২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হিলারিকে নিয়ে নিরাপত্তা কর্মীদের অপ্রীতিকর স্মৃতি

  • মু. আব্দুল্লাহ আলআমিন

‘গুড মর্নিং মা-ম’ উর্দিপরা সিক্রেট সার্ভিসের একজন সদস্য একবার এভাবে হিলারি ক্লিনটনকে সুপ্রভাত জানিয়েছিলেন। তিনি এর জবাবে বলেছিলেন, ‘ফা— অফ’। উল্লেখ্য, সিক্রেট সার্ভিস বা এসএস নামে পরিচিত বিশেষ মার্কিন বাহিনীর প্রধান দায়িত্ব প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের পরিবারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিত করা।

মার্কিন প্রেসিডেন্টের পরিবার দেশটিতে ফার্স্ট ফ্যামিলি নামে পরিচিত। প্রেসিডেন্টের পরিবারদের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা নিয়ে ওয়াশিংটন পোস্ট ও ওয়াল স্ট্রিট জার্নালের সাবেক অনুসন্ধানী সাংবাদিক রোনাল্ড কেসলার একটি বই লিখেছেন। বইটির নাম ‘ফার্স্ট ফ্যামিলি ডিটেলস্’। তিনি এ পর্যন্ত মোট ১৯টি বই লিখেছেন। ডেমোক্র্যাটিক ও রিপাবলিকান উভয় দলেরই প্রেসিডেন্ট ও তাদের পরিবারের সদস্যদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার অভিজ্ঞতা কেসলারের রয়েছে। এসএসের অনেক সদস্য কেসলারের সঙ্গে নিজেদের অভিজ্ঞতা শেয়ার করতে গিয়ে বলেছেন, হিলারির সঙ্গে তাদের কাজ করার স্মৃতি মোটেও সুখকর নয়। সাধারণ শুভেচ্ছা বিনিময়ের জবাবও হিলারি দিতেন চরম বিরক্তির সঙ্গে।

এসএস এজেন্টদের মতে, বিল ক্লিনটন প্রেসিডেন্ট হিসেবে কড়া স্বভাবের হলেও তার কাছে সহজে যাওয়া যেত। তার মেয়ে চেলসা ক্লিনটনের ভূয়সী প্রশংসা করেছেন এসএসের এজেন্টরা। মেয়েটি তাদের সঙ্গে মার্জিত ও অমায়িক আচরণ করত। কিন্তু সমস্যা হতো তার মা হিলারিকে নিয়ে। তাদের কাছে হিলারি ছিলেন এক দানবীয় চরিত্র। যে কারণে অকারণে মানুষের সঙ্গে দুর্ব্যবহার করে। কেসলা লিখেছেন, জনসম্মুখে হিলারি থাকতেন হাসিখুশি, যা মূলত তার অভিনয়। সামনে থেকে ক্যামেরাগুলো সরে গেলে ধীরে ধীরে তিনি স্বরূপে আবির্ভূত হতেন। কঠোরতা, কর্কশতা ও ক্রুড়তা সব মিলিয়ে হয়ে উঠতেন এক মূর্তিমান আতঙ্ক।

সাবেক এসএস এজেন্ট লয়েড বুলম্যানের কথা উদ্ধৃত করে কেসলার জানাচ্ছেন, হিলারি এসএস এজেন্টদের প্রতি ছিলেন খুবই রূঢ়। তিনি চাইতেন সামরিক বা নিরাপত্তা বাহিনীর উর্দিপরা কেউ তার সামনে হাজির থাক। নিরাপত্তা বাহিনীর কোন সদস্যকে তিনি পারতপক্ষে সাক্ষাতও দিতেন না। আপনি তার আশপাশে থেকে আপনার দায়িত্ব পালন করে যাবেন এটিও যেন তিনি সহ্য করতে পারতেন না। ফার্স্ট ফ্যামিলির কোন সদস্যের কাছ থেকে তারা এমন ব্যবহার পাননি বলে বুলম্যান উল্লেখ করেছেন।

জেফ ক্রেইন নামে আরেকজন এসএস এজেন্ট স্মৃতিচারণ করে বলছেন, হোয়াইট হাউসের ভেতরে সেনা ইউনিফর্ম কেউ ঘুর ঘুর করবে এটি ছিল যেন হিলারির সহ্যের বাইরে। তিনি অনেক সময় তাদের সিভিল ড্রেসেও আসতে বলতেন। ক্রেইন বলছেন, প্রতিরক্ষা বাহিনীর সদস্যরা কেন ইউনিফর্মের বদলে অন্যকিছু পরবে। এটি তাদের গৌরব ও সম্মানের প্রতীক। তিনি বলেন, একবার এক এসএস গাড়ি চালাচ্ছেন, রাস্তার ওপর বাম্প পেরোনোর সময় তিনি স্পিড কমিয়ে আনেনি, ফলে গাড়ির মধ্যে কিছু ঝাঁকি লাগে। আর এতে হিলারি কঠিন ভাষায় একটা গালি দেন চালককে।

আরেকজন এসএস এজেন্ট বলছেন, নিরাপত্তা কর্মীরা হিলারির এতটাই চক্ষুশূল ছিলেন যে তিনি তাদের সঙ্গে কখনো কথা বলতেন না। অথচ প্রেসিডেন্টের পরিবারের অন্য সদস্যরা তাদের সঙ্গে হাসতেন, কথা বলতেন এমনকি কৌতুক বিনিময়ও করতেন। আরেকজন এসএস এজেন্ট বলেন, হিলারি কোন দিন তাদের ধন্যবাদ দিয়েছেন এটি তিনি মনে করতে পারেন না।

এফবিআইর সাবেক এজেন্ট কয় কপলান বলেন, হিলারি যখন হোয়াইট হাউসে থাকতেন তখন একটা অলিখিত নিয়ম করে দিয়েছিলেন (নিরাপত্তা কর্মীদের) কেউ যেন তার সামনে না আসেন।

যদি কাউকে দায়িত্ব পালন করতে গিয়ে তার মুখোমুখি হওয়ার মতো অবস্থায় পড়ে যেত তাকে পর্দা বা কোন পার্টিশনের আড়ালে গিয়ে আত্মরক্ষা করতে হতো অন্যথায় হিলারির বাক্যবাণ থেকে নিস্তারের কোন ছিল না।