২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফেডকাপে চ্যাম্পিয়ন চেক প্রজাতন্ত্র

স্পোর্টস রিপোর্টার ॥ শিরোপা নিজেদের শোকেসেই রেখে দিল চেক প্রজাতন্ত্র। ফেডকাপের ফাইনালে শক্তিশালী রাশিয়াকে পরাজিত করে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করল তারা। অন্যদিকে স্বপ্নের খুব কাছাকাছি গিয়েও শূন্য হাতে ফিরলেন মারিয়া শারাপোভা। রবিবার ফেডকাপের ফাইনালে রাশিয়াকে ঠিকই এগিয়ে রেখেছিলেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকা শারাপোভা। কিন্তু মাশা পারলেও নিজেকে প্রমাণ করতে ব্যর্থ হন তারই স্বদেশী এ্যানাস্তাসিয়া পাভলিউচেঙ্কোভা। ক্যারোলিনা পিসকোভার কাছে হার মানেন তিনি। এর ফলে ফেডকাপের ট্রফিটাকে আবারও উচিয়ে ধরার সৌভাগ্য হলো চেক প্রজাতন্ত্রের মেয়েদের।

গত কয়েক মৌসুম ধরেই ফেডকাপে এককভাবে রাজত্ব করছে চেক প্রজাতন্ত্র। এবারও বর্তমান চ্যাম্পিয়ন হিসেবে ফেবারিট ছিল তারা। কিন্তু শারাপোভাকে নিয়ে গড়া রাশিয়ার দলটিও ছিল বেশ শক্তিশালী। প্রাগে অনুষ্ঠিত ফেডকাপের ফাইনালের প্রথম দিনে দুই দলই দারুণ খেলে। প্রথম দিনের ফলাফলে দুই দলই সমতায় ছিল। আর দ্বিতীয় দিনে শারাপোভা ফেবারিট পেত্রা কেভিতোভাকে পরাজিত করেন। রুশ সুন্দরী শারাপোভা নিজের দ্বিতীয় ম্যাচে ৩-৬, ৬-৪ এবং ৬-২ গেমে পরাজয়ের স্বাদ দেন কেভিতোভাকে। এর ফলে রাশিয়াকে ২-১ ব্যবধানে লিড এনে দেন। কিন্তু কেভিতোভার স্বদেশী ক্যারোলিনা পিসকোভা পরের ম্যাচে এ্যানাস্তাসিয়া পাভলিউচেঙ্কোভাকে হারালেই শিরোপা উচ্ছ্বাসে মাতে চেকরা। বর্তমান টেনিস র‌্যাঙ্কিংয়ের ১১ নাম্বারে থাকা পিসকোভা কঠিন লড়াইয়ে ৬-৩ এবং ৬-৪ গেমে হারান পাভলিউচেঙ্কোভাকে। এরপর দ্বৈতে স্ট্রিকোভাকে নিয়ে পিসকোভা ৪-৬, ৬-৩ এবং ৬-২ গেমে হারান এ্যানাস্তাসিয়া পাভলিউচেঙ্কোভা এবং এলিনা ভেসনিনাকে। এরপর হার্ডকোর্ট এ্যারিনায় শিরোপা জয়ের উল্লাসে ভাসে চেক প্রজাতন্ত্রের মেয়েরা।

ফেডকাপের বর্তমান চ্যাম্পিয়ন হিসেবেই খেলতে নেমেছিলো চেক প্রজাতন্ত্র। রবিবার রাশিয়াকে হারিয়ে সর্বশেষ পঁাঁচ বছরের মধ্যে চারবার চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করল কেভিতোভা-পিসকোভারা। তবে পিসকোভার জন্য এটাই প্রথমবার ফেডকাপের শিরোপা উল্লাস। ম্যাচ শেষে তাই দারুণ রোমাঞ্চিত তিনি। এ বিষয়ে সংবাদ সম্মেলনে পিসকোভা বলেন, ‘ফেডকাপে এটাই আমার প্রথম শিরোপা জয়ের অভিজ্ঞতা। তাই আমি খুবই আনন্দিত। দারুণ খেলেই শিরোপা জিতেছি। আসলে দুজনের দুর্দান্ত পারফর্মেন্সেরই ফলাফল এটা।’ এ সময় পিসকোভা আরও বলেন, ‘এটা নিশ্চিতভাবেই আমার ক্যারিয়ারের সেরা জয়গুলোর মধ্যে একটি। ম্যাচের পুরোটা সময়ই আমার সার্ভিংয়ে দৃষ্টি রেখেছি আমি এবং সেটা খুব ভালভাবেই কাজে লেগেছে।’ স্ট্রিকোভার কাছে তো এটা রীতিমতো অবিশ্বাস্যই মনে হচ্ছে। এখনও যেন তিনি বিশ্বাস করতে পারছেন না।