১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জিতে খুশি অস্ট্রেলিয়া, হেরেও সন্তুষ্ট বাংলাদেশ

জিতে খুশি অস্ট্রেলিয়া, হেরেও সন্তুষ্ট বাংলাদেশ
  • বিশ্বকাপ বাছাই ম্যাচে বাংলাদেশ ৪-০ গোলে পরাজিত

স্পোর্টস রিপোর্টার ॥ ‘আমি আমার দলের খেলোয়াড়দের অভিনন্দন জানাতে চাই। তাদের মানসিক শক্তি বেশ প্রখর ছিল। দিন শেষে এটাই বলব, খেলোয়াড়রাও মানুষ। আর অস্ট্রেলিয়া একটা কঠিন দল, তা সবারই জানা।’ বাংলাদেশ দলের ইতালিয়ান কোচ ফ্যাবিও লোপেজের কথা এটি। মঙ্গলবার বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ৪-০ গোলে হেরে গেলেও ভালই খেলেছে স্বাগতিক বাংলাদেশ। ম্যাচ শেষে দর্শকরাও হাততালি দিয়ে অভিনন্দন জানিয়েছে মামুনুলদের। মোট কথা হারলেও মন ভাল করার মতোই খেলেছে বাংলাদেশ। ম্যাচ শেষে লোপেজের কণ্ঠে যেন প্রতিফলিত হলো সেটাই।

গত সেপ্টেম্বরে পার্থে গিয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলে পাঁচ গোলে পরাভূত হয়েছিল বাংলাদেশ (তখন অবশ্য কোচ ছিলেন ক্রুইফ)। সেই তুলনায় বঙ্গবন্ধু স্টেডিয়ামে হোম ম্যাচে ৪-০ গোলের হার তুলনামূলকভাবে মন্দ নয়। এবার এক গোল কম খেয়েছে, ম্যাচে দ্বিতীয়ার্ধে একটি গোলও হজম করতে হয়নি। ফলে ম্যাচ শেষে মামুনুলদের অভিনন্দনই জানান লোপেজ।

ভাল খেলে হারলেও তো সেটা ৪-০ গোলে। এ প্রসঙ্গে লোপেজের উত্তর, ‘হারের দিক থেকে ৪-০ অনেক। তবে এটা ৩-০ হতে পারত। খুব ভাল হতো যদি ২-০ হতো এবং সেটা হতো সৌভাগ্যের। এই ম্যাচে ছেলেরা চেষ্টা করেছে ভাল কিছু করার। তবে কিছু ভুলভ্রান্তির কারণে শেষটা ভাল হয়নি’।

অস্ট্রেলিয়ার সঙ্গে শুরু থেকেই রক্ষণাত্মক খেলেছে বাংলাদেশ। কেন এই ফরমেশন? ‘তাহলে অস্ট্রেলিয়াকে প্রতিরোধ করব কিভাবে? এটা ছাড়া কোন উপায় ছিল না’।

খেলোয়াড়দের মানসিকতা উন্নত করার তাগিদ দিয়েছেন লোপেজ। তার মতে, ‘অস্ট্রেলিয়ার মতো দলের সঙ্গে খেলা কিংবা লড়াই করার মতো মানসিকতা এখনও নেই দলের মধ্যে। এটা দ্রুত আনতে হবে।’ প্রথমার্ধেই চার গোল হজম। দ্বিতীয়ার্ধে কোন গোল পায়নি অস্ট্রেলিয়া। এটা দলের সফলতা কি না? লোপেজ অবশ্য এমন থিওরি মানতে নারাজ। তার মতে, ‘ফুটবল ৯০ মিনিটের খেলা। দিন শেষে কে জিতল, সেটাই মূল বিষয়।’

অস্ট্রেলিয়ার কোচ এনগে পোস্তেকোগলু বলেন, ‘এই ফলে আমি খুশি। তবে দ্বিতীয়ার্ধে আমরা ভাল খেলিনি। বাংলাদেশে এসে যেমন নিরাপত্তা পেয়েছি, তাতে আমরা সন্তুষ্ট।’