২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

৩০ বছরের অপেক্ষা ঘুচল হাঙ্গেরির

  • ইউরো ফুটবল

স্পোর্টস রিপোর্টার ॥ অবশেষে অপেক্ষার প্রহর শেষ হয়েছে হাঙ্গেরির। দীর্ঘ ৩০ বছর পর দেশটি কোন বড় ফুটবল আসরে খেলার যোগ্যতা অর্জন করেছে। রবিবার রাতে প্লেঅপের দ্বিতীয় লেগের ম্যাচে হাঙ্গেরি ২-১ গোলে নরওয়েকে হারিয়ে আগামী বছর ফ্রান্সে অনুষ্ঠিত হতে যাওয়া ইউরো চ্যাম্পিয়নশিপে খেলার যোগ্যতা অর্জন করেছে।

১৯৮৬ সালে বিশ্বকাপে খেলার পর আর কোন বড় আসরে খেলার সুযোগ হয়নি হাঙ্গেরির। তিনবারের অলিম্পিক স্বর্ণজয়ী ইউরোপের এই দেশটি অবশেষে খরা ঘুচিয়েছে। প্রথম লেগে নরওয়েকে তাদেরই মাঠে ১-০ গোলে হারিয়েছিল তারা। দুই লেগ মিলিয়ে তাই হাঙ্গেরির জয় ৩-১ গোলে। এর ফলে ৪৪ বছর পর ইউরো চ্যাম্পিয়নশিপের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে হাঙ্গেরি। ইউরোর চূড়ান্তপর্বে শেষবার হাঙ্গেরি খেলেছিল ১৯৭২ সালে। এদিকে ইউরোতে ব্যর্থ হয়ে নরওয়ের লক্ষ্য এখন ২০১৮ রাশিয়া বিশ্বকাপ। দেশটি এখন বিশ্বকাপ বাছাইপর্ব নিয়ে ভাবছে। নরওয়ে সর্বশেষ ২০০০ সালে ইউরোর পর বড় কোন আসরে খেলার সুযোগ পায়নি।

প্রথম লেগে ঘরের মাঠে হার মানায় ম্যাচের শুরু থেকেই স্বাগতিক হাঙ্গেরির ওপর চড়াও হয়ে খেলতে থাকে অতিথি নরওয়ে। কিন্তু ম্যাচের ধারার বিপরীতে গোল হজম করে স্বপ্নভঙ্গ হয় তাদের। ম্যাচের ১৪ মিনিটে টমাস প্রিসকিনের গোলে এগিয়ে যায় হাঙ্গেরি। এরপর ম্যাচ শেষের ১৪ মিনিট আগে নাইল্যান্ডের আত্মঘাতী গোলে আগামী বছর ফ্রান্সের টিকেট নিশ্চিত করে হাঙ্গেরিয়ানরা। ৮৭ মিনিটে টমসা হেনরিকসন নরওয়ের পক্ষে এক গোল পরিশোধ করেন। কিন্তু ততক্ষণে অনেক দেরি হয়ে গেছে। ২০০০ সালে শেষ ইউরোতে খেলা নরওয়েকে আরেকবার হতাশা নিয়েই বিদায় নিতে হয়েছে। অসলোতে অনুষ্ঠিত প্রথম লেগের ম্যাচে অভিষিক্ত মিডফিল্ডার লাসলো ক্লেইনহেইসলারের একমাত্র গোলে জয় পায় হাঙ্গেরি। ফিরতি লেগে নিজেদের আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য খুব বেশি সময় নেয়নি দলটি।

