২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইন্দো-ব্রিটিশ অভিনেতা সাইদ জাফরি আর নেই

সংস্কৃতি ডেস্ক ॥ চলে গেলেন আশির দশকের অন্যতম ডাক সাইটের ইন্দো-ব্রিটিশ অভিনেতা সাইদ জাফরি। তিনিই প্রথম ভারতীয় হিসেবে ‘অর্ডার অব দ্যা ব্রিটিশ এম্পায়ার’ সম্মাননায় ভূষিত হোন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর। রবিবার তাঁর মৃত্যুর খবর জানান তাঁর ভাইঝি শাহিন আগরওয়াল। নিজের ফেসবুক পেজে শাহিন লেখেন, আজ জাফরি পরিবারের এক প্রজন্মের সমাপ্তি ঘটল। সাইদ জাফরি তাঁর ভাই- বোনদের সঙ্গে মৃত্যু পরবর্তী জীবনে মিলিত হয়েছেন। তাঁর স্বর্গীয় বাবার কোলে ফিরে গিয়েছেন। এই সুন্দর মানুষটকে গোটা জাফরি পরিবার বিদায় জানাচ্ছে। মৃত্যুর পর দেখা হবে আবার।

প্রখ্যাত এই অভিনেতা ১৯২৯ সালের ৮ জানুয়ারি পাঞ্জাবে জন্মগ্রহণ করেন। সাইদ জাফরি অভিনীত চলচ্চিত্রগুলোর মধ্যে রয়েছে ‘দিল’, ‘কিষণ কানহাইয়া’, ‘ঘর হো তো অ্যায়সা’, রাজা কি আয়েগি বরাত’, ‘দিওয়ানা মস্তানা’, ‘মহব্বত’, ‘জব প্যার কিসিসে হোতা হ্যায়’, ‘আন্টি নাম্বর ওয়ান’, ‘আলবেলা’ প্রভৃতি। জাফরি পড়ালেখা করেছেন, মিন্টো সার্কেল, এসটি হাইস্কুল ও আলিগড় মুসলিম ইউনিভার্সিটিতে। সেখান থেকে তিনি যান উইনবার্গ এ্যালেন স্কুল, সেন্ট জর্জ’স কলেজ, মুসোরি ও এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে। জাফরি নয়াদিল্লিতে ইউনিটি থিয়েটার নামের কোম্পানি প্রতিষ্ঠা করার মধ্য দিয়ে তার ক্যারিয়ার শুরু করেন। তার প্রথম দিকের থিয়েটার প্রোডাকশনের মধ্যে ছিল টেনেসি উইলিয়ামস, ক্রিস্টোফার ফ্রাই, ওয়াইল্ডি ও শেক্সপিয়ারের কাজ। তিনি লন্ডনের রয়াল একাডেমি অব ড্রামাটিক আর্টে অধ্যয়ন করেছেন।সেখান থেকে পূর্ণাঙ্গ একটি বৃত্তি নিয়ে যান যুক্তরাষ্ট্রে। সেখানে তিনি ক্যাথোলিক ইউনিভার্সিটি অব আমেরিকা থেকে নাটকের ওপর আরেকটি এমএ ডিগ্রি অর্জন করেন। জাফরি অস্কারজয়ী অভিনেতা সিন কনারি, মিশেল চেইনে ও পিয়ারস ব্রোসনানের মত খ্যাতিমান অভিনেতাদের সঙ্গে কাজ করেছেন। সত্যজিত রায়, জেমস আইভরি ও বিচার্ড এ্যাটেনব্রো পরিচালিত চলচ্চিত্রে কাজ করেছেন। তিনি প্রথম ভারতীয় যিনি যুক্তরাষ্ট্র সফরে গিয়ে শেক্সপিয়ারের নাটক নিয়ে কাজ করার বিরল অভিজ্ঞতা অর্জন করেন। এশীয় হিসেবে ব্রিটিশ ও কানাডার একাডেমি এ্যাওয়ার্ডসের জন্য মনোনীত তিনিই প্রথম অভিনেতা। একই সঙ্গে নাটকে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ প্রথম ভারতীয় হিসেবে তাকে ‘অর্ডার অব দ্যা ব্রিটিশ এম্পায়ার’ সম্মাননা দেয়া হয়। কর্মজীবনে তিনি ১৯৫১ থেকে ৫৬ পর্যন্ত অল ইন্ডিয়া রেডিওতে পরিচালক হিসেবে কাজ করেছেন। এছাড়া পরিচালক পাবলিসিটি এ্যান্ড এ্যাডভারটাইজিং হিসেবে যুক্তরাষ্ট্রে ভারতের টুরিস্ট অফিসে কাজ করেছেন দীর্ঘদিন।

জাফরি দুবার বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন। ১৯৬৬ সালে তিনি মেহের নিমা নামে এক নারীকে বিয়ে করেন। পড়ে তাদের সঙ্গে ছাড়াছাড়ি হয়ে গেলে ১৯৮০ সালে জেনিফার জেফরি নামের এক নারীকে বিয়ে করেন। প্রবীন এই অভিনেতা তার কাজের স্বীকৃতিস্বরূপ ১৯৭৮ সালে ‘শতরঞ্জ কি খিলাড়ি’ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে ফিল্মফেয়ার পুরস্কার, ১৯৮৬ সালে ‘রাম তেরি গঙ্গা’ চলচ্চিত্রের জন্য ফিল্মফেয়ার শ্রেষ্ঠ সহ অভিনেতার পুরস্কার, ১৯৯১ সালে শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে বার্ষিক দৈত্য পুরস্কার, মাসালা ও ১৯৯২ সালে মনোনয়ন ফিল্মফেয়ারে শ্রেষ্ঠ সহ অভিনেতার পুরস্কার অর্জন করেন। তার মৃত্যুর মধ্য দিয়ে উপমহাদেশের এ বলিষ্ঠ অভিনেতার গুরুত্বপূর্ণ অধ্যায়ের সমাপ্তিহলো।

নির্বাচিত সংবাদ