২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

৬ ক্যাটাগরিতে আইসিটি অ্যাওয়ার্ডস দেয়ার ঘোষণা

স্টাফ রিপোর্টার ॥ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে অসমান্য অবদানের জন্য ব্যাক্তি ও প্রতিষ্ঠানসমূহকে ‘দ্যা ডেইলি স্টার আইসিটি অ্যাওয়ার্ডস’ প্রদানের ঘোষণা দেওয়া হয়েছে। বাংলাদেশ এসোসিয়েশন অফ সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), মাইক্রোসফট এবং ব্রাক ব্যাংকের সহযোগিতায় প্রথমবারের এ পুরষ্কার প্রদানের কার্যক্রম শুরু হয়েছে। মনোনয়ন ফর্ম যাচাই-বাছাই শেষে আগামী বছরের ১৬ জানুয়ারি জমকালো এক অনুষ্ঠানের মধ্য দিয়ে পুরষ্কার তুলে দেওয়া হবে।

সোমবার রাজধানীর ডেইলি স্টার ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পুরষ্কার প্রদানের এ ঘোষণা দেওয়া হয়। সংবাদ সম্মেলনে জানানো হয়, তথ্য ও যোগযোগ প্রযুক্তি খাতের সেরা ব্যক্তি ও সংগঠনকে স্বীকৃতি দেবে যারা ডিজিটাল জাতি ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন।

এসময় বক্তারা বলেন, বাংলাদেশের আইসিটি খাত একটি লুপ্ত হীরক খনি। খনিটিকে বহি:র্বিশ্বে তুলে ধরতে যে সকল ব্যক্তি ও প্রতিষ্ঠান নিরলসভাবে কাজ করছে তাদের অনুপ্রাণিত করতেই পুরষ্কার প্রদানের এ আয়োজন। ফলে দেশের আইসিটি খাতের নতুন উদ্যোগ ক্রামন্বয়ে প্রসারিত হবে। এর মাধ্যমে তরুণ প্রজন্মের মধ্যে সৃষ্টিশীল মনোভাব তৈরির মাধ্যমে দেশের রফতানি বাণিজ্যেও ইতিবাচক পরিবর্তন আসবে। এসময় বক্তারা সংবাদ প্রচারে গণমাধ্যমের প্রতি আইসিটি খাতকে আরো বেশি জোর দেওয়ার আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এ বছর মোট ৬ টি ক্যাটাগরিতে পুরষ্কার প্রদান করা হবে। আইসিটি সল্যুশন প্রোভাইডার অফ দ্যা ইয়ার- লোকাল মার্কেট ফোকাস, আইসিটি সল্যুশন প্রোভাইডার অফ দ্যা ইয়ার- ইন্টারন্যাশনাল মার্কেট ফোকাস, আইসিটি প্রোডাক্ট অফ দ্যা ইয়ার, আইসিটি স্টার্টআপ অফ দ্যা ইয়ার, ই বিসনেস অফ দ্যা ইয়ার ও আইসিটি পারসন অফ দ্যা ইয়ার।

ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নমিনেশন ফর্ম আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে অনলাইনে জমা দিতে হবে। প্রাপ্ত মনোনয়সমূহ অভিজ্ঞ জুরি বোর্ড কতৃক নিরীক্ষণ করে আগমী বছরের জানুয়ারি মাসে বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। নমিনেশন ফর্ম ও পুরষ্কারে বিস্তারিত তথ্য জানা যাবে ( www.thedailystar.net/ICT-awards) ওয়েবসাইটে। পুরষ্কার প্রদানে সহায়ক হিসাবে সম্পৃক্ত হয়েছে বিশ্বব্যাপী উদ্যোক্তা বিকাশে কাজ করে যাওয়া অলাভজনক প্রতিষ্ঠান টাই। এছাড়াও হসপিটালিটি পার্টনার হিসাবে আছে লে মেরিডিয়ান ঢাকা।

ওই সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বেসিসের প্রেসিডেন্ট শামীম আহসান, ব্রাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর সেলিম আর এফ হুসেইন, মাইক্রোসফট বাংলাদেশ এর ম্যানেজিং ডিরেক্টর সোনিয়া বশির কবির, লে মেরিডিয়ান ঢাকার জেনারেল ম্যানেজার আশওয়ানী নায়ার এবং দ্যা ডেইলি স্টারের সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম।