১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

স্থানীয় সরকার নির্বাচন নিয়ে চার বিল পাসের সুপারিশ

সংসদ রিপোর্টার ॥ আগামীতে সকল স্থানীয় সরকার নির্বাচন রাজনৈতিক দলের অংশগ্রহণে অনুষ্ঠিত করার লক্ষ্যে জাতীয় সংসদে উত্থাপিত পাঁচটি বিল পরীক্ষা-নিরীক্ষা শেষ করেছে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) (সংশোধন) বিল-২০১৫, স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) বিল-২০১৫, স্থানীয় সরকার (উপজেলা পরিষদ) (সংশোধন) বিল-২০১৫ এবং স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) (সংশোধন) বিল-২০১৫ পাসের সুপারিশ করা হয়েছে। তবে সংসদে উত্থাপনের চারদিনের মাথায় অপর বিল স্থানীয় সরকার (জেলা পরিষদ) (সংশোধন) বিল-২০১৫ প্রত্যাহার করে নেয়া হয়েছে।

সোমবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। কমিটির সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহর সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গা, এ্যাডভোকেট মোঃ রহমত আলী, রাজি উদ্দীন আহমেদ, ফজলে হোসেন বাদশা ও রহিমা আকতার উপস্থিত ছিলেন। বৈঠকে কমিটির বিশেষ আমন্ত্রণে আইন বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক এবং আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত এবং সংসদ সদস্য মোঃ আব্দুস শহীদ অংশগ্রহণ করেন।

কমিটি সূত্র জানায়, মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন জাতীয় সংসদে উত্থাপিত পাঁচটি বিলের মধ্যে গত ১১ নবেম্বর ৪টি ও ১৫ নবেম্বর একটি বিল উত্থাপন করেন। এর মধ্যে পৌরসভা বিলে শুধু মেয়র পদে দলীয় প্রতীকে এবং অন্যান্য বিলে সকল পদে দলীয় প্রতীকে নির্বাচনের বিধান চালুর প্রস্তাব করা হয়। বিলগুলো অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য সংসদীয় কমিটিতে পাঠিয়ে ৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন পাঠানোর জন্য বলা হয়।