২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কোরিয়াকে হারিয়ে শেষ আটে বাংলাদেশ

  • জুনিয়র এশিয়া কাপ হকি

স্পোর্টস রিপোর্টার ॥ ‘জুনিয়র এশিয়া কাপ হকির (ছেলেদের) অষ্টম আসরের খেলা চলছে মালয়েশিয়ার কোয়ানতানে। এতে বাংলাদেশসহ ৮ দেশ অংশ নিচ্ছে। ৮ দলের মধ্যে সব থেকে নিচের র‌্যাঙ্কিংয়ের দল বাংলাদেশ। তবুও অন্তত টুর্নামেন্টের সেমিফাইনালে খেলার লক্ষ্য বাংলাদেশ অনুর্ধ-২১ জাতীয় হকি দল মালয়েশিয়া গেছে। টুর্নামেন্টে অংশ নিচ্ছে আট দল। এর মধ্যে পুল ‘এ’তে রয়েছে ভারত, মালয়েশিয়া, জাপান ও চীন। পুল ‘বি’ তে বাংলাদেশের সঙ্গী হয়েছে কোরিয়া, পাকিস্তান এবং ওমান। বাংলাদেশ পাকিস্তানের কাছে ৩-১ গোলে হেরে শুরু করলেও পরে ম্যাচে ওমানকে ৫-৪ গোলে হারিয়ে ঘুরে দাঁড়ায়। মঙ্গলবার গ্রুপে নিজেদের শেষ ম্যাচেও জয় কুড়িয়ে নিয়েছে বাংলাদেশ। এবার হারিয়েছে শক্তিশালী দক্ষিণ কোরিয়াকে ২-০ গোলে। বাংলাদেশের মিলন হোসেন ও সারোয়ার হোসেন ১টি করে গোল করেন। প্রথমার্ধে বাংলাদেশ ১-০ গোলে এগিয়েছিল। বাংলাদেশের মিলন হোসেন ম্যান অব দ্যা ম্যাচের পুরস্কার লাভ করেন। ৩ খেলায় ১ হার ও ২ জয়ে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে। ফলে বাংলাদেশ উন্নীত হলো কোয়ার্টার ফাইনালে। সেখানে তাদের প্রতিপক্ষ পুল ‘এ’র তৃতীয় স্থান অধিকারী জাপান। আগামী বৃহস্পতিবার দ্বিতীয় কোয়ার্টারে জাপানের মুখোমুখি হবে বাংলাদেশের যুবারা।

আয়ারল্যান্ড মূলপর্বে

ফ্রান্সেই হবে ইউরো চ্যাম্পিয়নশিপ

স্পোর্টস রিপোর্টার ॥ আরেকবার স্বপ্নপূরণ হয়েছে আয়ারল্যান্ডের। টানা দ্বিতীয়বার দেশটি ইউরোর মূলপর্বে খেলার ছাড়পত্র পেয়েছে। সোমবার রাতে ডাবলিনে প্লেঅফের দ্বিতীয় লেগের ম্যাচে আইরিশরা ২-০ গোলে পরাজিত করে বসনিয়া-হার্জেগোভিনাকে। এই জয়ে দুই লেগ মিলিয়ে ৩-১ গোলে জিতে ২০১৬ সালে ফ্রান্সের টিকেট পেয়েছে আয়ারল্যান্ড।

এর আগে বসনিয়ার মাঠে দুই দলের প্রথম পর্বের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছিল। আয়ারল্যান্ডকে জেতাতে জোড়া গোল করেন স্টোক সিটির ৩২ বছর বয়সী ফরোয়ার্ড জন ওয়াল্টার্স। ম্যাচের ২৪ মিনিটে পেনাল্টি থেকে গোল করে আয়ারল্যান্ডকে এগিয়ে দেন ওয়াল্টার্স। বসনিয়ার ডিফেন্ডার এরভিন জুকানোভিচের হাতে বল লাগলে পেনাল্টি পায় স্বাগতিকরা। স্বাগতিক দর্শকদের আনন্দে ভাসিয়ে ম্যাচের ৭০ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ওয়াল্টার্স।

