২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভাষা শিখছে কৃত্রিম নিউরন নেটওয়ার্ক

জনকণ্ঠ ডেস্ক ॥ নিজে থেকেই মানুষের মতো ভাষা শেখা শুরু করেছে বিজ্ঞানীদের তৈরি কৃত্রিম নিউরনের নেটওয়ার্ক। ২০ লাখ কৃত্রিম নিউরনের নেটওয়ার্কটিকে আগে থেকে কিছুই শিখিয়ে দেননি ইউনিভার্সিটি অব সাসারি এবং ইউনিভার্সিটি অব প্লিমাউথের বিজ্ঞানীরা।

প্রযুক্তিবিষয়ক সাইট ওয়্যার্ড ডটকম এক প্রতিবেদনে জানিয়েছে, কৃত্রিম নিউরনের নেটওয়ার্কটির নাম ‘আর্টিফিসিয়াল নিউরাল নেটওয়ার্ক উইথ এ্যাডাপ্টিভ বিহেভিয়র এক্সপ্লয়টেড ফল ল্যাঙ্গুয়েজ লার্নিং’, সংক্ষেপে ‘এ্যানাবেল’। মানব মস্তিষ্ক কীভাবে ভাষা শেখে সে ব্যাপারে এ্যানাবেল নতুন তথ্যের যোগান দিতে পারবে বলে আশা করছেন বিজ্ঞানীরা।

এ্যানাবেলকে কোন ভাষা সম্পর্কে কোন ‘প্রি-কোডেড’ তথ্য দেয়া হয়নি বলে জানিয়েছে ওয়্যার্ড ডটকম। একজন মানুষের সঙ্গে টেক্সট মেসেজভিত্তিক যোগাযোগের মাধ্যমে কৃত্রিম নেটওয়ার্কটি নিজে থেকেই বিভিন্ন শব্দ এবং বাগধারা শেখা শুরু করেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট বিজ্ঞানীরা।

‘এটা নাম, সর্বনাম, বিশেষণ এবং ক্রিয়াপদসহ আরও বিভিন্ন ধরনের শব্দ শিখতে এবং ব্যবহার করতে সক্ষম’-জানিয়েছেন এ্যানাবেলের নির্মাতারা।

গবেষণা প্রতিবেদনের উপসংহার টানতে গিয়ে সংশ্লিষ্ট বিজ্ঞানীরা বলেন “আমাদের পরীক্ষার ফল এটাই দেখাচ্ছে যে আগের কগনিটিভি নিউরাল মডেলগুলোর তুলনায় এ্যানাবেল বড় পরিসরে নিজের কার্যক্ষমতা তৈরি করতে পেরেছে। সিস্টেমটির বর্তমান অবস্থা মানব মস্তিষ্ক নিয়ে আরও গবেষণার দৃশ্যপট তৈরি করছে।” সূত্র : ওয়েবসাইট।

নির্বাচিত সংবাদ
এই মাত্রা পাওয়া