২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পাটের ব্যাগ ব্যবহার করা না হলে ব্যাংক ঋণ বন্ধ ॥ মির্জা আজম

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি বলেছেন, পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০’ প্রণয়নের মূল লক্ষ্য হচ্ছে পরিবেশ রক্ষা করা। পরিবেশ রক্ষায় পলিথিন বর্জনের প্রথম পদক্ষেপ হচ্ছে পাটের ব্যবহার। তিনি বলেন, আগামী ৩০ নবেম্বরের মধ্যে চাল, ডাল, গম, ভুট্টা, চিনি ও সার এ ছয়টি পণ্যে পাটের বস্তা ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। এরপরে সারাদেশে একযোগে ভ্রাম্যমাণ আদালতসহ প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর সমন্বয়ে যৌথ অভিযান চালানো হবে। এই ৬টি পণ্যে পাটের ব্যাগ ব্যবহারে যারা ব্যর্থ হবেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। তাদের ব্যাংক ঋণ প্রদান করা হবে না, এলসি বাতিল করা এবং খাদ্য বিভাগের আওতাধীন ব্যবসায়ীদের লাইসেন্স বাতিল করা হবে। প্রতিমন্ত্রী মঙ্গলবার দুপুরে খুলনা সার্কিট হাউজ সম্মেলন কক্ষে ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০’ বাস্তবায়নে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। পাট অধিদফতরের ব্যবস্থাপনায় খুলনা বিভাগীয় প্রশাসন এ সভার আয়োজন করে।

পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইনটি ২০১৪ সালের ১ জানুয়ারি থেকে বাস্তবায়ন শুরুর কার্যকাল ধরা হলেও ব্যবসায়ীদের দাবির কারণে আগামী ৩০ নবেম্বর ২০১৫ পর্যন্ত প্রয়োগের সময়সীমা শিথিল করা হয়েছে।

ফ্যামিলি ফিয়েস্তা-ফার্নিচার ও ফ্যামিলি ফেস্টিভ্যাল

আগামীকাল ১৯ নবেম্বর থেকে ২১ নবেম্বর রংপুরে শুরু হচ্ছে ‘সিঙ্গার ফার্নিচার ফ্যামিলি ফিয়েস্তা-ফার্নিচার ও ফ্যামিলি ফেস্টিভ্যাল’। রংপুরের পুলিশ কমিউনিটি হলে এই মেলা চলবে প্রতিদিন সকাল ৯.৩০ থেকে রাত ৮টা পর্যন্ত। মেলায় সিঙ্গার ফার্নিচারে আকর্ষণীয় ডিসকাউন্ট, ওয়ারেন্টি ও কিস্তি-সুবিধা ছাড়াও থাকছে শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও গৃহিণীদের জন্য কিচেন এ্যাপ্লায়েন্স-ব্যবহারিক প্রশিক্ষণ।-বিজ্ঞপ্তি।