াম করে নিতে পারেন। এতে মনোযোগ সরে যাবে; সেই সঙ্গেও ধূমপানের ইচ্ছাটাও।

(৩) প্রচুর পানি পান করুন

যখনই ধূমপানের ইচ্ছা জাগবে তখনই প্রচুর পানি পান করে ফেলবেন। অল্প সময়ে এতে আপনার দেহে যে ধরনের প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছিল ধূমপান না করার কারণে তা নষ্ট হবে। আপনার ধূমপানের ইচ্ছাও চলে যাবে।

(৪) যে কারণে ধূমপান ত্যাগ করতে চান সেই কারণটি বার বার মনে করুন

খুব বেশি মাত্রায় ধূমপানের ইচ্ছা হলে মনে করুনÑ কি কারণে আপনি ধূমপান ছাড়তে চাচ্ছেন; কোন পছন্দের মানুষের কারণে অথবা নিজের স্বাস্থ্য ভাল রাখার কারণে। যে কারণেই হোক সেটি বার বার মনে করুন; এতে মনের জোর পাবেন।

(৫) মিষ্টি ও চিনিসমৃদ্ধ কিছু খান

যখন দেহের রক্তে চিনির মাত্রা কমে যায় তখনই ধূমপানের ইচ্ছাটা বেশ ভাল করে চেপে ওঠে। তাই ধূমপানের ইচ্ছা হলেই চিনিসমৃদ্ধ কিছু খেয়ে ফেলুন, এতে ধূমপানের ইচ্ছা মরে যাবে। আবার যখনই ইচ্ছা হবে একটু ধূমপান করার তখনই সাতপাঁচ না ভেবে মনের মানুষটিকে ফোন দিয়ে ৫ মিনিট কথা বলুন। দেখবেন মানুষটির সঙ্গে কথা কারণে ভুলেই গেছেন ধূমপান করার কথা এবং ৫ মিনিট পরে আবিষ্কার করবেন, ধূমপানের যে ইচ্ছাটা জেগে উঠেছিল তা আর নেই।

সূত্র : ওয়াশিংটন পোস্ট