ম্যাচ শেষে আয়ারল্যান্ড কোচ মার্টিন ও’নেল বলেন, আমার কাছে পুরো দলই হিরো। সবার সম্মিলতি নৈপুণ্যে আমরা এই অর্জন পেয়েছি। ইউরোর চূড়ান্ত পর্বে খেলাটা অবিশ্বাস্য ব্যাপার। আমরা সেই অসাধ্যই সাধন করেছি। তিনি আরও বলেন, আমার দলকে নিয়ে আমি গর্বিত। জোড়া গোলদাতা ওয়াল্টার্সও উচ্ছ্বাস প্রকাশ করেন। আগামী বছর ফ্রান্সে চূড়ান্ত পর্বেও তিনি মাঠ মাতানোর প্রত্যয় ব্যক্ত করেন।

এদিকে সন্ত্রাসী হামালার কারণে ২০১৬ সালে ফ্রান্সে অনুষ্ঠিত হতে যাওয়া ইউরো চ্যাম্পিয়নশিপ আয়োজন নিয়ে শঙ্কা দেখা দেয়। তবে ইউরো কর্তৃপক্ষ ও আয়োজকরা স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে, ফ্রান্সেই হবে পরবর্তী ইউরোপীয় ফুটবল যজ্ঞ। প্যারিসে স্টেডিয়ামের বাইরের হামলায় চারজন নিহত হয়, যারা মাঠের খুব কাছেই ছিলেন। আর এই স্টেডিয়ামেই আগামী বছর জুলাইয়ের ১০ তারিখ ইউরোর ফাইনাল হওয়ার কথা আছে। তবে এমন ঘটনায় দেখা দিয়েছে নিরাপত্তা শঙ্কা। সেই সঙ্গে দলের সাবেক তারকা জাস্ট ফোন্টেইনে ইউরো ২০১৬’র স্বাগতিক হতে নিষেধ করেছে ফ্রান্সকে। কিন্তু উয়েফার এক বিবৃতিতে জানান হয়েছে, এমন নারকীয় ঘটনার পরও উয়েফা ও ইউরো ২০১৬’র আয়োজক কমিটি জানাতে চাচ্ছে কঠোর নিরাপত্তার সঙ্গে আসরটি ফ্রান্সই আয়োজন করবে। বিবৃতিতে আরও বলা হয়, ১২ ডিসেম্বর প্যালাইস ডেস কংগ্রেসে ইউরোর ড্র অনুষ্ঠিত হবে। আর টুর্নামেন্টটি ফ্রান্সে আগামী বছর ১০ জুন থেকে ১০ জুলাই পর্যন্ত চলবে।

মঙ্গলবার আরেক বিবৃতিতে ফ্রান্সের ক্রীড়ামন্ত্রী স্পষ্টভাবে জানিয়েছেন, ইউরো চ্যাম্পিয়নশিপ বাতিল করার কোন চিন্তা তাদের নেই। ফ্রান্সে যথাসময়েই আসরটি হবে বলে জোর দিয়ে বলেন তিনি।

বেলজিয়াম-স্পেন ম্যাচ বাতিল

স্পোর্টস রিপোর্টার ॥ নিরাপত্তা শঙ্কার কারণে বেলজিয়াম ও স্পেনের মধ্যকার আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচ বাতিল করেছে আয়োজকরা। মঙ্গলবার রাতে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ম্যাচটি হওয়ার কথা ছিল।

সম্প্রতি ফ্রান্সের প্যারিসে ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। এই হামলায় শতাধিক নিহত ও অনেক হতাহত হয়। এই ঘটনায় পুরো বিশ্বজুড়েই আতঙ্ক বিরাজ করছে। স্টাডে ডে ফ্রান্সে ফ্রান্স ও জার্মানির প্রীতি ম্যাচও ওই হামলার লক্ষ্য ছিল। ফ্রান্সের কর্তৃপক্ষ প্যারিস হামলার হোতা হিসেবে বেলজিয়ামের এক নাগরিককে শনাক্ত করেছে। সন্ত্রাসী হামলার আশঙ্কায় গত সোমবার বেলজিয়াম সরকার সতর্কতার মাত্রা বাড়ায়। যে কারণে পরবর্তীতে বেলজিয়ামের ফুটবল এ্যাসোসিয়েশন জানিয়েছে, স্পেনের ফুটবল ফেডারেশনের সঙ্গে আলোচনা করে তারা ম্যাচটি বাতিল করেছে। এর মূল কারণ নিরাপত্তাজনিত সমস্যা।