২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কর্ণফুলি ইন্স্যুরেন্সকে ৯ লাখ টাকা জরিমানা

অর্থনৈতিক প্রতিবেদক ॥ বীমা আইন লঙ্গন করায় কর্ণফুলি ইন্স্যুরেন্সকে ৯ লাখ টাকা জরিমানা করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কতৃপক্ষ (আইডিআরএ)। সোমবার আইডিআরএ এক পাঠানো বিজ্ঞপ্তিতে তা জানানো হয়েছে। বীমা আইন, ২০১০ এর ১৮(৩) ধারা এবং দি ইন্স্যুরেন্স রুলস ১৯৫৮ এর ৪৪ হতে ৫১ ধারা লঙ্ঘনের কারণে কর্ণফুলী ইন্স্যুরেন্স কে নয় লক্ষ টাকা জরিমানা করেছে আইডিআরএ। সম্প্রতি কর্ণফুলী ইন্স্যুরেন্স কোম্পানির সঙ্গে শুনানি অনুষ্ঠিত হয়।

শুনানিতে সভাপতিত্ব করেন আইডিআরএ চেয়ারম্যান এম. শেফাক আহমেদ একচ্যুয়ারি। এছাড়া কর্তৃপক্ষের সদস্য মো. কুদ্দুস খান, সুলতান-উল-আবেদীন মোল্লা এবং মো. মুরশিদ আলম ও কর্তৃপক্ষের পরিদর্শন দলের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।এছাড়া কর্ণফুলী ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা মো. হাফিজউল্লাহ্, লোকাল শাখা ব্যবস্থাপক এ. এইচ. এম. আনোয়ার নেওয়াজ খান, মীর শাহজাহান করিব (জিএম) এবং মো. শফিকুল ইসলাম (এসিসট্যান্ট ম্যানেজার) উপস্থিত ছিলেন। আইডিআরএ’র পরিদর্শন দল গত ১৪/০৯/২০১৫ ইং তারিখে কর্ণফুলী ইন্স্যুরেন্স কোম্পানির লোকাল শাখা পরিদর্শন করে। পরিদর্শন কালে দৈবচয়নের ভিতিত্তে তাদের মানি রিসিপ্ট, ব্যাংক ডিপোজিট স্লিপ, ব্যাংক স্টেটমেন্ট, কাভারনোট ও পলিসি পরীক্ষা করে বাকি ব্যবসার প্রমাণ পাওয়া যায়।

শুনানিতে প্রাপ্ত তথ্য ও উপাত্ত পর্যালোচনা করে বীমা আইন, ২০১০ এর ১৮ (৩) ধারা এবং দি ইন্স্যুরেন্স রুলস, ১৯৫৮ এর ৪৪ হতে ৫১ ধারা লঙ্ঘন করত: বাকি ব্যবসার প্রমাণ পাওয়া যায়। এ সময় কর্ণফুলী ইন্স্যুরেন্স কোম্পানির পক্ষে উপস্থিত মুখ্য নির্বাহী কর্মকর্তা এবং সংশ্লিষ্ট শাখা ব্যবস্থাপক বাকি ব্যবসা করার বিষয়টি স্বীকার করেন। শুনানিতে কর্ণফুলী ইন্স্যুরেন্সের লোকাল শাখায় ২০১৪ সনের জুন, নভেম্বর ও ডিসেম্বর প্রত্যেক মাসের বাকি ব্যবসার জন্য বীমা আইন, ২০১০ এর ১৩০ ধারা অনুযায়ী কোম্পানিকে দুই লাখ টাকা করে মোট ৬ লাখ টাকা, বীমা আইন, ২০১০ এর ১৩৪ ধারা অনুযায়ী কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা মো. হাফিজউল্লাহ কে ব্যক্তিগতভাবে ৫০ হাজার টাকা করে মোট ১ লাখ ৫০ হাজার টাকা এবং বীমা আইন, ২০১০ এর ১৩৪ ধারা অনুযায়ী লোকাল শাখা ব্যবস্থাপক এ. এইচ. এম. আনোয়ার নেওয়াজ খান কে ব্যক্তিগতভাবে ৫০ হাজার টাকা করে মোট ১ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।