১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কাল গবর্নরের সঙ্গে সাক্ষাত করবেন রানী ম্যাক্সিমা

অর্থনৈতিক রিপোর্টার ॥ জাতিসংঘ মহাসচিব বান কি মুনের ‘উন্নয়নের জন্য অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক ব্যবস্থা’ বিষয়ক দূত হিসেবে আজ সোমবার ঢাকায় এসেছেন নেদারল্যান্ডসের রানী ম্যাক্সিমা জরিগুয়েতা সেরুতি। আগামীকাল দুপুরে তিনি বাংলাদেশ ব্যাংকের গবর্নরের সাথে সাক্ষাত করবেন। রানী ম্যাক্সিমাকে স্বাগত জানাতে সবরকম প্রস্তুতি সম্পন্ন করেছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের গবর্নর সচিবালয়ের মহাব্যবস্থাপক ও সহকারি মুখপাত্র এ এফ এম আসাদুজ্জামান বলেন, রানী ম্যাক্সিমাকে স্বাগত জানাতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। কর্মকর্তা কর্মচারিদের দায়দায়িত্ব কি হবে সেটা ঠিক করে দেয়া হয়েছে। যত ধরনের নিরাপত্তা ব্যবস্থা দরকার সেটা নিশ্চিত করতে আইন শৃংখলা বাহিনীর সব ধরনের সহযোগিতা চাওয়া হয়েছে। তিনি জানান, গবর্নর ড. আতিউর রহমানের আমন্ত্রণেই রানী ঢাকা সফরে এসেছেন। কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক অন্তর্ভুক্তকমূলক কার্যক্রম সম্পর্কে জানতেই তিনি গভর্নরের সাথে সাক্ষাত করবেন।

জানা গেছে, গবর্নরের সাথে সাক্ষাতে রানী ম্যাক্সিমাকে বাংলাদেশ ব্যাংকের আর্থিক অন্তভুক্তিমূলক কর্মকান্ড বিশেষ করে এজেন্ট ব্যাংকিং, মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসেস, গার্মেন্ট শ্রমিক, কৃষক, মুক্তিযোদ্ধাদের ব্যাংক একাউন্ট, স্কুল ব্যাংকিং, নারী উদ্যোক্তা তৈরি ও নারীর ক্ষমতায়ন ও স্যোলারসহ বিভিন্ন বিষয়ে অবহিত করা হবে।

এর আগে সোমবার সকাল সোয়া ৮টায় ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে রানী ম্যক্সিমাকে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান স্বাগত জানান। সফরকালে তিনি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে সাক্ষাৎ করবেন। এ ছাড়া সরকারি কর্মকর্তা, উন্নয়ন অংশীদার, নাগরিক সমাজ ও বেসরকারি খাতের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন। ব্যাংক ও ক্ষদ্র্রঋণের সঙ্গে সম্পৃক্ত ব্যক্তিদের সঙ্গেও কথা বলবেন রানী ম্যক্সিমা। নিম্নআয়ের মানুষের জীবনযাপন দেখতে ঢাকার বাইরেও কয়েকটি স্থান ঘুরে দেখার কথা রয়েছে রানী ম্যাক্সিমার।

আগামী ১৮ নবেম্বর সংবাদ সম্মেলন করে রানি ম্যাক্সিমার সফরের বিভিন্ন দিক তুলে ধরবে ইউএনডিপি। ওইদিন রাতেই ঢাকা ছাড়বেন ম্যাক্সিমা।