ম্যাচের ১৪ মিনিটে বামদিক থেকে টাসাম কাডারের বাড়ানো বলকে গোলে পরিণত করেন প্রিসকিন। সেøাভাক ক্লাব সেøাভান ব্রাটিসলাভার স্ট্রাইকার প্রিসকিনের জাতীয় দলের হয়ে ৫৪ ম্যাচে এটি ১৭ নম্বর গোল। এরপর অধিনায়ক বালাজাস ডিসুজাসাকের পাসে ব্যবধান দ্বিগুণ করার সুযোগ হাতছাড়া করেন প্রিসকিন। নরওয়ের হাইটাম আলেসামির প্রচেষ্টা রুখে দেন হাঙ্গেরির অভিজ্ঞ গোলরক্ষক গ্যাবর কিরেলি। এই ম্যাচের মধ্য দিয়ে কিরেলি জাতীয় দলের হয়ে ১০১ নম্বর ম্যাচ খেলার রেকর্ড গড়েন। বিরতির পর নরওয়ে চাপ সৃষ্টি করে খেলতে থাকে। কিন্তু স্ট্রাইকারদের ব্যর্থতায় ম্যাচে ফিরতে পারেনি তারা। উল্টো ম্যাচের ৮৩ মিনিটে আত্মঘাতী গোলে নরওয়ের সব আশা শেষ হয়ে যায়। শেষ মুহূর্তে হেনরিকসেন এক গোল পরিশোধ করে নরওয়েকে ম্যাচে ফেরানোর চেষ্টা করেন। কিন্তু শেষ পর্যন্ত হারই সঙ্গী হয় তাদের।

কক্সবাজারে বাংলাদেশ-জিম্বাবুইয়ে মহিলা দল

বাংলাদেশ টি২০ দলের নতুন অধিনায়ক জাহানারা

স্পোর্টস রিপোর্টার ॥ দক্ষিণ আফ্রিকার মহিলা ক্রিকেট দলের আসার কথা থাকলেও শেষ পর্যন্ত আর আসেনি। পূর্ণাঙ্গ একটি সিরিজ খেলা থেকে বঞ্চিত হয়েছে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। এ কারণে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) জিম্বাবুইয়ে মহিলা ক্রিকেট দলকে আমন্ত্রণ জানায়। আর সঙ্গে সঙ্গে তা গ্রহণ করে রবিবারই বাংলাদেশে পৌঁছেছে জিম্বাবুইয়ে মহিলা দল। কক্সবাজারে দুই ম্যাচের টি২০ সিরিজ খেলবে তারা। আজ সিরিজের প্রথম এবং বুধবার দ্বিতীয় টি২০ অনুষ্ঠিত হবে কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডি-য়ামে। এ সিরিজে প্রথমবারের মতো বাংলাদেশ মহিলা দলকে নেতৃত্ব দেবেন পেসার জাহানারা আলম। তার ডেপুটি হিসেবে থাকবেন ওপেনিং ব্যাটার আয়েশা রহমান শুকতারা।

প্রথমবারের মতো বাংলাদেশের মেয়েদের টি২০ দলের অধিনায়ক হলেন জাহানারা। এতদিন বাংলাদেশ মহিলা দলের ওয়ানডে ও টি২০ নেতৃত্ব ছিল সালমা খাতুনের ওপর। এখনও তিনি দলে আছেন। কিন্তু জাহানারাকে অধিনায়ক করেছে বিসিবি। জিম্বাবুইয়ের বিরুদ্ধে সিরিজ শুরুর আগের দিন সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে বিসিবি। এদিকে জাম্বিয়ার লুসাকায় আটকেপড়া জিম্বাবুয়ের মেয়েরা অবশেষে রবিবার বিকেলে এসে পৌঁছে বাংলাদেশে। শনিবার বাংলাদেশে আসার কথা ছিল তাদের। সোমবার জিম্বাবুইয়ের মেয়েরা চলে গেছে কক্সবাজারে। মাত্র দুই ম্যাচের টি২০ সিরিজ শুরু আজ থেকেই। আগে থেকেই সমুদ্রের বুকে অবস্থিত এ জেলায় অবস্থান করছে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। বুধবার একই ভেন্যুতে সিরিজের দ্বিতীয় ও শেষ টি২০ অনুষ্ঠিত হবে। উভয় ম্যাচ শুরু হবে সকাল সাড়ে ৯টায়। সফরকারীরা একদিন পরে পৌঁছানোর কারণে অনুশীলনের তেমন সুযোগ না পেয়েই স্বাগতিক দলের মুখোমুখি হবে আজ। আর নতুন নেতৃত্বে খেলবে বাংলাদেশের মেয়েরা। অধিনায়ক হয়েই মাত্র ২৪ ঘণ্টার ব্যবধানে জাহানারা আন্তর্জাতিক টি২০ ম্যাচে দলের অধিনায়কত্ব করার সুযোগ পাচ্ছেন।