২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাড়তি টাকা আদায়, কচুয়ায় অভিভাবক শিক্ষক সংঘর্ষ

নিজস্ব সংবাদদাতা, কচুয়া, চাঁদপুর, ১৭ নবেম্বর ॥ কচুয়ায় এসএসসি পরীক্ষার্থীর কাছ থেকে অতিরিক্ত ফি আদায়ের ঘটনাকে কেন্দ্র করে শিক্ষক অভিভাবক সংঘর্ষ হয়েছে। মঙ্গলবার উপজেলার কাদলা ইউনিয়নের মনপুরা বাতাবাড়ীয়া জাফর আলী মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ে এ সংঘর্ষের ঘটনা ঘটে। জানা গেছে, ওই বিদ্যালয়ে চলতি বছরে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ/অনুত্তীর্ণ শিক্ষার্থীদের নিকট থেকে ৩ হাজার টাকা থেকে শুরু করে ৬ হাজার টাকা পর্যন্ত পরীক্ষার ফি আদায়ের অভিযোগ উঠেছে। অতিরিক্ত টাকা না দিতে পারা শিক্ষার্থীগণ গতকাল মঙ্গলবার দুপুরে বিদ্যালয়ে এসে দায়িত্বপ্রাপ্ত শিক্ষক গোলাম মোস্তফার সঙ্গে বাক-বিত-ায় জড়িয়ে পড়ে এবং অভিভাবকগণ তার ওপর চড়াও হয়। এ সময় বিক্ষুব্ধ অভিভাবকগণ পরিচালনা পর্ষদের সদস্য মোঃ দেলোয়ার হোসেনকে লাঞ্ছিত করে এবং শিক্ষকদের ধাওয়া করে একটি কক্ষে অবরুদ্ধ করে রাখে। স্কুল পরিদর্শনে আসা কচুয়া উপজেলা একাডেমিক সুপারভাইজার মোঃ আহসানুল হক এ ঘটনা প্রত্যক্ষ করেন। ঘটনার পর উত্তেজনা ছড়িয়ে পড়লে শিক্ষার্থীরা চারদিকে ছড়িয়ে পড়ে। সংবাদ পেয়ে বিদ্যালয়ের সহ-সভাপতি আবুল কালাম মাস্টার ঘটনাস্থলে পৌঁছে বিষয়টি সমাধানের লক্ষে অভিভাবক, শিক্ষক পরিচালনা পর্ষদের সদস্যদের নিয়ে বৈঠকে বসেন। অভিভাবকরা জানান, ৬ বিষয়ে অকৃতকার্য শিক্ষার্থীদের নিকট থেকে ৬ হাজার টাকা পর্যন্ত ফি নিয়ে ফরম ফিলআপ করা হয়েছে। এ ব্যাপারে বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি নূরুল আজাদ জানান, বিষয়টি আমার জানা নেই। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আহসান উল্যাহ চৌধুরী বলেন, অতিরিক্ত ফি আদায় বিধি বহির্ভূত। অতিরিক্ত ফি আদায়ের বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ গোলাম মোস্তফা জানান, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভায় ফি নির্ধারণ করা হয়েছে।

আঙ্গুর বাহিনীর বিরুদ্ধে করিমগঞ্জে মানববন্ধন

নিজস্ব সংবাদদাতা, কিশোরগঞ্জ, ১৭ নবেম্বর ॥ জেলার করিমগঞ্জের পল্লীতে আঙ্গুর বাহিনীর তা-ব ও আঙ্গুর বাহিনীর সশস্ত্র হামলায় জয়কা ইউনিয়নের সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী আবুল হাসান গুরুতর আহত হওয়ার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে এলাকাবাসী। মঙ্গলবার দুপুরে উপজেলার ঝাউতলা বাজারে ঘণ্টাব্যাপী এ প্রতিবাদ কর্মসূচীতে নানা শ্রেণী-পেশার কয়েক হাজার মানুষ অংশ নেয়। বক্তৃতা করেন স্থানীয় আওয়ামী লীগ নেতা সবুজ মিয়া, ফজলুর রহমান, ঝাউতলা বাজারের ব্যবসায়ী আবিদুজ্জামান জয়, জামাল মিয়া, হারুন-অর-রশিদ, জাপা নেতা লুৎফর রহমান মেনুসহ অন্যরা। বক্তরা, আবুল হাসানের ওপর হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায় এবং সেইসঙ্গে সন্ত্রাসী আঙ্গুর মিয়া, সোহাগ, শাহীন, আপুসহ সন্ত্রাসী বাহিনীর অবিলম্বে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়।

এদিকে প্রতিবাদ কর্মসূচীতে অংশ নেয়ার অপরাধে কর্মসূচী চলাকালে আঙ্গুর বাহিনীর সদস্যরা স্থানীয় রতনপুর গ্রামে হামলা চালিয়ে বেশ কয়েকটি বসতঘর ভাংচুর ও তছনছ করেছে। এ সময় হামলাকারীরা ৭ম শ্রেণীর মাদ্রাসা ছাত্রী শাহানা গৃহবধূ আকলিমা ও জুয়েলকে কুপিয়ে আহত করেছে। আহতের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

সংশ্লিষ্ট একাধিক সূত্র জানায়, জয়কা ইউনিয়নের রামনগর গ্রামের আঙ্গুর মিয়ার নেতৃত্বে সন্ত্রাসী বাহিনী দীর্ঘদিন যাবত রামনগর, রতনপুর, কলাবাগসহ পার্শ্ববর্তী এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করেছে। নিরীহ মানুষ প্রতিনিয়ত তাদের অত্যাচার, নির্যাতন ও জুলুমের শিকার হচ্ছে। অস্ত্র মামলাসহ একাধিক মামলা থাকার পরও আঙ্গুর বাহিনীর দৌরাত্ম্য দিন দিন বেড়েই চলেছে।

নির্বাচিত সংবাদ