১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মুজাহিদের রিভিউ শুনানি চলছে

মুজাহিদের রিভিউ শুনানি চলছে

স্টাফ রির্পোটার ॥ জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদকে যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ডের চূড়ান্ত রায় পুনর্বিবেচনার (রিভিউ) জন্য আবেদনের শুনানি চলছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে।

আজ মঙ্গলবার সকাল ৯টার পর এ শুনানি শুরু হয়, যার সিদ্ধান্ত জানার অপেক্ষায় আছে পুরো বাংলাদেশ।

প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চে এই রিভিউ শুনানি হচ্ছে। বেঞ্চের বাকি সদস্যরা হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

মুজাহিদের পক্ষে শুনানিতে রয়েছেন খন্দকার মাহবুব হোসেন। তিনিই প্রথম যুক্তি দিয়েছেন। এখন রাষ্ট্রপক্ষের অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম তার যুক্তি তুলে ধরছেন।

মুজাহিদের পর একই আদালতে আরেক যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরীর রিভিউ আবেদনের শুনানি হবে।

দণ্ড কার্যকরের আগে দুই যুদ্ধাপরাধীর শেষ আইনি সুযোগ এই রিভিউ আবেদন। এ আবেদনে রায়ের কোনো পরিবর্তন না হলে তাদের সামনে কেবল রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাওয়ার সুযোগ থাকবে।

এর আগে যুদ্ধাপরাধী আব্দুল কাদের মোল্লা ও মো. কামারুজ্জামানের রিভিউ আবেদন একদিনের মধ্যে শুনানি শেষে খারিজ হয়ে গিয়েছিল। তারা রাষ্ট্রপতির ক্ষমা চাননি বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়, পরে তাদের ফাঁসিতে ঝোলানো হয়।

নিয়ম অনুযায়ী, রিভিউ নিষ্পত্তির আগে দণ্ড কার্যকর করা যাবে না। রিভিউ খারিজ হয়ে গেলে সেই রায়ের অনুলিপি কারাগারে যাবে এবং কারা কর্তৃপক্ষ সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আসামিদের ফাঁসি কার্যকর করবে।

রিভিউ শুনানির দিন থাকায় সকাল থেকেই সুপ্রিম কোর্টের সবগুলো প্রবেশ পথে নিরাপত্তা বাড়ানো হয়েছে। প্রবেশের সময় সবার পরিচয়পত্র দেখা হচ্ছে, সেন্দেহ হলে করা হচ্ছে তল্লাশি।