২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বঙ্গবন্ধুতে মুখোমুখি আজ বাংলাদেশ অস্ট্রেলিয়া

স্পোর্টস রিপোর্টার ॥ ভিন্ন আবহ নিয়ে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকেল সাড়ে ৫টায় আজ ফুটবল দ্বৈরথে অবতীর্ণ হচ্ছে বাংলাদেশ বনাম অস্ট্রেলিয়া জাতীয় ফুটবল দল। ফিফা বিশ্বকাপ বাছাইপর্ব এবং এএফসি এশিয়ান কাপের বাছাইপর্বের (জোন : এশিয়া, গ্রুপ ‘বি’) আবহটা যতটা না খেলা নিয়ে, তার চেয়ে বেশি ‘নিরাপত্তা’ নিয়ে। আর এই আবহের সৃষ্টি হয়েছে সফরকারী অস্ট্রেলিয়া দলের কারণেই। নানা জল ঘোলা করে দুই দিন বিলম্বে তারা সোমবার রাতে (এখানেও নির্ধারিত সময়ের দুই ঘণ্টা পরে বিমানযোগে পৌঁছায়) তারা ঢাকা পৌঁছায়, যদিও তারা আসে বিশেষ চার্টার্ড বিমানে সিঙ্গাপুরে থেকে। সোমবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বাংলাদেশ দল অনুশীলন করলেও অস্ট্রেলিয়া দল করেনি। অনুশীলনের কাজটা তারা সিঙ্গাপুরেই সেরে এসেছে! শুধু তাই নয় নিরাপত্তা নিয়ে অস্ট্রেলিয়া দল এতটাই ভয় পেয়েছে- তারা মঙ্গলবার খেলা শেষে হোটেলে না ফিরে বা রাত্রি যাপন না করে স্টেডিয়াম থেকেই সরাসরি বিমানবন্দরে চলে যাবে। সেখান থেকে বিমানে চেপে সরাসরি নিজ দেশে!

যদিও অস্ট্রেলিয়া দলকে সর্বোচ্চ নিরাপত্তাই (চার স্তরের) দেয়া হবে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে।

এছাড়া দুই দলের ফুটবলীয় শক্তির বিচার করলে তাতে যোজন ব্যবধানে এগিয়ে আছে এর আগে বিশ্বকাপের মূলপর্বে চারবার খেলা অস্ট্রেলিয়াই। তাদের ফিফা র‌্যাঙ্কিং ৬০, গ্রুপ ‘বি’ তে আছে পাঁচ দলের মধ্যে দ্বিতীয় স্থানে, পয়েন্ট ১২। সর্বশেষ ম্যাচে তারা ৩-০ গোলে নিজেদের মাটিতে কিরগিজস্তানকে হারিয়ে মানসিকভাবে চাঙ্গা। এর বিপরীতে বাংলাদেশের র‌্যাঙ্কিং ১৮০, গ্রুপে তারা আছে তলানিতে, পয়েন্ট মাত্র ১! সর্বশেষ ম্যাচে তাজিকিস্তানে গিয়ে তাদের কাছে ০-৫ গোলে বিধ্বস্ত হয়ে মানসিকভাবে অনেকটাই শোচনীয় অবস্থায়। এই হারে বিশ্বকাপের বাছাইপর্ব উতরানোর সম্ভাবনা শেষ হয়ে যাওয়ার পাশাপাশি এএফসি এশিয়ান কাপের মূলপর্বেও যাওয়াটা অনেকটাই কঠিন হয়ে গেল ‘বেঙ্গল টাইগার্স’ দলের জন্য। উল্লেখ্য, গত ৩ সেপ্টেম্বর এ্যাওয়ে ম্যাচে পার্থে অস্ট্রেলিয়ার কাছে ৫-০ গোলে ধরাশায়ী হয়েছিল বাংলাদেশ।

