২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অস্ট্রেলিয়ায় মুসলিমদের রাজনৈতিক দলের আত্মপ্রকাশ

অস্ট্রেলিয়ায় আগামী জাতীয় নির্বাচনে মুসলিমদের প্রতিনিধিত্ব করার জন্য প্রথমবারের মতো একটি নতুন রাজনৈতিক দল আত্মপ্রকাশ করেছে। দলটি আগামী জাতীয় নির্বাচনে সিনেট আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে। খবর বিবিসি ও এবিসি।

রাজধানী সিডনিতে ‘অস্ট্রেলিয়ান মুসলিম পার্টি’ নামে দলটির আত্মপ্রকাশ অনুষ্ঠানে প্রতিষ্ঠাতা দিয়া মোহম্মদ (৩৪) বলেছেন, মুসলিমদের জন্য একটি ‘জোরালো কণ্ঠস্বর’ চান তিনি। বিশেষভাবে ইসলাম ও মুসলিমদের বিরোধিতা করার মতো অনেক দলই আছে (অস্ট্রেলিয়ায়), কিন্তু মুসলিমদের প্যারিসে সন্ত্রাসী হামলা চালানোর পরপরই কেন মুসলিম রাজনৈতিক দল গঠন করলেন এমন প্রশ্নেরও উত্তরে ব্যবসায়ী মোহম্মদ এবিসির ‘এএম’ অনুষ্ঠানে বলেন, সম্প্রতি যে ঘটনা ঘটে গেছে তা নিয়ে আসছে দিনগুলোতে অনেক প্রশ্ন উঠবে, আর এই কারণেই আমরা দলটি গঠন করেছি। এ ধরনের দল গঠন করার এটিই উপযুক্ত সময়।

সন্ত্রাসী হামলায় বিধ্বস্ত হয় রুশ বিমান ॥ নিরাপত্তাপ্রধান

মিসরের সিনাই উপদ্বীপে রুশ বিমান বিধ্বস্তে ঘটনাকে ‘সন্ত্রাসী কার্মকাণ্ড’ বলে মন্তব্য করেছেন রাশিয়ার নিরাপত্তাপ্রধান। অক্টোবরে মিসরে রুশ এ৩২১ যাত্রীবাহী বিমানটি বিধ্বস্ত হলে আরোহী ২২৪ জনের সবাই নিহত হন। আরোহীদের বেশিরভাগই রুশ। খবর বিবিসির।

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনকে ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) প্রধান আলেকজান্ডার বোর্টনিকভ বলেন, “বিমানের ধ্বংসাবশেষে ‘বিদেশি বিস্ফোরকের উপস্থিতি’ পাওয়া গেছে। পুতিন বিমানে হামলার জন্য দায়ীদের ‘খুঁজে বের করে শাস্তি’ দেয়ার ঘোষণা দিয়েছেন। মিসরের সিনাই উপত্যকার আইএসের সঙ্গে সংশ্লিষ্ট একটি জঙ্গী-সন্ত্রাসী গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেছে। ৩১ অক্টোবর ভোরে সিনাইয়ের লোহিত সাগর তীরবর্তী অবকাশ কেন্দ্র শার্ম আল-শেখ থেকে ২১৭ জন রুশ পর্যটককে নিয়ে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের উদ্দেশ্যে রওয়ানা হয়েছিল এয়ারবাস কোম্পানির এ৩২১ মডেলের বিমানটি।

আইএসের বিরুদ্ধে কৌশল পরিবর্তন হবে না ॥ ওবামা

প্যারিসে বোমা হামলার পর ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের কৌশল পরিবর্তনের আহ্বান প্রত্যাখ্যান করেছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি বলেছেন, যে সকল রিপাবলিকান সদস্য এ নাজ্জক অঞ্চলে স্থলসৈন্য পাঠাতে চাইছেন তারা তাদের কঠিন মনোভাবের মতোই কথা বলছেন। কিন্তু তাতে যে মারাত্মক পরিণতি বয়ে আনতে পারে সেদিকটা বুঝতে পারছেন না তারা। খবর টাইমস অব ইন্ডিয়া অনলাইনের।

ওবামা তুরস্কে বিশ্বনেতাদের দুদিনব্যাপী এক শীর্ষ বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে বলেন, তারা যদি মনে করেন যে, তাদের উপদেষ্টারা আমার জয়েন্ট চীফ অব স্টাফের চেয়ারম্যানের চেয়ে কিছুটা উৎকৃষ্ট তা হলে তাদের সঙ্গে সাক্ষাত করতে চাই এবং আমাদের মধ্যে এক বিতর্ক অনুষ্ঠিত হতে পারে। প্রেসিডেন্ট এক তীব্র তিরস্কারের সঙ্গে নিন্দা প্রকাশ করেন রিপাবলিকানদের বিরুদ্ধে। রিপাবলিকানরা মধ্যপ্রাচ্য থেকে পালানো মুসলিম শরণার্থীদের প্রতি নয়, কেবল খ্রীস্টান শরণার্থীদের প্রতি মার্কিন সহযোগিতা প্রদানের প্রস্তাব করেছেন। জিওপি প্রেসিডেন্ট মনোনয়ন প্রার্থী জেব বুশ ও টেড ক্রুজ এ ধরনের প্রস্তাব রেখেছেন। অন্যদিকে, কিছু সংখ্যক রিপাবলিকান গবর্নর তাদের রাজ্যগুলো থেকে সকল সিরীয় সরণার্থীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা ঘোষণা করতে চান। ওবামা বলেন, এটা লজ্জাকর ব্যাপার। আমেরিকানরা তা পারে না। আমরাতো সেরকম নই।