১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কর্মী নিয়োগে চাকরি মেলার দ্বারস্থ চাকরিদাতারা

অর্থনৈতিক রিপোর্টার ॥ আইটি, টেলিকম ও ম্যানুফ্যাকচারিংসহ বিভিন্ন সেবাখাতে চাকরির বাজার বাড়ছে বাংলাদেশে। এক্ষেত্রে পত্রিকায় বিজ্ঞপ্তি দেয়ার চেয়ে বিভিন্ন জবসাইট আয়োজিত চাকরি-মেলায় সিভি সংগ্রহ ও সরাসরি ইন্টারভিউর মাধ্যমে যোগ্য প্রার্থী বেছে নিচ্ছে প্রতিষ্ঠানগুলো। এ ধরনের আয়োজন নবীনদের পাশাপাশি অভিজ্ঞদেরও ক্যারিয়ার তৈরির সুযোগ করে দিচ্ছে বলে জানিয়েছেন আয়োজকরা।

হাতে লিখে বা কম্পিউটার কম্পোজ করে জীবনবৃত্তান্ত নিয়ে ঘুরে ঘুরে চাকরি খোঁজার প্রবণতা দিন দিন কমতির দিকে। দেশীয় ও বহুজাতিক প্রতিষ্ঠানগুলো দক্ষ কর্মী নির্বাচনে এখন দ্বারস্থ হচ্ছে বিভিন্ন জবসাইটের। পাশাপাশি গতানুগতিক বিজ্ঞাপন দিয়ে কর্মী নিয়োগের জটিলতা এড়িয়ে জব ফেয়ারকেও বেছে নিচ্ছেন চাকরিদাতারা। রাওয়া ও জবসবিডির উদ্যোগে আয়োজিত দুই দিনের এমনই এক ক্যারিয়ার ফেস্টে পছন্দ অনুসারে সিভি সংগ্রহ ও সাক্ষাতকারের মাধ্যমে যোগ্যকর্মী বাছাই করতে পেরে খুশি চাকরিদাতারা।

এদিকে, কোন সুপারিশ ছাড়া সরাসরি নিয়োগকারীদের সঙ্গে যোগাযোগ ও ইন্টারভিউ দেয়ার সুযোগকে ইতিবাচকভাবে তুলে ধরেন চাকরিপ্রার্থীরা। নবীনদের পাশাপাশি উচ্চপদের চাকরিপ্রার্থীদেরও দেখা যায় ক্যারিয়ার ফেস্টের শেষদিন। ব্যাংক, টেলিকম, আইটি, আরএমজি, রিয়েল এস্টেট ও ম্যানুফ্যাকাচারিংসহ বিভিন্ন খাতের ৭০টি প্রতিষ্ঠান নানা ক্যাটাগরিতে চাকরির অফার নিয়ে এই ফেস্টে অংশ নেয়। এ প্রসঙ্গে জবসবিডির সিইও কে এম হাসান রিপন জানান, ক্যারিয়ার ফেস্টে অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তা, বিশ্ববিদ্যালয় পাস শিক্ষার্থীসহ প্রায় ৫০ হাজার চাকরিপ্রার্থী অংশ নিয়েছেন।