কোন সন্দেহ নেই, আজকের ম্যাচে স্পষ্টতই ফেবারিট ‘সকারুস’ খ্যাত অস্ট্রেলিয়া। তারপরও বাংলাদেশের ফুটবলপ্রেমীদের আশাÑ স্বাগতিক হিসেবে পরিচিত কন্ডিশনকে কাজে লাগিয়ে অন্তত ভাল খেলে ও লড়াই করুক বাংলাদেশ। কম ব্যবধানে হেরে সম্মানজনক হার অথবা অসাধারণ খেলে ড্র করা ... যে কোন একটি হলেই খুশি হবেন তারা। উল্লেখ্য, বিশ্বকাপ বাছাইপর্বে ঘরের মাঠে আজ বাংলাদেশের শেষ ম্যাচ। যেহেতু এটা ফুটবল। তাই এখানে অনেক কিছুই ঘটতে পারে। রক্ষণাত্মক খেলে প্রতি-আক্রমণে যাওয়াটাই কৌশল হবে মামুনুলবাহিনীর। বাংলাদেশ দলের কোচ ফ্যাবিও লোপেজ সোমবার ম্যাচ-পূর্ব এক সংবাদ সম্মেলনে বলেন, ‘অস্ট্রেলিয়া এশিয়ার এক নম্বর দল। তাদের অনেক ভালমানের খেলোয়ার রয়েছে যারা ইউরোপে বিভিন্ন লিগে খেলে। তাই এই ম্যাচে আমরা অবশ্যই আন্ডারডগ।’ তিনি আরও যোগ করেন, ‘এটা ঠিক, সর্বশেষ ম্যাচে আমরা তাজিকিস্তানে গিয়ে তাদের বিরুদ্ধে খেলে বাজেভাবে হেরেছি। তবে ঘরের মাঠে আমরা চেষ্টা করব অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভাল খেলে তাদের রুখে দিতে।’ দলীয় সহ-অধিনায়ক জামাল ভুঁইয়া বলেন, ‘আমাদের হারানোর কিছু নেই । আমরা ভয় পাচ্ছি না। তারা আমাদের চেয়ে সবদিক দিয়েই অনেক এগিয়ে। আমাদের একটাই লক্ষ্য ভাল খেলা।’

উল্লেখ্য, সম্প্রতি নিরাপত্তার অজুহাত দেখিয়ে বাংলাদেশ সফর বাতিল করে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। তারই জের ধরে বেঁকে বসে অস্ট্রেলিয়ার ফুটবল দলও। শুধু তাই নয়, ফিফা এবং এএফসির কাছে বাংলাদেশে না খেলার জন্য আবেদনও করে তারা। কিন্তু ফিফা তাদের এ রকম প্রস্তাব নাকচ করে দেয়। ফলে যথাসময়েই অনুষ্ঠিত হচ্ছে বহুল আলোচিত এই ম্যাচটি।

এই ম্যাচ নিয়ে উৎসাহের কমতি নেই বাংলাদেশের ফুটবলপ্রেমীদের। টিম কাহিল, মাইল জেডিনাক আর ম্যাথিও রায়ানদের মতো ফুটবলারদের সচক্ষে দেখার। ইতোমধ্যে শুরু হয়ে গেছে ম্যাচের টিকেট বিক্রিও। বাফুফে ভবন, স্টেডিয়ামের গেট এবং অনলাইনেও বিক্রি হচ্ছে টিকেট। টিকেটের মূল্য পূর্ব গ্যালারি ৫০ টাকা, পশ্চিম গ্যালারি ১০০ টাকা আর ভিআইপি গ্যালারি ৩০০ টাকা এবং হসপিটালিটি বক্সের প্রতি টিকিটের মূল্য ৩০০০ টাকা।

এখন দেখার বিষয় আজ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কেমন ফল করে বাংলাদেশ।

বাংলাদেশ দল ॥ শহীদুল, লিটন, আশরাফ, নাসির, নাসিরুল, ইয়াসিন, ইয়ামিন, রায়হান, কেষ্ট, ওয়ালী, মামুনুল, জামাল, হেমন্ত, জনি, শাহেদুল, ইমন, রনি, সোহেল রানা, কোমল, সজীব, ফয়সাল মাহমুদ, জীবন ও তকলিস।

অস্ট্রেলিয়া ফুটবল দল ॥ থিও রায়ান, এ্যাডাম ফ্যাডরিসি, এ্যালেক্স চিসাক, জেমস ম্যারেডিথ, জেসন, ডেভিডসন, বেইলি, রাইট, রায়ান, এমসিগাওয়ান, সেইন্সবারি, উইলকিনসন, রিসডন, মিল্লিগান, টম রজিক, টমি ওয়ার, এরন ময়, জেমস ট্রইসি, মাইল জেডিনাক, ম্যাট এমসিকে, ম্যাসিমো লঙ্গো, টিম কাহিল, টম জুরিক এবং নাথান বার্নস।