২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কলম্বিয়াকে হারাতে মরিয়া আর্জেন্টিনা

স্পোর্টস রিপোর্টার ॥ রীতিমতো অগ্নিপরীক্ষার সম্মুখীন আর্জেন্টিনা। ২০১৮ রাশিয়া বিশ্বকাপ ফুটবলের বাছাইপর্বে ইতোমধ্যে তিনটি ম্যাচ খেলে ফেলেছে আকাশী-সাদা জার্সিধারীরা। কিন্তু জয় নেই একটিতেও। দুই ড্র ও এক হারে মাত্র ২ পয়েন্ট নিয়ে ১০ দলের মধ্যে অবস্থান ৯ নম্বরে!

এমন প্রতিকূল অবস্থার মধ্যে আজ রাতে ফের মাঠে নামছে বিধ্বস্ত আর্জেন্টিনা। অ্যাওয়ে ম্যাচে তাদের প্রতিপক্ষ স্বাগতিক কলম্বিয়া। আগের ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিরুদ্ধে দাপটের সঙ্গে খেলেও জয়বঞ্চিত থাকতে হয় জেরার্ডো মার্টিনোর দলকে। আজকের ম্যাচে তাই জয় ছাড়া কিছুই ভাবছেন না আর্জেন্টাইন কোচ। তবে হুংকার ছেড়েছে কলম্বিয়াও। দলটির সেরা তারকা জেমস রড্রিগুয়েজ জয়ের প্রত্যয় ব্যক্ত করেছেন। আগের ম্যাচে কোনরকমে হার এড়ানো ব্রাজিল ঘরের মাঠে অপেক্ষাকৃত দুর্বল দল পেরুর বিরুদ্ধে খেলবে। অন্যান্য ম্যাচে মুখোমুখি হওয়ার অপেক্ষায় ভেনিজুয়েলা-ইকুয়েডর ও প্যারাগুয়ে-বলিভিয়া। তবে আরেকটি ম্যাচের দিকে দৃষ্টি থাকবে গোটা ফুটবলবিশ্বের। মন্টেভিডিওতে উরুগুয়ের মুখোমুখি হবে কোপা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়ন চিলি।

ব্রাজিলের বিরুদ্ধে গোটা ম্যাচে আধিপত্য বিস্তার করে খেলেও জয়বঞ্চিত থাকতে হয় আর্জেন্টিনাকে। প্যারাগুয়ের বিরুদ্ধে ড্র ম্যাচেও ছিল একই চিত্র। আর প্রথম ম্যাচে ইকুয়েডরের কাছে হার ২-০ গোলে। টানা তিন ম্যাচে জয়হীন থাকা দলটির চূড়ান্ত পর্বের টিকেট পেতে তাই জয় ছাড়া বিকল্প নেই। তবে এ লক্ষ্যে খেলার ধরনে পরিবর্তন আনতে নারাজ আর্জেন্টিনার কোচ মার্টিনো। চোটের কারণে দলে নেই সেরা তারকা লিওনেল মেসি। একই কারণে সার্জিও অ্যাগুয়েরো ও কার্লোস তেভেজও খেলতে পারবেন না। গুরুত্বপূর্ণ এই তিন খেলোয়াড়কে ছাড়াই অধরা জয় কলম্বিয়ার বিরুদ্ধে চান মার্টিনো। তবে খেলার ধরন আগের মতোই রাখতে চান তিনি। আর্জেন্টাইন কোচ বলেন, আমরা কলম্বিয়ার বিরুদ্ধে জয় চাই। এই অ্যাওয়ে ম্যাচটি ব্রাজিল ম্যাচের মতো হবে না। আমরা ম্যাচের নিয়ন্ত্রণ নিতে চাই। কিন্তু আমার বিশ্বাস, এমন একটা দলের বিরুদ্ধে খেলতে যাচ্ছি, যারা অনেক বেশি আক্রমণ করবে। পয়েন্ট তালিকায় অবস্থান ভাল না হলেও চিন্তিত নন মার্টিনো। বলেন, আমরা কি খুঁজছি তা আমরা জানি। আর পয়েন্ট টেবিল আমাদের লক্ষ্য বদলাতে পারবে না। অবশ্য প্রতিপক্ষকে সমীহও করছেন আর্জেন্টিনা বস। তিনি বলেন, তাদের অনেক ভাল খেলোয়াড় আছে। যাদের ক্ষমতা আছে ম্যাচের গতিপ্রকৃতি পাল্টে দেয়ার। এজন্য আমাদের সতর্ক থেকেই খেলতে হবে। মেসি-অ্যাগুয়েরো-তেভেজ ত্রয়ী না থাকলেও আর্জেন্টিনাকে সম্মান দেখাচ্ছে স্বাগতিক কলম্বিয়া। দলটির সেরা তারকা জেমস রড্রিগুয়েজ বলেছেন, মেসি, অ্যাগুয়েরো না থাকলেও আর্জেন্টিনা দলটি দারুণ। তাদের দলে বেশ কয়েকজন বিশ্বমানের খেলোয়াড় আছে, তারা খুবই কঠিন প্রতিপক্ষ। আক্রমণভাগে মূল খেলোয়াড়দের অনুপস্থিতি আর্জেন্টিনার খেলায় খুব বেশি প্রভাব ফেলছে বলে আমি মনে করছি না। তবে আমরা জয়ের লক্ষ্যেই মাঠে নামব। কলম্বিয়ান এই তারকা নিজেও ইনজুরির কারণে দীর্ঘদিন মাঠের বাইরে ছিলেন।

দুই মাস পর ঊরুর ইনজুরি কাটিয়ে ময়দানী লড়াইয়ে ফিরেছেন। ক’দিন আগেই চিলির বিরুদ্ধে ১-১ গোলে ড্র হওয়া ম্যাচটিতে দলের হয়ে একমাত্র গোলটি করেন ব্রাজিল বিশ্বকাপের গোল্ডেন বুটজয়ী এই তারকা। শক্তিশালী আর্জেন্টিনার বিরুদ্ধে মাঠে নামার আগে চোট নিয়ে দুশ্চিন্তায় আছে কলম্বিয়াও। চোটের কারণে তারা পাচ্ছে না স্ট্রাইকার জ্যাকসন মার্টিনেজকে। চিলির বিরুদ্ধে বাছাইপর্বের ম্যাচে মার্টিনেজের গোঁড়ালি মচকে যায়। গোঁড়ালিতে করা দুটি স্ক্যান রিপোর্ট দেখার পর ২৯ বছর বয়সী এ্যাটলেটিকো মাদ্রিদের এই খেলোয়াড়ের না খেলানোর কথা নিশ্চিত করেছে কলম্বিয়া। গুরুত্বপূর্ণ এই ম্যাচে কলম্বিয়ান কোচ জোশে প্যাকারম্যান পাচ্ছেন না কার্লোস সানচেজ ও সান্টিয়াগো অ্যারিয়াসকেও। কার্ডের খাড়ায় দলের বাইরে থাকতে হচ্ছে এই দুই ডিফেন্ডারকে। এরপরও অবশ্য আর্জেন্টিনাকে হারানোর প্রত্যয়ের কথা শুনিয়েছেন প্যাকারম্যান।