২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিকেলের নাস্তার কয়েক পদ

  • শামীমা বেগম

লেয়াল কাস্টার্ড

যা লাগবে : ময়দা ১ কাপ, চিনি ৪ কাপ, কোকো পাউডার ১ কাপের ৪ ভাগের ৩ ভাগ, বেকিং পাউডার ১ টেবিল চামচ, লবণ ১ চিমটি, মাঠা ১ কাপ, তেল আধা কাপ, ডিম ১০টি, ভ্যানিলা ২ চা চামচ, গরম কালো কফি ১ কাপ, ঘন দুধ ১ কাপ, ক্যারামেলের চিনি প্রয়োজন মতো।

যেভাবে করবেন : ময়দা, মাঠা, কোকো পাউডার, বেকিং পাউডার, লবণ একত্রে মিশিয়ে নিন। আলাদা পাত্রে তেল, ২ কাপ চিনি, ২টি ডিম ফেটে নিন, তাতে গরম কফি ও ভ্যানিলা মিশিয়ে নিন। এবার খুব হালকা করে ময়দার মিশ্রণে ডিমের মিশ্রণটি মিশিয়ে ফেটে নিন। যাতে ফেনা না ওঠে। কাস্টার্ডের বাকি ৮টি ডিম, চিনি, ঘন দুধ, ভ্যানিলা একত্রে ব্লেন্ড করে নিন। গোল বেকিং ট্রেতে প্রয়োজন মতো চিনি দিয়ে আগুনে দিয়ে ক্যারামেল তৈরি করুন। ক্যারামেল ঠা-া হলে ময়দা ও ডিমের মিশ্রণ ঢেলে দিন। আর তার ওপর কাস্টার্ডের মিশ্রণ ঢেলে দিন। ওভেনে ২০০০ সেলসিয়াস তাপে ৪৫ মিনিট বেক করুন। ফ্রিজে রেখে ঠা-া হলে নামিয়ে ডিশে পরিবেশন করুন।

ক্রিমি এন্ড চিজি পাস্তা

যা লাগবে : পাস্তা; মুরগির মাংস কুচি, চিজ ঝুরি, লবণ স্বাদমতো, তরল দুধ ১ কাপ, তেল ১ চা চামচ, তরল দুধ ১/২ কাপ, ক্রিম ১/২ কাপ, মাখন ১/২ কাপ, রসুন কুচি ২ টেবিল চামচ, লবণ, সাদা গোলমরিচ গুঁড়া ১/৪ চা চামচ।

যেভাবে করবেন : ১ চা চামচ তেল, লবণ ও পানি দিয়ে পাস্তা সেদ্ধ করে নিন। লবণ ও দুধ দিয়ে মাংস কুচি সেদ্ধ করে নিন। মাখান করে রসুন কুচি বাদামী করে ভেজে নিন। সস তৈরির জন্য দুধ, মাখন, ক্রিম ফুটিয়ে নিন। ঘন হয়ে এলে তাতে গোলমরিচ গুঁড়া, মাংস ঝুরি, সেদ্ধ পাস্তা মিশিয়ে নামিয়ে নিন। ট্রেতে মাখন গরম করে পাস্তা ছড়িয়ে চিজ দিয়ে চেকে দিন। ১৫০০ সেলসিয়াস তাপে প্রিহিট করে ২০ মিনিট বেক করুন। নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

চিকেন টরটিয়া

যা লাগবে : মুরগির সসেজ ৫টি, চিকেন বল ১০টি, চিনি সস ৪ টেবিল চামচ, তেলে ভাজা ক্যাপসিকাম সিকি কাপ, চিজ ঝুরি ১ কাপের ৪ ভাগের ৩ ভাগ, টমেটো সস।

যেভাবে করবেন : ময়দা ১ কাপ, বেকিং পাউডার ঙ্গ চা চামচ, লবণ আধা চা চামচ, সাদা তেল ১ টেবিল চামচ, কুসুম গরম দুধ ১ কাপের ৩ ভাগের ১ কাপ।

ম- তৈরির জন্য ময়দা, বেকিং পাউডার, তেল, লবণ মাগিয়ে ময়ান দিন। কুসুম গরম দুধ দিয়ে ছেনে ১০ মিনিট চেকে রাখুন। বিকেন বলগুলো বেকে অর্ধেক করে নিন। সসেজগুলো লম্বালম্বি বেকে অর্ধেক করে নিন। ওভেন ১৮০০ তাপে ওভেন প্রিহিট করে নিন। বেকিং ট্রেতে তেল মেখে ময়দার তাল সমান করে বিছিয়ে দিন। তার ওপর চিলি সস মেখে ক্যাপসিকাম ও চিক ছরিয়ে দিন। সসেজগুলো চারকোণা ঘরের মতো সাজিয়ে বিছিয়ে দিন। আর ফাকা ঘরগুলোর ভেতর অর্ধেক চিকেন বল ১টি করে বসিয়ে দিন। প্রতিটি বলের উপর ১ ফোটা করে টমেটো সস দিন। প্রিহিট ওভেন ৩০ মিনিট বা ডো ফুলে না ওঠা পর্যন্ত বেক করুন। বের করে ভেঙে পরিবেশন করুন।

পেঁপেঁ চিংড়ির টিকিয়া

যা লাগবে : সেদ্ধ করা কাচা পেঁপে বাটা ২ কাপ, খোসা ছাড়া চিংড়ি ২০০ গ্রাম, পেঁয়াজ কুচি ১টি, মরিচ কুচি প্রয়োজন মতো, ধনেপাতা কুচি, লেবুর রস, টোস্ট গুঁড়া, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, ডিম ২, লবণ, তেল।

যেভাবে করবেন : লেবুর রস, লবণ দিয়ে মাখানো চিংড়ি হালকা ভেজে বেটে নিতে হবে। পেঁয়াজ বেরেস্তা করে নিন। একটি পাত্রে পেঁপে বাটা, বাটা চিংড়ি, পেঁয়াজ বেরেস্তা, কাচা মরিচ কুচি, ধনেপাতা কুচি, টোস্ট গুঁড়া, কনফ্লাওয়ার, প্রয়োজনমতো ফেটানো ডিম, সস দিয়ে মেখে বো করে নিন। টিকিয়ার আকারে গড়ে ৪০ মিনিট ফ্রিজে রেখে দিন। ফ্রিজ থেকে বের করে ফেটানো ডিম এ চুবিয়ে বিস্কুটের গুড়ায় গড়িয়ে ডুবো তেলে ভেজে পরিবেশন করুন পেঁপে চিংড়ির টিকিয়া।

ছানার জিলাপি

যা লাগবে : ছানা, সুজি, ময়দা, চিনি গুড়া, লবঙ্গ গুঁড়া, এলাচ গুঁড়া, কাজু বাদাম।

যেভাবে করবেন : ছানার তিন ভাগের এক ভাগ ময়দা ও ছানার তিন ভাগের এক ভাগ সুজি ও প্রয়োজন মতো চিনি গুড়া, এলাচ গুঁড়া দিয়ে খুব ভালো করে মেখে নিতে হবে। ছোট ছোট লেচি করে জিলাপির আকার দিয়ে ডুবো তেলে খুব ভালো করে ভেজে নিতে হবে। পানি, চিনি, সামান্য লবণ, এলাচ গুঁড়া, লবঙ্গ গুঁড়া দিয়ে জ্বাল দিয়ে শিরা করে নিন। এবার ভাজা জিলাপিগুলো শিরাই ডুবিয়ে নিলেই তৈরি হয়ে যাবে ছানার জিলাপি।