২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অষ্টম শ্রেণী পর্যন্ত প্রাথমিক শিক্ষা সম্প্রসারণের পরিকল্পনা

সংসদ রিপোর্টার ॥ ২০১৮ সাল থেকে প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণী পর্যন্ত সম্প্রসারণের পরিকল্পনা নিয়েছে সরকার। সে লক্ষ্যে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে। সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান।

সরকারী দলের সংসদ সদস্য মমতাজ বেগমের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, শিক্ষানীতি ২০১০ এর অংশ হিসেবে প্র্রাথমিক শিক্ষার স্তর পর্যায়ক্রমে ৬ষ্ঠ হতে ৮ম শ্রেণীতে উন্নীতকরণের জন্য ২০১৩ সালে ৪৯১টি প্রাথমিক বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণী চালু করা হয়েছে। ওইসব বিদ্যালয়কে বর্তমানে ৮ম শ্রেণীতে উন্নীত করা হয়েছে। ২০১৪ শিক্ষাবর্ষে আরও ১৭৫টি প্রাথমিক বিদ্যালয়কে ৬ষ্ঠ শ্রেণীতে উন্নীত করা হয়েছে। ২০১৮ সাল নাগাদ প্রাথমিক শিক্ষাকে ৮ম শ্রেণী পর্যন্ত সম্প্রসারণ করতে সরকার বিভিন্ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করছে। আর এ লক্ষ্যে ৬ষ্ঠ শ্রেণী চালুকৃত বিদ্যালয়গুলোর অবকাঠামোগত উন্নয়ন, ৬ষ্ঠ শ্রেণী চালুকৃত বিদ্যালয়গুলোতে শিক্ষক নিয়োগ না করা পর্যন্ত দুইজন বিএড ডিগ্রীধারী শিক্ষক সংযুক্তি বা পদায়নের ব্যবস্থা গ্রহণ এবং ৬ষ্ঠ শ্রেণী চালুকৃত বিদ্যালয়গুলোতে জেএসসি পরীক্ষায় অংশগ্রহণের বিষয়ে পদক্ষেপ নেয়া হচ্ছে।

সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য বেগম সানজিদা খানমের প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী জানান, দেশের ছিন্নমূল, শ্রমজীবী শিশু কিশোরদের পেশাগত দক্ষতার জন্য কারিগরি শিক্ষা ও পুনর্বাসনে ১৯৮৯ সালে ৭৬টি শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠার মাধ্যমে শিশু কল্যাণ ট্রাস্টের কাজ শুরু হয়েছে। তখন এর নাম ছিল পথকলি ট্রাস্ট। ২০১৫ সালে ৯১টি স্কুলের মধ্যে ১৮ হাজার ২৮৫ জন ভাগ্যহত, সুযোগ-সুবিধাবঞ্চিত, হতদরিদ্র শিশু-কিশোরকে শিক্ষা, স্বাস্থ্য ও পেশাগত দক্ষতা অর্জনে প্রয়োজনীয় শিক্ষা প্রদান করা হচ্ছে।